কমলগঞ্জে ফরেষ্ট ভিলেজারকে কুপিয়ে হত্যা

    0
    192

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৩ফেব্রুয়ারী,শাব্বির এলাহী,কমলগঞ্জঃ  মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার  সীমান্তবর্তী ইসলামপুর ইউনিয়নের রাজকান্দি বনরেঞ্জের বাঘাছড়া বনা লে সংঘবদ্ধ গাছচোর চক্র কুপিয়ে হত্যা করেছে ফারুক হোসেন ওরপে সুন্দর আলী (৩০) নামের এক ফলেষ্ট ভিলেজারকে। নিহত ফরেষ্ট ভিলেজার সুন্দর আলী ইসলামপুর ইউনিয়নের পূর্ব কানাইদেশী গ্রামের নূর মোহাম্মদ ওরপে  বুদাই মিয়ার ছেলে। বুধবার (২২ ফেব্রুয়ারি) দিবাগত রাতে বাঘাছড়া বনের সামাজিক বনায়ন এলাকায়  এ ঘটনাটি ঘটলেও বৃহস্পতিবার ভোর ৬টায় বাঘাছড়ার রাঙ্গিটিলা সামাজিক বনায়নের গভীর বনে তার ক্ষত বিক্ষত লাশ পাওয়া যায়।

    রাজকান্দি বনরেঞ্জ ও বাঘাছড়া গ্রামবাসী সূত্রে জানা যায়, বুধবার সন্ধ্যার পর একদল গাছচোর চক্র সশস্ত্র অবস্থায় বাঘাছড়া সামাজিক বনায়নের গাছ কাটতে প্রবেশ করে।  গাছ কাটার শব্দ শুনে সামাজিক বনায়নের সদস্য ও ফরেষ্ট ভিলেজার এক সন্তানের জনক সুন্দর মিয়া ঘর থেকে বের হয়ে তা অনুসন্ধান শুরু করেন। সংঘবদ্ধ গাছ চোরচক্র সুন্দর মিয়াকে একা পেয়ে কুড়াল দিয়ে কুপিয়ে নির্মমভাবে হত্যা করে তাকে বনে ফেলে রেখে কেটে ফেলা গাছ নিয়ে পালিয়ে যায়। সুন্দর ফিরছে না দেখে রাতেই তার বাড়ির লোকজন বের হয়ে বনের ভিতর তার ক্ষত বিক্ষত লাশ দেখতে পেয়ে বন বিভাগের কর্মকর্তাদের অবহিত করেন। ইসলামপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হান্নান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

    রাজকান্দি বনরেঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল আহাদ নির্মমভাবে ফরেষ্ট ভিলেজার নিহত হওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, বুধবার রাতে বাঘাছড়া বিটে সামাজিক বনায়নে গাছচুর প্রবেশ করেছে শুনে তিনি সেখানে যান। অনেক রাত পর্যন্ত তিনি ফিরে না আসলে অনান্য ফরেস্ট ভিলেজাররা তাকে খুঁজতে বের হন। এক সময় বৃহস্পতিবার ভোর রাতে জঙ্গলের ভিতরেই তার ক্ষত বিক্ষত লাশ পড়ে থাকতে দেখেন। তিনি জানান, তার শরীরে দা ও কুঠারের একাধিক আঘাতের চিহ্ন রয়েছে। ধারনা করা হচ্ছে গাছচুরেরা কুঠার ও দা দিয়ে কুপিয়ে তাকে হত্যা করেছে। বিষয়টি কমলগঞ্জ থানাকে অবহিত করা হয়েছে।

    নিহত সুন্দর আলীর বড় ভাই মোশাহিদ আলী জানান, বেশ কিছু দিন ধরে একটি সংঘবদ্ধ গাছচোর চক্র এখানকার সামাজিক বনায়নের গাছ কেটে নিচ্ছিল। বুধবার রাতেই ঐ চক্র আবার বনের ভিতর গাছ কাটতে এলে তা টের পেয়ে সুন্দর আলী বাড়ি থেকে বের হয়ে তদারকি করতে গিয়ে আর ফিরে আসেনি। তিনি মনে করেন সংঘবদ্ধ গাছ চোরচক্র সুন্দরকে একা পেয়ে দা ও কুড়াল দিয়ে কুপিয়ে নির্মমভাবে হত্যা করে তাকে বনে ফেলে রেখে কেটে ফেলা গাছ নিয়ে পালিয়ে যায়।

    ফরেষ্ট ভিলেজারর নিহত হওয়ার খবরে গ্রামের মানুষ বাকরুদ্ধ হয়ে যান। নিহত সুন্দর আলীর বাড়ীতে চলছে শোকের মাতম। সান্তনা দেওয়ার ভাষা যেন সবাই হারিয়ে ফেলেছেন। শত-শত নারী, পুরুষ শিশুরা গভীর অরন্যে ভিড় জমাচ্ছেন সুন্দর আলীর মরদেহ একনজর দেখার জন্য। সুন্দর আলীর লাশ দেখতে আসা সাবেক ইউপি সদস্য মছদ্দর আলী বলেন, এক সন্তানের জনক সুন্দর আলী দীর্ঘদিন ধরে এই বনায়নে ভিলেজার দায়িত্বে ছিলো। সে খুব সৎ ও সহজ সরল লোক ছিলো। নিঃসন্দেহে বলতে পারি তাকে কেউ পরিকল্পিতভাবে ডেকে এনে হত্যা করেছে, আমরা অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করছি।

    ইসলামপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হান্নান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, একটি সংঘবদ্ধ গাছচোর চক্রের কারণে বাঘাছড়া ও কুরমা বনা লের গাছ গাছালি রক্ষা করা যাচ্ছে না। কারা এ ধরনের কাজে জড়িত তা বন বিভাগের অজানা নেই। তিনিও মনে করেন এই চক্রই তাকে (সুন্দরকে) কুপিয়ে হত্যা করে পালিয়ে গেছে।

    রাজকান্দি বনরেঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল আহাদ নির্মমভাবে ফরেষ্ট ভিলেজার নিহত হওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, এটি গাছ চোর চক্রের কাজ। বিষয়টি কমলগঞ্জ থানাকে অবহিত করার পর পুলিশ ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য নিয়ে গেছে। এ ব্যাপারে নিহতের পরিবার বাদি হয়ে একটি মামলা করলে বন বিভাগ সার্বিক সহায়তা করবে।

    কমলগঞ্জ থানার ওসি (তদন্ত) মো: নজরুল ইসলাম বাঘাছড়া বনা লে সামাজিক বনায়ন থেকে এক ফরেষ্ট ভিলেজারের লাশ উদ্ধারের সত্যতা নিশ্চিত করে বলেন, প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে সংঘবদ্ধ চক্র পরিকল্পিতভাবে হত্যা করে লাশ ফেলে গেছে। নিহতের লাশ ময়না তদন্তের জন্য মৌলভীবাজার সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। এ ঘটনায় নিহতের পরিবারের পক্ষ থেকে কমলগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়েরের প্রস্তুতি চলছে।