এস এম মুকুলের ২১তম বই:”জানা-অজানার রহস্যপুরী”

    0
    215

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১১ফেব্রুয়ারীঃ লেখক এস এম মুকুলের ২১তম বই জানা-অজানার রহস্যপুরী। নামটিতেই বিষয় ও অর্থের ইঙ্গিত অনুমেয়। বইটিতে উপস্থাপিত বিষয়গুলোর বৈজ্ঞানিক ও যুক্তিনির্ভর ব্যাখ্যা করা হয়েছে।

    এসব বিষয়ে অনেকের কিছুটা জানা কিছুটা অজানা রহস্যকে পুরোমাত্রায় জানান দিতেই এই আয়োজন। যেমন ধরুন সাপ কি ভয়ঙ্কর প্রাণী, আঙুল ফোটানো নিরাপদ নয়, চুইংগাম চিবানোতে ক্ষতি আছে কি,  কেন ডোরাকাটা হয় সৈনিকের পোশাক, বাদুড় কিভাবে অন্ধকারে উড়ে বেড়ায়, পশুপাখি কি ভূমিকম্পের পূর্বাভাস পায়, জোনাকি পোকার আলো কিভাবে জ্বলে, সিনেমার পর্দা অমসৃন ও সাদা হয় কেন, সাপ কিভাবে শব্দ শুনে, উঁচু থেকে পড়লেও বিড়ালের কিছু হয় না কেন, লোহা পানিতে ডুবে কিন্তু জাহাজ ভেসে বেড়ায়, হঠাৎ আলো থেকে অন্ধকারে চোখ ধাঁধায়, টিকটিকি কেন লেজ খসায়, সাপ কেন খোলস ছাড়ে, পানিতে কিভাবে আগুন নিভে, কুকুর জিভ দিয়ে লালা ঝরায় কেন, মাছ ভাসে এবং শ্বাসকার্য চালায় কিভাবে, বৃষ্টি কেন ফোটায় ফোটায় পড়ে- এইসব প্রশ্নে উত্তর জানা যাবে বইটিতে।

    যেসব পাঠকের অনুসন্ধানী মন উত্তর খুঁজে বেড়ায়। ভাবনায় খটকা লাগে। এইসব চেনা-জানা প্রশ্নের সহজিয়া উত্তরের জটলা খুলবে এইবার। জ্ঞান, আনন্দ, মজা, রোমাঞ্চ- এইসব মিলে জানা-অজানার রহস্যপুরী। ছবি চিত্রে সাজানো বইটির দাম মাত্র ৭৫ টাকা। বইমেলায় ২৫% কমিশনের পাওয়া যাবে।

    প্রচ্ছদ এঁকেছেন- মুকুল মোহাম্মদ। প্রকাশ করেছে পুঁথি নিলয় প্রকাশনী। বইমেলায় স্টল নম্বর ৪৬৭-৪৬৮তে পাওয়া যাবে বইটি।প্রেস বিজ্ঞপ্তি