করোনায় প্রথম কোন ডাক্তারের সিলেট থেকে শাহাদাতবরণ

    0
    270

    নিজস্ব প্রতিনিধিঃ  সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দিন ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় না ফেরার দেশে চলে গেছেন।করোনা ভাইরাসের ছোবলে প্রথম কোন ডাক্তার সিলেট থেকেই শাহাদাতবরণ করলেন।

    আজ বুধবার সকাল সাড়ে ৭ টার দিকে মারা যান তিনি। সিলেটে কর্মরত অবস্থায় করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। গত ৮ এপ্রিল শারীরিক অবস্থার অবনতি হলে তাকে সাধারণ একটি এম্বুলেন্সে করে ঢাকায় আনা হয়েছিল।

    প্রথমে সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল জানিয়েছিলেন, ডা. মঈন উদ্দিনকে ঢাকায় দাফন করা হবে।

    পরে আজই বুধবার রাত সাড়ে ৮টায় তার নিজ বাড়ি সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার খুরমা উত্তর ইউনিয়নের নাদামপুর গ্রামে জানাজা শেষে তাঁর বাবা ও মা’র কবরের পাশে দাফন করা হয়েছে।

    ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. গোলাম কবির দেশ জানান,ওই চিকিৎসকের পরিবারের পক্ষে সুনামগঞ্জে লাশ দাফনের কথা জানানোর পরই সব প্রস্তুতি নেওয়া হয়। একটি অ্যাম্বুলেন্সে লাশ ঢাকা থেকে প্রথমে সিলেটে এবং পরে সুনামগঞ্জে তার গ্রামের বাড়িতে নিয়ে আসা হয়। নিজ বাড়িতে স্থানীয় প্রশাসন, স্বাস্থ্য বিভাগের সবার উপস্থিতিতে জানাজা শেষ করে সাড়ে ৮টায় দাফন সম্পন্ন করা হয়।

    ডা. মঈন উদ্দিনের চাচাতো ভাই পোস্ট মাস্টার ইসরাইল মিয়া জানাজার নামাজে ইমামতি করেছেন। জানাজায় অংশ নেন ছাতকের এএসপি সার্কেল বিল্লাল হোসেন ও ওসি মোস্তফা কামালসহ ৫ জন। এ সময় উপস্থিত ছিলেন ছাতক উপজেলার ভূমি কর্মকর্তা তাপস শীল।

    অধ্যাপক ডা. মঈন উদ্দিনের জানাজা তার গ্রামের বাড়িতে প্রশাসনের উপস্থিতিতে সমাপ্তের পর মা-বাবার পাশে সমাহিত করা হয়।

    জানা গেছে, এলাকার মানুষের ইচ্ছা ছিল জানাজায় অংশ নেওয়ার। কিন্তু করোনা সংক্রমণের আতঙ্কে তাদেরকে সে সুযোগ দেওয়া হয়নি। মরদেহ ঢাকা থেকে নিয়ে আসার পর পরই জানাজা পড়ে দ্রুত মরদেহ কবরস্থ করা হয়।

    ছাতক থানার ওসি মোস্তফা কামাল বলেন, প্রশাসনের তত্বাবধানে মুসলিম ধর্মীয় রীতি মেনে জানাজা সম্পন্ন হয়েছে। নিজ বাড়িতে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে বাবা ও মা’র কবরের পাশেই দাপন করা হয়েছে ডা. মঈন উদ্দিনকে।

    সিলেট সুনামগঞ্জের ছাতকে তার গ্রামের বাড়ি।তিনি সিলেট নগরীর হাউজিং এস্টেটের বসবাস করতেন। ডা. মঈন উদ্দিন সিলেটে শনাক্ত হওয়া প্রথম করোনা আক্রান্ত রোগী ছিলেন। মঙ্গলবার পর্যন্ত সিলেট জেলায় তিনিই শনাক্ত হওয়া একমাত্র আক্রান্ত রোগী ছিলেন।

    করোনায় আক্রান্ত হয়ে সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দীনের মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার মৃত্যুর তথ্যটি স্বাস্থ্য অধিদপ্তর প্রধানমন্ত্রীকে জানালে তিনি শোক প্রকাশ করেন বলে জানান অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

    উল্লেখ্য করোনা ভাইরাস প্রাদুর্ভাব নিয়ে নিয়মিত অনলাইন সংবাদ ব্রিফিং থেকে জানা যায়, প্রধানমন্ত্রীকে বিষয়টি জানানো হয়েছে। তিনি এ ঘটনায় শোক প্রকাশ করেছেন। মৃতের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

    এছাড়া মৃতের পরিবার যাতে দ্রুত প্রধানমন্ত্রী ঘোষিত সহায়তা পায় সেটিও নিশ্চিত করা হচ্ছে বলে জানান তিনি।এসময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ডা. মঈনের মৃত্যুর ঘটনায় আমি মর্মাহত।