ইরাকের মসুলে ফেরি ডুবে অন্তত ১০০ জনের প্রাণহানি

    0
    217

    ইরাকের মসুল শহরের অদূরে দজলা নদীতে বৃহস্পতিবার একটি ফেরি ডুবে অন্তত ১০০ জনের প্রাণহানি হয়েছে। নিহতদের মধ্যে ১৯টি শিশু এবং ৬১ জনই নারী।

    মসুলের সিভিল ডিফেন্স প্রধান হুসাম খলিল জানান, নববর্ষ উদযাপন করতে কুর্দি সম্প্রদায়ের বহুসংখ্যক লোক দজলা নদীর পাড়ের পর্যটন এলাকায় যায়। সেসময় ধারণ ক্ষমতার চেয়ে অনেক বেশি যাত্রী ফেরিটিতে উঠে গেলে এই দুঃখজনক ঘটনা ঘটে। সাঁতার না জানার কারণে তাদের বেশীর ভাগের মৃত্যু হয়েছে।

    হেলিকপ্টারের সাহায্যে ডুবে যাওয়া ফেরি খোঁজা হচ্ছে:পার্সটুডে 

    হুসাম খলিল আরও জানান, ফেরিটিতে প্রায় দেড়শ’ মানুষ ছিল। এরমধ্যে ১৯টি শিশুসহ ৫৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে।

    এক ভিডিও ফুটেজে দেখা যায়, একটি নৌকা ডুবে যাচ্ছে, লোকজন টাইগ্রিস নদীতে ঝাঁপিয়ে পড়ছে। অন্যদের উদ্ধার করছে। নদীর তীরে অনেকেই আর্তনাদ করছেন।

    স্থানীয় পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, মসুল বাঁধ খুলে দেয়ার কারণে পানির স্তর বেড়ে যাওয়ার বিষয়ে কর্তৃপক্ষ জনসাধারণকে আগেই সতর্ক করেছিল। ফেরি চালকেরা এই সতর্কতা আমলে না নেয়ার কারণে এ দূর্ঘটনা ঘটে।

    তবে, পার্সটুডের সুত্রে জানা গেছে স্থানীয়রা বলছেন, যান্ত্রিক সমস্যার কারণেই ফেরিটি ডুবেছে। ডুবে যাওয়া লোকদের উদ্ধার করতে ঘটনাস্থলে পর্যাপ্ত নৌকাও ছিল না।