আল্লামা সৈয়দ জাহানশাহ মুজাদ্দেদী আল আবেদীর ইন্তেকাল

    0
    324

    মিনহাজ তানভীরঃ চাদপুর জেলার ঐতিহ্যবাহী ইমামে রব্বানী দরবার শরীফের পীরে তরিকত মেঝো সাহেব আল্লামা সৈয়দ জাহান শাহ মুজাদ্দেদী আল আবেদী মঙ্গলবার দিবাগত রাত সাড়ে নয়টায় রাজধানী ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন,ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন ৷ তিনি ইমামে আহলে সুন্নাত আল্লামা সৈয়দ আবিদ শাহ আল মাদানী (রহঃ) এর শাহজাদা এবং ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ (একাংশের)  চেয়ারম্যান আল্লামা সৈয়দ বাহাদুর শাহ মুজাদ্দেদী আল আবেদীর বড় ভাই।

    আল্লামা সৈয়দ জাহান শাহ মুজাদ্দেদী আল আবেদীর পিতা ছিলেন আল্লামা সৈয়দ আবু নসর মোহাম্মদ আবেদ শাহ মোজাদ্দেদী আল-মাদানী। আল্লামা সৈয়দ আবু নসর মোহাম্মদ আবেদ শাহ মোজাদ্দেদী আল-মাদানী ১৮৬৭ খ্রিস্টবাদ বা ১২৮৪ হিজরিতে জন্ম গ্রহণ করেন এবং ১৯৮৮ খ্রিস্টবাদ বা ১৪০৯ হিজরী সালে ইন্তেকাল করেন। তাঁকে রাসূল (সাল্লাল্লাহু আলাইহীসাল্লাম) এর বংশধর হিসেবে জানা যায়। আবেদ শাহ মোজাদ্দেদী আল-মাদানী নামেও তিনি পরিচিত । যিনি একজন বিশিষ্ট মুসলিম মনীষী, সুফি এবং ব্রিটিশ ভারতের সমাজ সংস্কারক। ব্রিটিশ ভারতে বেরলভী ভাবধারার সুন্নি আন্দোলনের অন্যতম হিসেবে বাংলাদেশী সুন্নীমতাদর্শীরা মনের করেন। বাংলাদেশে তাঁর অনুসারীরা তাঁকে (বিংশ শতাব্দীর) মুজাদ্দিদ বলেও ধারণা করেন। তিনি স্বাধীন বাংলাদেশে সুন্নীয়তের অন্যতম প্রাতিষ্ঠানিক রূপকার। বাংলাদেশে আহলে সুন্নাত জামাতের প্রথম সুন্নী সংগঠন আহলে সুন্নাত ওয়াল জামাত বাংলাদেশের অন্যতম প্রতিষ্টাতা। বাংলাদেশের, চাঁদপুর জেলা, হাজিগঞ্জ উপজেলায় মোজাদ্দিদ নগর (ধেররায়) ইমামে রাব্বানী দরবার শরীফে তাঁর মাজার রয়েছে।

    জানা যায়,ব্যাক্তি জীবনে সৈয়দ জাহানশাহ মুজাদ্দেদী একজন সহজ সরল মানুষ ছিলেন, সদা হাস্যজ্জল থাকতেন, সব সময় নিরলসভাবে সুন্নীয়াতের খেদমত করতেন৷ শ্রীমঙ্গল অনলাইন প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম সম্পাদক মোহাম্মদ আনিছুল ইসলাম আশরাফী তার মৃত্যুতে শোক প্রকাশ করে মহান রাব্বুল আলামীনের কাছে জান্নাতের উচ্চ মাকাম কামনা করে পরিবার পরিজনসহ সকল শুভাকাঙ্ক্ষীদের প্রতি ধৈর্য ধারণের আহবান জানিয়েছেন।