উদ্ধার করা খৈয়া গোখরা সর্পের ১৫ টি ডিম-ই ফুটেছে

0
680
উদ্ধার করা খৈয়া গোখরা সর্পের ১৫ টি ডিম-ই ফুটেছে

জহিরুল ইসলাম,নিজস্ব প্রতিনিধিঃ মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ৬নং আলীনগর ইউনিয়নের তিলকপুর, পূর্বপল্লী গ্রাম থেকে ১টি খৈয়া গোখরা সাপসহ ১৫ টি ডিম উদ্ধার করা হয়েছিল সেই ডিম থেকে বাচ্চা ফুটেছে।

এ ব্যাপারে লাউয়াছড়া বনের (রেইঞ্জার) শহিদুল ইসলাম জানিয়েছেন,সাপের বাচ্চা গুলো সুস্থ্য রয়েছে। মাত্র ডিম থেকে বাচ্ছা গুলো বের হয়েছে।এ গুলো একটু বড় হলে কয়েক দিনের মধ্যেই বনে অবমুক্ত করা হবে।

শনিবার ২৮ আগষ্ট ২০২১ উদ্ধার করা খৈয়া গোখরা’র ১৫টি ডিম থেকে বাচ্চা ফুটে বের হয়েছে। বাচ্চা গুলো বন বিভাগের নিবিড় পরিচর্যায় রয়েছে। উদ্ধার শেষে সেদিনই ১৪ জুলাই লাউয়াছড়া বনে সাপটি অবমুক্ত করা হয়।

বাংলাদেশ বণ্যবানী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপ্ন দেব সজল জানান,আমরা খবর পেযে কমলগঞ্জের আলী নগর থেকে গত ১৪ জুলাই একটি মা খৈয়া গোখরা সাপসহ ১৫ টি ডিম উদ্ধার করি।মা সাপকে আমরা লাউয়াছড়াতে ঐ দিন বনে অবমুক্ত করি। ডিম গুলো বন বিভাগের নিবিড় তত্ত্বাবধানে রাখা হয়েছিল। আজ ৪৫দিন পর ১৫টি ডিম থেকে ১৫টি খৈয়া গোখরা সাপের বাচ্ছা ফুটেছে।

গত ১৪ জুলাই বন বিভাগের সহযোগিতায় বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন ও Stand For Our Endangered Wildlife ( S E W) টিম এর যৌথ উদ্যোগে তিলকপুর, পূর্বপল্লী, ৬ নং আলীনগর ইউনিয়ন, কমলগঞ্জ, মৌলভীবাজার থেকে একটি খৈয়া গোখরাসহ ১৫ টি ডিম উদ্ধার করা হয়।