কমলগঞ্জ মণিপুরী থিয়েটারের মাসব্যাপী নাট্য উৎসব সমাপ্ত

    0
    175

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,৩০নভেম্বর,কমলগঞ্জ প্রতিনিধিঃ  ‘বিশ্ব তোমায় বাঁধবো এবার আপন অঞ্চলে’-এই স্লোগানকে নিয়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে মণিপুরি থিয়েটারের ২০ বছর পূর্তি উপলক্ষে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুরে মণিপুরী অধ্যুষ্যিত ঘোড়ামারা নটমন্ডপে মাসব্যাপী নাট্য উৎসবের সমাপ্ত ।

    মণিপুরি থিয়েটারের নাট্যমেলায় শনিবার ২৬ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৬টায় ম স্থ হয় দেশের অন্যতম নাট্যদল নাগরিক নাট্য সম্প্রদায় প্রযোজনায় ‘নাম গোত্রহীন’। পাকিস্তানি লেখক সাদাত হাসান মান্টোর তিনটি ছোট গল্প নিয়ে পান্ডুলিপি তৈরির পাশাপাশি নাটকটির নির্দেশনা দিয়েছেন কলকাতার প্রখ্যাত নাট্যজন ঊষা গাঙ্গগুলী। নাটকটিতে অভিনয় করছেন সারা যাকের, অপি করিম, পান্থ শাহরিয়ার ও শ্রিয়া সর্বজয়াসহ প্রমুখ । তবে বিশেষ কারণে অপি করিম অভিনয় করতে না পারায় তার পরির্বতে অভিনয় করেন রুনা খান।

    মণিপুরি থিয়েটারের সভাপতি কবি ও নাট্যকার শুভাশিস সিনহা জানান, ২৭ অক্টোবর সন্ধ্যা ৬টায় মাসব্যাপী উৎসবের উদ্বোধন করেন নাট্যব্যাক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ। ২৫ সেপ্টেম্বর ছিল মণিপুরি থিয়েটারের প্রতিষ্ঠাবার্ষিকী। মণিপুরি থিয়েটারের ২০ বছর পূর্তি উপলক্ষে বছরব্যাপী বর্ণাট্য আয়োজন করা হয় । তারই ধারাবাহিকতায় নটমন্ডপে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাটক মুল্লুক মঞ্চস্থ হয়েছে।

    এবার ঢাকার প্রথম সারি নাট্যদল ও মণিপুরি থিয়েটারের নাটক নিয়ে মাসব্যাপী নাট্যমেলা সফলভাবে সমাপ্তি হয়েছে । মূলত সপ্তাহের বৃহস্পতি, শুক্র ও শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় ধারাবাহিকভাবে নাটকগুলো মঞ্চস্থ হয়েছে। এই নাট্যউৎসবে মণিপুরি থিয়েটারের ৫টি ও ঢাকার ৬টিসহ মোট ১১টি নাটক মঞ্চস্থ হয়েছে।

    শনিবার ‘নাম গোত্রহীন’ নাটকের মঞ্চায়নের মাধ্যমে মাসব্যাপী এই নাট্যমেলা শেষ হয়েছে। মাসব্যাপী নাট্যমেলা উপভোগ করতে ছুটে আসেন বাংলাদেশ ও ভারতের প্রথিতযশা নাট্য ব্যক্তি, প্রশাসনিক কর্মকর্তা, জনপ্রতিনিধি, কবি, সাহিত্যিক, সাংবাদিক, সাংস্কৃতিক কর্মী, লেখক-গবেষক সহ বিভিন্ন শ্রেণীর পেশার লোক ১১টি নাটক উপভোগ করেন ।

    মণিপুরি থিয়েটারের মাসব্যাপী উৎসবের যে সকল নাট্যদল অংশগ্রহণ করে, বাংলাদেশের অন্যতম নাট্যদল-থিয়েটার (নাটক সরণি), ঢাকা থিয়েটার, নাগরিক নাট্য সম্প্রদায়, থিয়েটার আর্ট ইউনিট, মহাকাল নাট্য সম্প্রদায়, প্রাচ্যনাট এবং মণিপুরি থিয়েটারের নাট্যমেলায় নাটক ম স্থ করছে।