করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে

    0
    213

    মহামারি রূপ নেয়া করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়ে গেছে। তবে এই প্রথমবারের মতো চীনের বাইরে এ ভাইরাসে আক্রান্ত কারো মৃত্যু হয়েছে। এই ভাইরাসের সংক্রমণে চীনের বাইরে ফিলিপাইনে মারা গেছেন ৪৪ বছর বয়সী এক চীনা নাগরিক।

    মৃত ব্যক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ফিলিপাইনে গিয়েছিলেন। ফিলিপাইনের স্বাস্থ্য বিভাগ বলেছে, উহান থেকে রাজধানী ম্যানিলাতে যাওয়ার পর ওই চীনা নাগরিকের মারাত্মক নিউমোনিয়া দেখা দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ফিলিপাইনে যাওয়ার আগে ওই ব্যক্তি সংক্রমিত হয়েছিলেন। এখন পর্যন্ত বিশ্বজুড়ে এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন কমপক্ষে ১৪০০০ মানুষ।

    করোনাভাইরাসের বিরুদ্ধে সতর্কতা হিসেবে শিশুকেও পরানো হচ্ছে মাস্ক

    তাকে ভর্তি করানো হয় সেখানকার একটি হাসপাতালে। তার সঙ্গে ফিলিপাইনে গিয়েছেন এক চীনা নারী। তার দেহেও এই ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। ফিলিপাইনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিনিধি বলেন, চীনের বাইরে এই ভাইরাসে এটাই প্রথম মৃত্যুর ঘটনা। এ ঘটনা এমন সময়ে ঘটলো যখন বিশ্বের বিভিন্ন দেশ চীনের সঙ্গে তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। ভাইরাস ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

    যারা সম্প্রতি চীন সফরে গিয়েছেন এমন বিদেশী সব পর্যটকের জন্য আপাতত দরজা বন্ধ করে দিয়েছে আমেরিকা ও অস্ট্রেলিয়া। একই রকম ব্যবস্থা নিয়েছে নিউজিল্যান্ড, রাশিয়া, জাপান, পাকিস্তান ও ইতালি। পাকিস্তানের কয়েকশ শিক্ষার্থী চীনে অবস্থান করলেও কাউকেই ফিরিয়ে নেয়ার পদক্ষেপ নেয় নি ইসলামাবাদ সরকার।পার্সটুডে