এবার করোনার কারনে হলো না খাসিয়াদের বর্ষ বিদায় উৎসব

    0
    499

    জহিরুল ইসলাম,স্টাফ রিপোর্টার: মৌলভীবাজারের কমলগঞ্জের মাগুরছড়া খাসিয়া পুঞ্জির খেলার মাঠে প্রতি বছর ২৩ নভেম্বর চিরাচরিত ঐতিহ্যবাহী প্রথায় বর্ণাঢ্য আয়োজনে পালন হয় আদিবাসী খাসি (খাসিয়া) বর্ষ বিদায় ‘খাসি সেঙ কুটস্নেম উৎসব’।

    খাসিয়ারা নিজেদের ঐতিহ্য,জীবনযাত্রা,কৃষ্টি আর সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে নতুন বর্ষকে নেচে গেয়ে আহ্বান করেন।তবে কোন অনুষ্টান ছাড়াই এবার করোনার কারনে নতুন বছরকে বরণ করলো।বর্ষপুঞ্জি অনুযায়ী ১৫৬তম বর্ষকে বিদায় ও ১৫৭তম বর্ষকে বরণ করে নিলো খাসিয়া জনগোষ্ঠী।

    ব্রিটিশ শাসন আমল থেকে ভারতের মেঘালয় রাজ্যে ২৩ নভেম্বর খাসি বর্ষ বিদায় ‘খাসি সেঙ কুটস্যাম’ পালন করা হয়।পরদিন ২৪ নভেম্বর থেকে শুরু হয় খাসি বর্ষ বরণ।

    কিন্ত এবার করোনার কারণে মাগুরছড়া খাসিয়া পুঞ্জির ফুটবল মাঠে খাসি (খাসিয়া) বর্ষবিদায় ‘খাসি সেঙ কুটস্নেম’ উৎসব অনুষ্ঠিত হয়নি।
    উল্লেখ্য, ২৩ নভেম্বর আদিবাসী খাসিয়াদের বর্ষবিদায় উৎসবের মূল আকর্ষণ

    ঐহিত্যবাহী খাসি পোশাক পরে মেয়েদের নাচ-গান, তৈল যুক্ত একটি বাঁশে উঠে উপরে রাখা মুঠোফোন গ্রহন, দুটি পুকুরে বড়শী দিয়ে মাছ শিকার, তীর ধুনক খেলা, গুলতি চালানো বিভিন্ন ধরণের তাদের নিজস্ব ভাষাতে গান গেয়ে অথিতিদের আনন্দ দিত।বেশ বড় আকারে মেলাসহ নানা আয়োজন থাকবো। প্রতিটি আয়োজনে বিজয়ীদের জন্য থাকে আকর্ষণীয় পুরষ্কার।

    ২০১২ সাল থেকে মাগুরছড়া খাসিয়া পুঞ্জির ফুটবল মাঠে আনুষ্ঠানিকভাবে খাসি বর্ষ বিদায় ‘খাসি সেঙ কুটস্নেম’ পালন করা হচ্ছে।সিলেট বিভাগের ৭৫টি খাসিয়া পুঞ্জি থেকে খাসি নারী পুরুষ, কিশোর- কিশোরীরা এ উৎসবে যোগ দিয়ে থাকেন।আর এখানের সব আয়োজনই প্রাকৃতিক পরিবেশে হতো। অনুষ্ঠান চলত সন্ধ্যা পর্যন্ত।

    লাউয়াছড়া খাসিয়া পুঞ্জির মান্রী (পুঞ্জি প্রধান) ফিলা পতমী, খাসি সোশ্যাল কাউন্সিলের সাধারণ সম্পাদক এলিসন সুঙ বলেন, এ উৎসবের মাধ্যমে তাদের বিলুপ্ত প্রায় সংস্কৃতি ও খেলাধূলাকে ধরে রাখার চেষ্টা করা হচ্ছে। করোনা সংক্রমণ প্রতিরোধের কথা ভেবে এবার ‘খাসি সেঙ কুটস্নেম’ উৎসব অনুষ্ঠিত হয়নি।

    মাগুরছড়া খাসিয়া পুঞ্জির মান্রী ও খাসি সোশ্যাল কাউন্সিল সভাপতি, জিডিশন প্রধান সুছিয়াং জানান- ব্রিটিশ শাসন আমল থেকে ভারতের মেঘালয় রাজ্যে ২৩ নভেম্বর খাসি বর্ষবিদায় ‘খাসি সেঙ কুটস্নেম’ পালন করা হয়। পরদিন ২৪ নভেম্বর থেকে শুরু হয় খাসি বর্ষবরণ (স্ন্যাম থেম্মাই)।

    কমলগঞ্জের মাগুরছড়া পুঞ্জিতে ২০১২ সাল থেকে খাসিয়া পুঞ্জির মান্রীদের উদ্যোগে খাসি বর্ষ বিদায় অনুষ্ঠান পালন করা হলেও এবার করোনার কথা ভেবে এ বছর এ উৎসবটি পালন করা হয়নি।ফাইল ছবি