আমুরোড বাজারে ময়লা-আবর্জনাঃদুর্গন্ধে দূষিত হচ্ছে পরিবেশ

    0
    195

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,২৩সেপ্টেম্বর,এম এস জিলানী আখনজীঃ হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার আহম্মদাবাদ ইউনিয়নের আমুরোড বাজারের বিভিন্ন স্থানে যত্রতত্র ময়লা-আবর্জনার স্তুপ। বাড়ছে অধিক মশার উপদ্রব, এতে দুর্গন্ধে দূষিত হচ্ছে আমুরোড বাজার এলাকার পরিবেশ। বাজারের ব্যবসায়ী, পথচারী ও শিক্ষার্থীদের ময়লা-আবর্জনায় দুর্ভোগ পোহাতে হচ্ছে। এখানে প্রতিনিয়ত’ই ফেলা হচ্ছে এই ময়লা-আবর্জনা। সড়কসহ বিভিন্ন স্থানে এ ধরনের ময়লা-আবর্জনার স্তুপে চরম বিপাকে পড়তে হয় সাধারণ জনগণের। আর এতে বিঘ্ন হয় যান চলাচলেও।

    অল্প বাতাসে ও বৃষ্টিতে দুর্গন্ধযুক্ত আবর্জনা স্তুপ ছড়িয়ে পড়ে পুরো এলাকা। এতে এলাকায় যেমন মশার উপদ্রব বাড়ছে তেমনি ভাবে দূষিতও হচ্ছে পরিবেশ। আমুরোড বাজার এলাকায় যত্রতত্র ছড়িয়ে থাকা ময়লা-আবর্জনা নিয়মিত পরিষ্কার করছে না বাজার পরিচালনা কর্তৃপক্ষ। আমুরোড মাদ্রাসা ও বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানান, বিদ্যালয়ে যেতে আসতে নাক চেপে ধরতে হয়। দুর্গন্ধে বমি চলে আসে। এক’ই পথে বাধ্য হয়েই যেতে হয়।

    নাম প্রকাশে অনিচ্ছুক বাজারের একাধিক বাসিন্দা ও ব্যবসায়ী জানান, সামান্য বৃষ্টি হলেই পানি উঠে রাস্তায়। ময়লা-আবর্জনায় রাস্তা হেটে যাওয়া মুশকিল হয়ে পড়ে। স্বাস্থ্য সম্মত পরিবেশ বলতে কিছুই নেই। কিন্তু এখনো ইউনিয়ন তথা বাজারবাসী তাদের নাগরিক সুবিধা পাচ্ছেনা। ময়লা আবর্জনা ফেলার সঠিক কোন স্থান নেই। যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলায় বর্ষা মৌসুমে সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা দেখা দেয়। যত্রতত্র ময়লা ফেলার কারণে আমুরোড বাজারের প্রত্যেক অলিগলিতে নোংরা ও অপরিচ্ছন্ন থাকে সব সময়।

    সরেজমিন দেখা যায়, আমুরোড বাজারের চা-বিক্রেতা তৈয়ব আলী স্টলের ও মাছ বাজারের সম্মূখে ময়লা-আবর্জনার স্তুপ। এসব আবর্জনা না সরানোর কারণে সারাক্ষণ দুর্গন্ধ ছড়াচ্ছে। এতে জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে। এর খানিকটা দূরে আহম্মদাবাদ ইউনিয়ন পরিষদ কার্যালয়। তবে আমুরোড বাজারের ময়লা ও আবর্জনা ফেলার নিজস্ব কোনো জায়গা নেই।

    উল্লেখ্য,যে ইতিমধ্যে বাজার নির্বাচন ৩বছর মিয়াদী থাকলেও এখন তার উর্ধে চলছে বয়স। বাজার কর্তৃপক্ষের এসব অনিয়ম অব্যবস্থাপনা ও সময়মত ময়লা-আবর্জনা পরিস্কার না করায় উল্লেখ জনকহারে মশার উপদ্রব বেড়েছে।