ইসরাইল-বিরোধী বিজয় শক্তির সমীকরণ বদলে দিয়েছে

    0
    216

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৫আগস্টঃ লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, ২০০৬ সালের যুদ্ধে ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে বিজয় আঞ্চলিক শক্তির সমীকরণ বদলে দিয়েছে।

    ২০০৬ সালে ৩৩ দিনের যুদ্ধ-বিজয়ের  ৯ম বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক বিশাল সমাবেশে তিনি এ কথা বলেছেন। তিনি ওই বিজয়কে আল্লাহর পক্ষ থেকে লেবাননের জনগণের জন্য রহমত বলে উল্লেখ করেন।

    হিজবুল্লাহ মহাসচিব বলেন, যুদ্ধের দিনগুলোতে ইহুদিবাদী সেনারা অপমানিত হয়েছে এবং ইসরাইলের যুদ্ধবাজ কর্মকর্তারা পরে তা স্বীকার করেছেন।

    ইসরাইলের যেকোনো ধরনের আগ্রাসনের কঠিন জবাব দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করে নাসরুল্লাহ বলেন, আঞ্চলিক হুমকির মুখে লেবাননের জনগণ প্রতিরোধের মধ্যদিয়ে এখন দেশ রক্ষায় অনেক বেশি সক্ষম।

    ২০০৬ সালের ওই যুদ্ধে লেবাননের প্রায় ১,২০০ বেসামরিক লোক শহীদ হন তবে ইসরাইলি সেনারা হিজবুল্লাহর প্রতিরোধের মুখে কোনো লক্ষ্য অর্জন ছাড়াই পিছু হটতে বাধ্য হয়। যে তিন সেনাকে আটকের অজুহাতে ইসরাইল লেবাননের ওপর আগ্রাসন চালায় সেই তিন সেনাকেও তারা উদ্ধার করতে পারে নি।

    মধ্যপ্রাচ্যের চলমান সংকট ও মার্কিন ভূমিকার কথা উল্লেখ করে হাসান নাসরুল্লাহ বলেন, এ অঞ্চলে সাম্প্রদায়িক বিভাজন সৃষ্টির জন্যই আমেরিকা উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল তৈরি করেছে। IRNA