উত্তরাঞ্চলে বন্যা কবলিত জনগণের জান-মাল রক্ষায় সম্প্রচার

    0
    289

     কার্যক্রম শুরু করেছে দেশের কমিউনিটি রেডিও

    উজান থেকে আসা পাহাড়ি ঢল ও টানা কয়েক দিনের বৃষ্টিতে দেশের উত্তরাঞ্চলে চলমান বন্যা পরিস্থিতি মোকাবিলা ও দুর্যোগে ক্ষয়-ক্ষতি হ্রাস করার জন্য কমিউনিটি রেডিওগুলো গত ২৬ জুন (শুক্রবার), ২০২০ থেকে নিয়মিত অনুষ্ঠানের পাশাপাশি বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করেছে। রেডিওতে সম্প্রচার করার পাশাপাশি স্টেশনগুলো তাদের সামাজিক মাধ্যমেও (ফেসবুক এবং ইউটিউব চ্যানেল) এ বিষয়ক সচেতনতামূলক প্রচারণা অব্যাহত রেখেছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত রেডিওগুলোর এ সম্প্রচার কার্যক্রম অব্যাহত থাকবে।

    বন্যা পরিস্থিতি মোকাবিলায় নিয়োজিত রেডিও স্টেশনগুলো হলো- কমিউনিটি রেডিও চিলমারী ৯৯.২ এফএম (কুড়িগ্রাম), কমিউনিটি রেডিও সারাবেলা ৯৮.৮ এফএম (গাইবান্ধা), কমিউনিটি রেডিও মুক্তি ৯৯.২ এফএম (বগুড়া), কমিউনিটি রেডিও পল্লীকন্ঠ ৯৯.২ এফএম (মৌলভবাজার), কমিউনিটি রেডিও বিক্রমপুর ৯৯.২ এফএম (মুন্সিগঞ্জ), কমিউনিটি রেডিও পদ্মা ৯৯.২ এফএম (রাজশাহী), কমিউনিটি রেডিও বড়াল ৯৯.০এফএম (বাঘা রাজশাহী).

    উক্ত রেডিওগুলোর মোট ২১ জন সম্প্রচারকারী ও স্বেচ্ছাসেবক নিয়মিতভাবে বাংলাদেশ বেতার সদর দপ্তর, সম্প্রচারভুক্ত এলাকার সকল উপজেলার কন্ট্রোল রুম, পানি উন্নয়ন বোর্ড কন্ট্রোল রুম, জেলা প্রশাসকের কন্ট্রোল রুম, প্লাবিত ইউনিয়নসমূহের চেয়ারম্যান ও বন্যা কবলিত জনগোষ্ঠীর সাথে যোগাযোগ রক্ষা করছে এবং বন্যা পরিস্থিতি মোকাবেলা এবং করণীয় সম্পর্কে নানারকম অনুষ্ঠান প্রচার করছে। রেডিও’র নির্ধারিত অধিবেশন সময়ের মধ্যে থেকে এসব সতর্কীকরণ বার্তা ও অনুষ্ঠান প্রচার করা হচ্ছে।
    অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলের পানির কারণে ইতিমধ্যে ব্রহ্মপুত্রের পানি কুড়িগ্রামের উলিপুর, চিলমারী, রৌমারি ও রাজাপুর, ধরলার পানি কুড়িগ্রাম সদরে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নুনখাওয়া নদী কুড়িগ্রামের নাগেশ্বরী ও ভুরুঙ্গামরিতে বিপদসীমা অতিক্রম করেছে। যমুনার পানি গাইবান্ধার ফুলছড়ি, জামালপুরের বাহাদুরাবাদ, সিরাজগঞ্জের কাজীপুর, বগুড়ার সারিয়াকান্দি, টাঙ্গাইলের এলাসিন এলাকায় বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সুনামগঞ্জে সুরমা, রংপুর ও রাজারহাটে তিস্তার পানি বিপদসীমা অতিক্রম করেছে। পদ্মার পানি মুন্সীগঞ্জের ভাগ্যকূল ও গোয়ালন্দ এলাকা দিয়ে বিপদসীমা অতক্রম করতে পারে বলে সতর্ক করেছে বন্যা সতর্কীকরণ কেন্দ্র।
    আজ পর্যন্ত সম্প্রচারিত মোট ২৪ঘন্টা বিশেষ অনুষ্ঠানের মধ্যে রয়েছে বন্যা সংক্রান্ত বিশেষ বুলেটিন প্রচার, পাবলিক সার্ভিস অ্যানাউন্সমেন্ট (পিএসএ), স্পট, জিঙ্গেল, বিশেষজ্ঞ চিকিৎসকসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সাক্ষাতকার ইত্যাদি। এ সমস্ত অনুষ্ঠানের মাধ্যমে বন্যা কবলিত জনগণের জান-মাল রক্ষার্থে নানাবিধ তথ্য ও পরামর্শ প্রদান করা হচ্ছে যেমন- স্থানীয় নদ-নদীসমূহের পানি বৃদ্ধির সর্বশেষ তথ্য, নদী ভাঙ্গনের খবর, পানিবন্দী পরিবারের সংখ্যা, প্লাবিত অ লের মানুষের সংকট ও প্রয়োজনের কথা, স্থানীয় প্রশাসনের তৎপরতা, ত্রাণ তৎপরতা, পানিতে ডুবে থাকা বিদ্যুৎ লাইন সম্পর্কে সতর্ক বার্তা, বন্যা সতর্কীকরণ কেন্দ্রের টোল ফ্রি নম্বর-১০৯০তে ফোন করার পদ্ধতি, শুকনো খাবার মজুদ রাখা, শিশু, বৃদ্ধ ও গর্ভবতীদের নিরাপদে রাখা, উঁচু স্থানে যাওয়া, গবাদি পশু রক্ষা, বন্যার পানি পান না করা, পানি ফুটিয়ে বা বিশুদ্ধ করে পান করা, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, সাপের কামড়ে করণীয়, দরকারি কাগজপত্র নিরাপদে রাখা ইত্যাদি।

