আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন শেষ পর্যন্ত বিজয়ী

    0
    324

    মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন বিজয়ী হয়েছেন। এর ফরে তিনি আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হচ্ছেন। বিশেষ কোনো আইনগত জটিলতা সৃষ্টি না হলে তিনি আগামী জানুয়ারি মাসে ক্ষমতা গ্রহণ করবেন।

    পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে ট্রাম্পকে পেছনে ফেলে জয় পাওয়ার পর বাইডেনের বিজয় নিশ্চিত হয়। ওই রাজ্যে বিজয়ের পর প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজনীয় ২৭০টির বেশি ইলেকটোরাল ভোট সংগ্রহ হয়। তিনি এ পর্যন্ত ২৭৩টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন।

    গত তিনদিন ধরে দুই প্রতিদ্বন্দ্বীর ভাগ্য অনেকটা পেন্ডুলামের মতো দুলেছে। কখনো ট্রাম্প এগিয়ে আবার কখনো বাইডেন। তবে শেষ হাসি বাইডেনই হাসলেন। জর্জিয়া, নেভাদা ও অ্যারিজোনাতেও বাইডেন এগিয়ে রয়েছেন।

    রানিং মেট কমলা হ্যারিস যিনি হবেন আমেরিকার ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট

    এদিকে, ট্রাম্প শিবির থেকে বলা হচ্ছে- “নির্বাচন শেষ হয়ে যায় নি। প্রেসিডেন্ট পরাজয় মেনে নিতে রাজি নন।” এর আগে ট্রাম্প নিজেকে বিজয়ী বলে ঘোষণা দিয়েছিলেন।

    ৭৭ বছর বয়সে জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন যা দেশটির ইতিহাসে প্রথম। এছাড়া, তার রানিং মেট কমলা হ্যারিস হচ্ছেন আমেরিকার প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট।

    স্বামী বাইডেনের সঙ্গে জিল

    আগামী জানুয়ারি মাসে যখন বাইডেন প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউজে প্রবেশ করবেন তখন তার সঙ্গে ফার্স্টলেডি হিসেবে থাকবেন জিল বাইডেন। তিনি এতদিন পেশায় শিক্ষিকা ছিলেন। জিল হচ্ছেন বাইডেনের দ্বিতীয় স্ত্রী। ১৯৭২ সালে বাইডেনের প্রথম স্ত্রী গাড়ি দুর্ঘটনায় নিহত হলে জিলকে বিয়ে করেন। ৬৯ বছর বয়সী জিল বাইডেন কয়েক দশক ধরে শিক্ষকতার পেশায় ছিলেন।পার্সটুডে