কবে বন্ধ হবে দিনারপুরের পাহাড় কাটা..?

    0
    449

    “সংবাদ প্রকাশের পর পাহাড় কাটার বিভিন্ন স্থান পরিদর্শন করেছেন এসিল্যান্ড” 
    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৯আগস্ট,মতিউর রহমান মুন্না: উপজেলা ভুমি অফিস বলেছিলেন পাহাড়ী এলাকা বন বিভাগের অধিনে- আর বন বিভাগ নাকে তেল দিয়ে ঘুমাচ্ছেন!  প্রশাসনিক এই জটিলার কারনে কোনো কিছুতেই বন্ধ হচ্ছে না নবীগঞ্জ উপজেলার প্রাকৃতিক সৌন্দর্য্যরে লীলাভূমি পাহাড়ী অঞ্চল খ্যাত দিনারপুরের পাহাড় কাটা।

    আইনের মারপেচে সরকারি আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবাধে পাহাড় ও টিলা কেটে উজাড় করছে এক শ্রেণীর প্রভাবশালীরা। পাহাড় কাটা কবে বন্ধ হবে কিংবা আদৌ বন্ধ হবে কিনা এমন প্রশ্ন সচেতন মহলের। কিছু দিন বন্ধ থাকার পর বিগত প্রায় দু’মাস ধরে ওই পরগনার সবচেয়ে উচুঁ পাহাড় হিসেবে পরিচিত মিরের টিলা কেটে উজার করছে কতিপয় প্রভাবশালীরা। বনগাওঁ গ্রামের মৃত নওয়াব উল্লার ছেলে প্রভাবশালী সোনা মিয়া, আলাউদ্দিনের ছেলে সেলিম মিয়া, ওসকিল উদ্দিনের ছেলে অমলি মিয়া, রহমত মিয়ার ছেলে জয়নাল মিয়া, কমর উদ্দিনের ছেলে ময়না মিয়াসহ একদল পাহাড় খেকো এলাকায় গড়ে উঠেছে এই পাহাড় কাটার একটি বিশাল সিন্ডিকেট।

    আর এই সিন্ডিকেটের মাধ্যমেই পাহাড় কাটা হয়। প্রকাশ্যে পাহাড় কেটে মাটি ও বালি বিক্রি করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে। মাটি বিক্রেতারা প্রভাবশালী হওয়ায় স্থানীয় লোকজন নীরবতা পালন করছে। এই পাহাড় কাটার কারণে পাহাড় ও টিলা ধসে মৃত্যুর ঝুঁকি দিন দিন বাড়ছে। ভারসাম্য হারিয়ে মানুষের জীবন যাত্রা বিপন্ন হয়ে পড়েছে।
    গত কয়েকদিন যাবৎ দিনারপুর এলাকার গজনাইপুর ইউনিয়নের এই পাহাড় কাটা নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশ হয় এরই প্রেক্ষিতে ঝটিকা অভিযান চালিছে মোবাইল কোর্ট। গতকাল মঙ্গলবার নবীগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোঃ আনোয়ার হোসেন পাহাড় কাটার কয়েকটি স্পটে সরজমিনে গিয়ে পরিদর্শন করে পাহাড় কাটার সত্যতা পান। এব্যাপারে তিনি জানান, অতি শিঘ্রই পাহাড় খেকোদের বিরুদ্ধে মামলা দায়ের সহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
    উল্লেখ্য, দিনারপুরের ঐতিহ্যবাহী মীরের টিলা সহ বিভিন্ন টিলা কেটে উজার করছে স্থানীয় প্রভাবশালীরা। এতে করে একদিকে যেমন পরিবেশের ক্ষতি হচ্ছে অন্যদিকে দিনারপুর অ লের প্রাকৃতিক জীববৈচিত্র পশু-পাখি হারিয়ে যাচ্ছে। অপরদিকে নিয়মিত ভারী যানবাহন ট্রাক যাতায়াতের ফলে নষ্ট হচ্ছে জনগন চলাচলের রাস্তা। ফলে ভোগান্তিতে রয়েছেন স্থানীয় এলাকাবাসী। পাহাড় কাটা বন্ধ করে পরিবেশের ভারসাম্য রক্ষার দাবী জানান স্থানীয় এলাকাবাসী সহ সচেতন মহল।