ইসলামী বিশ্বে নিজস্ব মুদ্রা ব্যবহারের আহ্বান এরদোগানের

    0
    206

    প্রধানমন্ত্রী রিসেপ তাইয়েপ এরদোগান আমেরিকান ডলারের পরিবর্তে মুসলিম মুদ্রাগুলো জাতীয় মুদ্রা হিসেবে ব্যবহার করে বাণিজ্য করার আহ্বান জানিয়েছেন।

    তার মতে, ইসলামী বিশ্বের জন্য একটি নতুন লেনদেন ব্যবস্থা তৈরি করা উচিত কারণ এটি অর্থনৈতিক ও আর্থিক ধাক্কা এবং হেরফেরের জন্য আরও প্রতিরোধী হতে পারে।

    তিনি বলেন, বিষয়গুলো নিয়ে কথা বলা গুরুত্বপূর্ণ তবে সমাধান সন্ধান করা আরও গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। আমাদের কী করতে পারি সেদিকে আমাদের ফোকাস করতে হবে।

    এরদোগান বলেন, আপনি জানেন যে বৈদেশিক মুদ্রার চাপের কারণে আমরা দ্বিপাক্ষিক বাণিজ্যে একমত হওয়ার জন্য কিছু সময়ের জন্য কথা বলছি। বিদেশি মুদ্রা ব্যবহার করে বাণিজ্য করার পরিবর্তে আমরা আমাদের নিজস্ব জাতীয় মুদ্রার সাথে বাণিজ্য করতে চাই। আর্থিক বাজারগুলো ধাক্কা এবং হেরফের থেকে ভঙ্গুর।

    এটি এড়াতে আমাদের নতুন ট্রানজেকশন সিস্টেম তৈরি করার চেষ্টা করা উচিত ।

    যেহেতু আজ বাণিজ্য যুদ্ধ একটি সমস্যা, তাই বাণিজ্যের বিষয়গুলোকে অবশ্যই অগ্রাধিকার নিতে হবে। আমাদের ইসলামিক ফিনান্সকে আমাদের এজেন্ডার অংশ করতে হবে এবং মালয়েশিয়া ইতিমধ্যে বিকল্প ইসলামী অর্থ সংস্থার ভূমিকা অগ্রণীকরণ শুরু করেছে বলেও বলেছেন এরদোগান।

    ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি এরদোগানের কিছু মতামত ভাগ করেছেন, বিশেষত মুসলিম দেশগুলোর মধ্যে বাণিজ্যের জন্য মার্কিন ডলারের পরিবর্তে জাতীয় মুদ্রা ব্যবহারের বিষয়ে।

    তবে তিনি ব্যাখ্যা করেছিলেন যে মুসলিম দেশগুলোর নিজস্ব ক্রিপ্টোকারেন্সি নিয়ে আসা উচিত, তিনি বলেন যে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তুন ডাঃ মাহাথির মোহাম্মদের ইসলামিক দিনারকে ব্যবসায়ের জন্য ব্যবহারের পূর্বের স্বপ্নটি ডিজিটাল মুদ্রার মাধ্যমে সত্য হতে পারে।

    তিনি বলেন, নতুন ব্লকচেইন প্রযুক্তির সাহায্যে আমরা আমাদের কেন্দ্রীয় ব্যাংকগুলোর সহযোগিতায় মুসলিম রাষ্ট্রগুলোতে সংযুক্ত ক্রিপ্টোকারেন্সি চালু করতে সক্ষম হব।

    “অতীতে ডাঃ মাহাথির ইসলামী দিনার প্রবর্তন করতে চেয়েছিলেন। এ জাতীয় প্রযুক্তি চালু থাকায় আমরা মুসলিম বিশ্বের জন্য একটি নতুন মুদ্রা স্থাপন করতে পারি। ক্রিপ্টোকারেন্সির সুবিধা হ’ল এটি আমলাতান্ত্রিক এবং বাজারের ওঠানামার মধ্য দিয়ে কাটতে পারে” হাসান বলেন।

    তিনি আরও যোগ করেন, মুসলিম দেশগুলোর মধ্যে বাণিজ্যের জন্য ক্রিপ্টোকারেন্সী বা জাতীয় মুদ্রা ব্যবহার করা এই দেশগুলোকে মার্কিন ডলারের উপর অতিরিক্ত নির্ভরতা থেকে আরও স্বাধীনতা পেতে পারে।

    হাসান রুহানি ব্যাংকিংসহ আর্থিক শিল্পে থাকা মুসলিম দেশগুলোর জন্য পাঁচটি সহযোগিতামূলক পদক্ষেপেরও রূপরেখা দিয়েছেন, প্রযুক্তির ভাগ, ব্যবসা ও বাণিজ্য, আন্তঃদেশীয় ট্রানজিট এবং পরিবহন এবং শেষ পর্যন্ত পর্যটন এর উপর।

    অন্যদিকে ডঃ মাহাথির স্বীকার করেছেন যে, মুসলিম বিশ্বের অগ্রগতি ও বিকাশের ধারাবাহিকতা অক্ষম রাখার ফলে দেশগুলো এক ঝাঁকুনিতে পড়েছে। এর ফলে বিশ্বব্যাপী এমন মুসলমানদের মধ্যে দুর্ভোগের সৃষ্টি হয়েছে যারা অমুসলিমদের করুণা ও সদকায়েও নির্ভরশীল।

    তিনি বলেন, প্রযুক্তিগত অগ্রগতির কারণে সৃষ্টি হওয়া বিঘ্ন মোকাবেলায় উন্নয়ন পরিকল্পনা এবং কৌশলগুলো আঁকানোর সময় আমরা সবচেয়ে বড় চ্যালেঞ্জের মধ্যে একটি।

    তিনি আরও যোগ করেছেন যে, মুসলমানরা যদি নিজস্ব প্রযুক্তি বিকাশ না করে তা চিরকাল পশ্চিমা সভ্যতার সাথে জড়িত হয়ে উঠবে ।