ইসরাঈল সফর বাতিলের ঘোষণা দিচ্ছে বিদেশী প্রতিষ্ঠানগুলো

    0
    143

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১১ডিসেম্বর,ডেস্ক নিউজঃ ফিলিস্তিনী প্রতিরোধ আন্দোলন হামাসের রকেট বৃষ্টি ছাড়াই ইসরাঈলী অর্থনীতিতে খাদ তৈরির সুযোগ করে দিয়েছেন মার্কিন রাষ্ট্রপতি ট্রাম্প। জেরুজালেমকে ইসরাঈলী রাজধানী হিসেবে তার স্বীকৃতির ঘটনায় দুনিয়া জুড়ে বাড়ছে যুক্তরাষ্ট্র ও ইসরাঈলবিরোধী মনোভাব। এর ধারাবাহিকতায় ইসরাঈল সফর বাতিলের ঘোষণা দিচ্ছে বিদেশী প্রতিষ্ঠানগুলো।

    ইতোমধ্যে চীন ও জাপানের একাধিক হাইটেক প্রতিনিধি দলের তরফ থেকে এমন ঘোষণা এসেছে। বুধবার ট্রাম্পের ঘোষণার পরদিন বৃহস্পতিবার থেকে তাদের এমন ঘোষণা আসতে শুরু করে। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ইসরাঈলভিত্তিক সংবাদমাধ্যম হারেৎজ।

    ইসরাঈলে নিযুক্ত চীনা দূতাবাস থেকে ইতোমধ্যে ইসরাঈলে ভ্রমণ সতর্কতা জারি করা হয়েছে। ২০১৮ সালের ১০ই জানুয়ারি পর্যন্ত এটি বহাল থাকবে। ট্রাম্পের ঘোষণার পর, ইসরাঈলের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন চীন। দেশটির আশঙ্কা, সংঘাত ছড়িয়ে পড়লে, তা দেশটিতে তাদের বিনিয়োগের জন্যে ঝুঁকি তৈরি করবে।

    ক্ষুদে ইলেকট্রিক কার নিয়ে কাজ করছে চীনা প্রতিষ্ঠান সিনগুলাতো। শনিবার সকালে উল্লেখযোগ্য সংখ্যক ইসরাঈলী উদ্যোক্তা জানতে পারেন যে, ঐ কোম্পানীর প্রতিষ্ঠাতা ও সিইও দেশটিতে নির্ধারিত সফরের ৬ ঘণ্টা আগে ঐ সফর বাতিল করেছেন। দেশটির প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে তার সিরিজ বৈঠক হওয়া কথা ছিলো।

    চীনের বৃহত্তম ইন্টারনেট কোম্পানি টেনসেন্ট-এর একটি প্রতিনিধি দলও তাদের সম্ভাব্য সফর বাতিল করেছে। দেশটি সফরের তহবিল বাতিল করেছে জাপানি প্রতিষ্ঠান টয়োটা। রবিবার ঐ সফর অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো।

    ইসরাঈলের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ১০ থেকে ২০ শতাংশ পুঁজি আসে চীন থেকে। এখন নিরাপত্তাজনিত কারণে চীন-জাপানের মতো দেশগুলো ইসরাঈলে নতুন করে বিনিয়োগের সাহস না পেলে, সেটা নিঃসন্দেহে তেল আবিবকে অস্বস্তিতে ফেলবে। ঝুঁকি তৈরি হবে ইসরাঈলী অর্থনীতিতে। হারেৎজ।