উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএলকে ‘খারেজি’ বলে ঘোষণা

    0
    230

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১১ফেব্রুয়ারীঃ পাকিস্তানের উলামা পরিষদ উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশকে ‘খারেজি’ বলে ঘোষণা করেছে। ইসলামি পরিভাষায়- ইসলামের মূলধারা থেকে যারা বিচ্যুত হয়ে যায় তাদেরকে খারেজি বলা হয়। গতকাল (বুধবার) পাকিস্তান উলামা পরিষদ আয়োজিত ‘পয়গামে ইসলাম’ নামে আন্তর্জাতিক এক সম্মেলন থেকে এ ঘোষণা দেয়া হয়েছে। সম্মেলনে সভাপতিত্ব করেন ফিলিস্তিনের মুফতিয়ে আজম আল-শেখ মুহাম্মাদ আহমাদ হোসেইন।

    সম্মেলনের এ ঘোষণা পাসের সময় সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের নিন্দা করা হয়। এ গোষ্ঠী নির্বিচারে মানুষ হত্যার পাশাাপাশি স্কুল, কলেজ এবং ধর্মীয় প্রতিষ্ঠানে হামলা চালিয়ে আসছে। পয়গামে ইসলাম সম্মেলনের ঘোষণায় আরো বলা হয়েছে- দায়েশসহ কথিত ইসলামপন্থি সব সন্ত্রাসী গোষ্ঠী মুসলিম বিশ্বের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

    সম্মেলন থেকে বলা হয়েছে- সন্ত্রাসীরা তাদের ভুল বিশ্বাস হতে যেসব কাজ করছে তা ইসলাম ও মুসলমানের জন্য মানহানির কারণ হচ্ছে। ঘোষণায় আরো বলা হয়- সমাজ থেকে সন্ত্রাসবাদ, চরমপন্থা ও সাম্প্রদায়িক সহিংসতা দূর করার জন্য ঐক্যবদ্ধ প্রচেষ্টা জরুরি হয়ে পড়েছে। সম্মেলনের ঘোষণায় জোর দিয়ে বলা হয়েছে- ইসলামে সন্ত্রাস ও চরমপন্থার কোনো স্থান নেই এবং বিভিন্ন সম্প্রদায় ও জাতির মধ্যে বিভক্তির বিষয়ে যারা উসকানি দেয় তারা কায়েমি স্বার্থবাদীদের জন্য কাজ করছে।

    সম্মেলনে দেয়া বক্তৃতায় পাকিস্তান সিনেটের নেতা রাজা জাফরুল হক বলেন, সময় এসেছে প্রকৃত ইসলামি প্রতিরোধকারী ও সন্ত্রাসীদের মধ্যে পার্থক্য বের করার। তিনি আরো বলেন, পাকিস্তান সবসময় ফিলিস্তিনের প্রতিরোধ-সংগ্রামের প্রতি সমর্থন দিয়ে এসেছে; ইসলামাবাদ মনে করে ফিলিস্তিনের জনগণ রাষ্ট্রীয় সন্ত্রাসী ও নিপীড়কদের নির্যাতনের শিকার। তিনি বিশ্বব্যাপী ইসলামের নামে সন্ত্রাসবাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য উলামাদের প্রতি আহ্বান জানান।ইরনা