    এ দিকে বাংলাদেশ এনজিওস নেটওযার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) তার ঢাকাস্থ অফিসে একজন উর্দ্ধতন কর্মকর্তার তত্ত্বাবধানে কন্ট্রোল রুম পরিচালনা করছে। বিএনএনআরসি’র কন্ট্রোল রুম চলমান বন্যা পরিস্থিতি মোকাবেলায় কমিউনিটি রেডিওগুলোকে আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বুলেটিন, জনগণের জীবন এবং সম্পদ রক্ষার্থে কখন কিভাবে কোন অনুষ্ঠান সম্প্রচার করবে তার গাইডলাইনসহ রেডিও স্টেশনের প্রস্তুতি ইত্যাদি বিষয়ে সহযোগিতা প্রদান এবং রেডিওগুলোর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে।

    কমিউনিটি রেডিও স্টেশনের বন্যা পরিস্থিতি মোকাবেলায় দায়িত্বরত সম্প্রচারকারী এবং বিএনএনআরসি’র কন্ট্রোল রুমে দায়িত্বরত কর্মকর্তা’র যোগাযোগ সংক্রান্ত বিস্তারিত তথ্য হলো-

    জনাব শাহানা পারভীন, স্টেশন ম্যানেজার, রেডিও পদ্মা, রাজশাহী, মোবা: ০১৭১২৬১৭০২৯।

    জনাব, বশির আহমেদ, স্টেশন ম্যানেজার, রেডিও চিলমারী, কুড়িগ্রাম- মোবা: ০১৭১৯৪৬৪৯৮১।

    জনাব মাহফুজ ফারুক, সিনিয়র স্টেশন ম্যানেজার, কমিউনিটি রেডিও সারাবেলা, গাইবান্ধা- মোবা: ০১৭৩০ ০৭ ২৫ ২৫, জনাব মেহেদি হাসান, সিনিয়র স্টেশন ম্যানেজার, রেডিও পল্লীকন্ঠ, মৌলভীবাজার-মোবা: ০১৭১১৯৮৫৫১০।

    জনাব আরিফুল ইসলাম চৌধুরী, সিনিয়র স্টেশন ইন চার্জ, রেডিও মুক্তি, বগুড়া মোবা: ০১৭৩৫৯৩৩১৫৬,জনাব আওলাদ হোসেন খান শিবলী, স্টেশন ম্যানেজার, রেডিও বিক্রমপুর, মুন্সিগঞ্জ, মোবা: ০১৬১৮৩২৯৩০৯।

    জনাব খন্দকার মোনাসিব ফয়সাল তন্ময়, ইনচার্জ, কমিউনিটি রেডিও বড়াল, রাজশাহী মোবা: ০১৭১২ ৬৮৪৫১৪,
    জনাব হীরেন পন্ডিত, ডিজাস্টার কন্ট্রোল রুম ইনচার্জ, বিএনএনআরসি, ঢাকা, মোবা: ০১৭২ ৬৩১ ১১ ০১।