করোনা আপডেট:মৃত্যের সংখ্যা-৩৭,সর্বমোট শনাক্ত-২৯১১

    0
    243

    জহিরুল ইসলাম,নিজস্ব প্রতিবেদক: সারা দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস পজিটিভ হিসেবে নতুন শনাক্ত হয়েছেন ২ হাজার ৯১১ জন। আর সব মিলিয়ে শনাক্ত হয়েছেন ৫২ হাজার ৪৪৫ জন। সংক্রমণে আরো ৩৭ জনের মৃত্যু হয়েছে। দেশে করোনায় এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৭০৯ জনের।

    আজ মঙ্গলবার (২ জুন২০২০) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সরকারি বুলেটিনে এসব তথ্য জানানো হয়েছে।স্বাস্থ্য বুলেটিন প্রকাশে অংশ নেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

    আজ করোনাভাইরাস সংক্রান্ত প্রেসবিফ্রিংয়ে ডা. নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে দেশে আরো ৩৭ জনের মৃত্যু হয়েছে। এঁরা ৩৩ জন পুরুষ এবং চারজন নারী। এদের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৪ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৯ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১০ জন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে দুইজন। এ নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৭০৯ জনের।

    ৩৭জনের মৃত্যু হয়েছে এদের মধ্যে ঢাকা বিভাগের ১০ জন,চট্টগ্রাম বিভাগের ১৫ জন, সিলেট বিভাগের চারজন, বরিশাল বিভাগের তিনজন, রাজশাহী বিভাগের দুইজন, রংপুর বিভাগের দুইজন এবং ময়মনসিংহ বিভাগের একজন।হাসপাতালে মারা গেছেন ২৮ জন এবং বাসায় ৯ জন।
    এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫২৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১১ হাজার ১২০ জন।

    গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৯৫০টি। পরীক্ষা হয়েছে ১২ হাজার ৭০৪টি। এর মধ্যে করোনা রোগী হিসেবে শনাক্ত করা হয়েছে দুই হাজার ৯১১ জনকে। এ নিয়ে দেশে এ পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ৫২ হাজার ৪৪৫ জন। আর এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৩ লাখ ৩৩ হাজার ৭৩টি।
    গত ২৪ ঘণ্টায় নতুন করে প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসকের সংখ্যা বেড়েছে আরো ছয়জন।এ নিয়ে এখন মোট প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসকের সংখ্যা দাঁড়াল ১৬ হাজার ২৫৩ জনে। এ ছাড়া বর্তমানে স্বেচ্ছাসেবক হিসেবে হটলাইনে চার হাজার ২১৭ জন চিকিৎসক স্বাস্থ্য পরামর্শ দিয়ে যাচ্ছেন বলে তিনি জানান।

    ঢাকাসহ সারা দেশে মোট আইসোলেশন সংখ্যা ১৩ হাজার ২৮৪টি। বর্তমানে ঢাকা মহানগরীতে সাত হাজার ২৫০টি এবং ঢাকা সিটির বাইরে বিভিন্ন হাসপাতালে আইসোলেশন শয্যার সংখ্যা দাঁড়িয়েছে ছয় হাজার ৩৪টিতে। এ ছাড়া ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ৫০০টি ও ময়মনসিংহ নার্সিং ডরমিটরিতে আরো ২০০টি আইসোলেশন শয্যা প্রস্তুতির কাজ চলছে।

    এদিকে গত ২৪ ঘণ্টায় হোম এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে এসেছেন ২ হাজার ৫০৬ জন। একইসময় কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন ৩ হাজার ৯৭ জন। আর এ পর্যন্ত কোয়ারেন্টিনে গেছেন মোট ২ লাখ ৯০ হাজার ৩৮৫ জন। আর এ পর্যন্ত কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন ২ লাখ ৩১ হাজার ৮৪০ জন। বর্তমানে হোম এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৫৮ হাজার ৫৪৫ জন।

    সারা দেশের জেলা ও উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য প্রস্তুত ৬২৯টি প্রতিষ্ঠান। এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে ৩১ হাজার ৯৯১ জনকে সেবা প্রদান যায় বলে জানানো হয় বুলেটিনে।

    বুলেটিনে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য বাতায়ন এবং আইইডিসিআর’র হটলাইনে কল এসেছে ১ লাখ ৭৬ হাজার ৪৩০টি। এসব কলে সবাইকে স্বাস্থ্য পরামর্শ দেওয়া হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত হটলাইনে ৮৯ লাখ ৭৩ হাজার ৫১১ জনকে স্বাস্থ্য পরামর্শ দেওয়া হয়েছে।্য্য