করোনাভাইরাসে নিউইয়র্কে মৃত্যুর মিছিলে আরও ১০ বাংলাদেশি

    0
    224

    করোনা ভাইরাসে নিউইয়র্কে মৃত্যুর মিছিলে গত কাল শনিবার যুক্ত হল আরও ১০ বাংলাদেশির নাম। এ নিয়ে একদিনেই যুক্তরাষ্ট্রে মারা গেলেন ১১ জন। দেশটিতে একদিনে করোনায় আক্রান্ত হয়ে এটি সর্বোচ্চসংখ্যক বাংলাদেশির মৃত্যু। এদিন নিউইয়র্কের বাইরে মেরিল্যান্ডে প্রথম করোনায় মারা যান এক বাংলাদেশি চিকিৎসক। তার নাম ডা. আব্দুল মান্নান (৮০)। এ নিয়ে ২৬ দিনে যুক্তরাষ্ট্রে ১২২ জন বাংলাদেশি মারা গেলেন এই মহামারিতে।

    যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে করোনায় মৃত্যু সবচেয়ে বেশি। শনিবার কেবল নিউইয়র্ক শহরেই দুই নারীসহ ৭ বাংলাদেশি মারা যান। তারা হচ্ছেন- পুলিশের ক্যাপ্টেন খন্দকার আব্দুল্লাহর বাবা খন্দকার সাদেক, নিউইয়র্ক ট্রাফিক পুলিশের সদস্য জয়দেব সরকার (৫৫), শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সাবেক কর্মকর্তা খন্দকার মোসাদ্দেক আলী, আসাদুজ্জামান লালা, দেওয়ান আফজাল চৌধুরী, গৃহবধু শারমীন আহমেদ চৌধুরী নীলা (৫২), ষাটোর্ধ্ব আজিজুন্নেসা। নিউইয়র্কের আপস্টেট বাফেলো সিটিতে মারা গেছেন দুজন। তারা হলেন- মোহাম্মদ জাকির (৩৮) ও সামসুস জহির (৪০)। গত ২৪ ঘণ্টায় নিউইয়র্কে আরেক জনের নাম এসেছে মৃত্যু তালিকায়। তিনি হলে নিউইয়র্ক সিটির পাশের শহর লং আইল্যান্ডের বাসিন্দা সিলেটের একটি চা বাগানের সাবেক জেনারেল ম্যানেজার এ জামান (৭০)।

    এদিকে নিউইয়র্কে বাংলাদেশিদের নতুন বসতি আপস্টেটের বাফেলো সিটিতে করোনা আক্রান্ত দুজনকে ভেন্টিলেশনে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। এদের মধ্যে একজন স্থানীয় মসজিদে তাবলীগ জামাতের সঙ্গে নামাজ আদায় করতে এসে আক্রান্ত হন। তার অবস্থা আশঙ্কাজনক।

    নিউইয়র্ক সিটিতে করোনায় মৃত বেওয়ারিশদের ব্রঙ্কসের পাশের হার্টল্যান্ড দ্বীপে গণকবরে সমাহিত করা হচ্ছে। এখানে সারা বছরই বেওয়ারিশ লাশ ও কবর দেওয়ার মত স্বচ্ছল না এমন পরিবারের সদস্যদের অনুমতি নিয়ে তাদের স্বজনদের সমাহিত করা হয়। তবে এ কবরস্থানে কোন বাংলাদেশিকে কবর দেওয়া হয়নি। বাংলাদেশিদের কবরের জন্য বাংলাদেশ সোসাইটি তাদের নিউজার্সির মালবোরো কবরস্থানে কেনা ২০০ কবরের জায়গা বেছে নিয়েছে। এ পর্যন্ত সোসাইটি সেখানে করোনায় মৃত ৪০ জন প্রবাসীকে কবর দিয়েছে। লং আইল্যান্ডে ওয়াশিংটন মেমোরিয়াল গ্রেভ ইয়ার্ডে সোসাইটির কেনা জায়গায়ও তিনজনকে দাফন করা হয়েছে। এ গোরস্থানে কেনা জায়গায় জালালাবাদ সোসাইটি অব আমেরিকা তাদের ৭ সদস্যকে সমাহিত করেছে। একই জায়গায় পারিবারিকভাবে কেনা কবরে সমাহিত করা হয়েছে বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদকেও।