কবে আসবে করোনা ভাইরাসের ভ্যাকসিন ?

    0
    253

    ফখরুল ইসলাম চৌধুরী,আন্তর্জাতিক চিকিৎসা ডেস্কঃ  একাধিক পরীক্ষামূলক করোনা ভাইরাস ভ্যাকসিনগুলি করোনা ভাইরাসকে সত্যিকার অর্থে প্রতিরোধ করতে পারে কিনা তা জানার জন্য এটির বৃহৎ আকারের গবেষণা হচ্ছে বিশ্বব্যাপী

    মডারনা ইনক, চীনা সিনোভাক বায়োটেক এবং অক্সফোর্ডঅ্যাস্ট্রাজেনেকা পরীক্ষামূলক ভ্যাকসিনগুলিরই আগামী মাসে তৃতীয় পর্যায়ে ট্রায়ালগুলিতে যাবে বলে আশা করা হচ্ছে।

    ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) এবং মডারনা  ইনক দ্বারা যৌথভাবে পরিচালিত মডারনা ভ্যাকসিন এর প্রাথমিক পরীক্ষার ফলাফলগুলিঅত্যন্ত আশাব্যঞ্জক 

    স্বাস্থ্যকর স্বেচ্ছাসেবীরা (মোট ৪৫ জন), যারা প্রতিটি ভ্যাকসিনের দুটি ডোজ পেয়েছিলেন,তাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে (ভাইরাস এবং ব্যাকটেরিয়ার মতো রোগজীবাণুগুলিকে নিরপেক্ষ করার জন্য প্রতিরোধ ব্যবস্থা দ্বারা উত্পাদিত প্রোটিন) যা ল্যাবের মানব কোষে পরীক্ষা করা হয়েছিল; যারা ভাইরাসটিকে পুন-উৎপাদন করা থেকে বিরত করতে সক্ষম হয়েছিল, এটি একটি কার্যকর ভ্যাকসিনের মূল প্রয়োজন। সংস্থাটি বলেছে যে এটি দ্বিতীয় পর্যায়ে পরীক্ষার ৩০০ তরুণ প্রাপ্তবয়স্কদের তালিকাভুক্ত করে শেষ করেছে এবং বয়স্ক প্রাপ্তবয়স্করা কীভাবে ভ্যাকসিনে প্রতিক্রিয়া দেখায় তা অধ্যয়ন শুরু করেছে

    আগামী জুলাই মাসে পরীক্ষামূলক ভ্যাকসিনটি ৩০০০০ স্বেচ্ছাসেবীর উপর পরীক্ষা করা হবেকিছু সত্যিকারের ভ্যাকসিন এবং কিছুটিকে একটি ডামি ভ্যাকসিন দেওয়া হবে

     ভাইরাসটি বিশ্বের বিভিন্ন অংশে বন্ধ হয়ে যেতে শুরু করেছে। সংস্থাগুলি তাদের  সর্বশেষ পর্যায়ের পরীক্ষায় যে সমস্যার মুখোমুখি হচ্ছে তা স্বেচ্ছাসেবীর প্রয়োজনীয় সংখ্যা। চীনে  অনেক কম কভিড রুগী,দেশটির সিনোভাক বায়োটেক চূড়ান্ত পরীক্ষার জন্য লাতিন আমেরিকার প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল ব্রাজিলের দিকে প্রত্যাবর্তন করেছে। সাও পাওলো সরকার বৃহস্পতিবার ঘোষণা করেছে যে সিনোভ্যাক তার পরীক্ষামূলক ভ্যাকসিনের পর্যাপ্ত পরিমাণ পরীক্ষা করতে আগামী মাস থেকে ৯০০০ ব্রাজিলিয়ান পরীক্ষা করবে।

    এনআইএইচ এর ভ্যাকসিন গবেষণা কেন্দ্রকে নির্দেশনা দেওয়া জন মাসকোলার বরাত দিয়ে বার্তা সংস্থা এপি বলেছে, “যদি সবকিছু ঠিকঠাক হয়, তবে বছরের শেষের দিকে কোন ভ্যাকসিনগুলি কাজ করে তার উত্তর পাওয়ার সম্ভাবনা থাকবে।

    এনআইএইচ এবং মডার্নার তৈরি টিকাটিতে কোনও প্রকৃত, ক্ষতযুক্ত ভাইরাস নেই; বরং এটি একটি এমআরএনএ টিকা। এটি মানব কোষগুলি বিদেশী প্রোটিন তৈরি করে, ইমিউন সিস্টেমকে সতর্ক করে, এমআরএনএ ভ্যাকসিন তৈরি করা সহজ তবে এটি একটি নতুন এবং অপ্রমাণিত প্রযুক্তি।

    সংস্থাটি এক বিবৃতিতে বলেছে: “ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এর মতামতের ভিত্তিতে মডার্না তৃতীয় ধাপে প্রোটোকলকে চূড়ান্ত করেছে। এই পরীক্ষায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ৩০০০০ অংশগ্রহণকারীকে অন্তর্ভুক্ত করা হবে বলে আশা করা হচ্ছে।সংস্থাটি প্রতি বছরে প্রায় ৫০০ মিলিয়ন ডোজ সরবরাহ করতে সক্ষম 

    এটি যুক্তরাজ্যের বৃহত্তম বৃহত্তম কভিড -১৯ ভ্যাকসিন প্রকল্প,বর্তমানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পরীক্ষা করছে। আগামী মাসে ব্রাজিলে এই ভ্যাকসিন পরীক্ষা করা হবে। সাও পাওলো ফেডারেল ইউনিভার্সিটি কর্তৃক সমন্বিত একটি প্রকল্পে সাও পাওলো এবং রিও ডি জেনেইরোতে অংশ নেওয়ার জন্য প্রায় হাজার ব্রাজিলিয়ানকে নির্বাচিত করা হবে। ব্রিটিশ ওষুধ জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় দলের সাথে একটিযুগান্তকারী অংশীদারিত্বপ্রকাশ করেছিল এবং বলেছিল যে ট্রায়ালগুলি সফল প্রমাণিত হলে বছরের শেষের দিকে ১০০ মিলিয়ন ডোজ দেওয়া যেতে পারে।

    অ্যাস্ট্রাজেনেকা অনুসারে ভ্যাকসিনটি সাধারণ সর্দি (অ্যাডেনোভাইরাস) ভাইরাসের দুর্বল সংস্করণের উপর ভিত্তি করে রেপ্লিকেশনঅভাবজনিত শিম্পাঞ্জি ভাইরাল ভেক্টর ব্যবহার করেছেনযা শিম্পঞ্জিতে সংক্রমণ ঘটায় এবং এসএআরএসকোভি স্পাইক প্রোটিনের জিনগত উপাদান রয়েছে টিকা দেওয়ার পরে, পৃষ্ঠের স্পাইক প্রোটিন উত্পাদিত হয়, এটি পরে শরীরে সংক্রামিত হলে কোভিড১৯ আক্রমণ করতে প্রতিরোধ ব্যবস্থা প্রাইমিং করে।

    অ্যাস্ট্রাজেনেকা ইউরোপের সমন্বিত ভ্যাকসিনস অ্যালায়েন্সের সাথে একটি পরীক্ষামূলক কভিড -১৯  ভ্যাকসিনের ৪০০ মিলিয়ন ডোজ সরবরাহ করার জন্য একটি চুক্তি করেছে। শনিবার চুক্তিভুক্ত অংশের অংশীদারদের ইচ্ছুক অন্যান্য ইউরোপীয় দেশগুলিতে ভ্যাকসিন সরবরাহ করবে।

    সিনোভাকের ভ্যাকসিনটি একটি ল্যাবে করোনভাইরাস বাড়িয়ে এবং পরে এটি হত্যা করে তৈরি করা হয়। জুলাইয়ে শুরু হওয়া সিনোভাকের শেষপর্যায়ে ট্রায়ালগুলি বিতরণের আগে তৃতীয় এবং শেষ পর্যায়ে প্রতিনিধিত্ব করে প্রায় ৯০০০ ব্রাজিলিয়ান পরীক্ষায় অংশ নেবে। যদি ভ্যাকসিন কার্যকর হয় তবে এটি ব্রাজিলে উত্পাদিত হবে। সাও পাওলো গভর্নর জোওও দোরিয়া বলেন ২০২১ সালের প্রথমার্ধে এই ভ্যাকসিন পাওয়া যেতে পারে।