করোনাভাইরাসের ভ্যাকসিন চাই আমেরিকা,ফ্রান্সের বিরোধিতা

    0
    258

    করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে সফল হলে তা গোটা বিশ্বকেই দিতে হবে, মার্কিন যুক্তরাষ্ট্রকে এ ক্ষেত্রে প্রাধান্য দেওয়া যাবে না বলে ফ্রান্সের প্রধানমন্ত্রী অ্যাডওয়ার্ড ফিলিপ বলেছেন, । এ বিষয়টি নিয়ে কোনো ধরণের কথাবার্তাই সমীচীন নয় বলে তিনি মন্তব্য করেছেন।

    ফ্রান্সের ফার্মাসিউটিক্যালস জায়ান্ট কোম্পানি সানোফির প্রধান নির্বাহী কর্মকর্তা পল হাডসন ভ্যাকসিনের প্রথম চালান মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য সংরক্ষণ করা হবে বলে ঘোষণা দেওয়ার পর এ প্রতিক্রিয়া জানালো ফ্রান্স সরকার।

    সানোফির প্রধান নির্বাহী দাবি করেছেন, ভ্যাকসিনের গবেষণায় অর্থ সহায়তা করায় প্রথম চালানটি পাবে যুক্তরাষ্ট্র। কারণ তারা ঝুঁকি নিয়ে এই প্রকল্পে বিনিয়োগ করেছে।

    ইউরোপীয় কমিশনও এক বিবৃতিতে বলেছে, করোনার ভ্যাকসিন এলে তা সবার জন্য উন্মুক্ত করতে হবে এবং বিশ্বব্যাপী ন্যায়ের ভিত্তিতে বণ্টন করতে হবে।

    যে ভ্যাকসিন নিয়ে এই বিতর্ক তা এখনও গবেষণার পর্যায়ে রয়েছে। এখন পর্যন্ত এর পরীক্ষা পর্বই শেষ হয় নি। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জার্মানির বেসরকারি গবেষণা সংস্থা ‘কিওরভ্যাক’-কে একশ’ কোটি ডলার প্রস্তাব করেছিলেন যাতে ভ্যাকসিন আবিষ্কার হলে যুক্তরাষ্ট্রকে একচেটিয়া অধিকার দেওয়া হয়।

    মার্কিন যুক্তরাষ্ট্র করোনা মহামারী ইস্যুতেও স্বৈরচারী আচরণ করছেন। তিনি এরইমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও-কে অর্থ দেওয়া বন্ধের ঘোষণা দিয়েছেন।