“আমি সাংবাদিক” বলার আগে একটু ভেবে বলা উচিত !

    0
    275

    ফেইসবুকের গুরুত্বপুর্ন একটি স্ট্যাটাস থেকে নেওয়া নীচের লেখাগুলো।অনলাইনের বিভিন্ন সেক্টরে প্রায়ই দেখা যায় সাংবাদিক অমুক সাংবাদিক তমুক বলে নানা ধরণের বাহারি পেইজ,আইডি ,খুঁজলে দেখা যায় ৫০টি স্ট্যাটাসের একটি ও ৭০% বানানের বালাই নেই।যাই হোক তাই বলে কেহ সাংবাদিক নয় এ কথা বলা যাবে না তবে আর্থনিউজ টুয়েন্টি ফোর ডটকম এর এডিটর ফরহাদ আমিন মোহাম্মদ ফয়সলের আতশকাঁচের মাধ্যমে দেখা বর্তমান সময়ের সাংবাদিকদের করনীয় ও বর্জনীয় কিছু তথ্যের অবতারনা।নিম্নে দেখুন-

    “একজন সাংবাদিক হওয়া খুব একটা সহজ নয়। একজন সাংবাদিক মানে জাতীর বিবেক। জাতীকে সুন্দর ও সঠিক পথে অনুপ্রাণিত করাই একজন প্রকৃত সাংবাদিকের নিত্যদিনের কাজ। সমাজের অসংগতিগুলিকে বাস্তব সম্মত ও তথ্যভিত্তিক জনসম্মুখে নিয়ে আসা এবং সমধানের পথ বাতলে দেওয়াই একজন সাংবাদিকের কাজ। অন্যকে কিছু দিতে হলে নিজের কিছু থাকতে হবে।

    আমি এখানে এটি বুঝাতে চেয়েছি- সঠিক পথের সন্ধান দিতে হলে , পথ টা আপনাকে চিনতে হবে। তবেই আপনি অন্যকে সঠিক পথ বলে দিতে পারবেন। তার জন্য প্রয়োজন প্রচুর স্টাডি। যা একজন প্রকৃত সাংবাদিক করে থাকে।

    যেহেতু আমি ওয়েব ডিজাইনের ব্যবসায় জড়িত, বিভিন্ন পত্রিকা তথা গণমাধ্যমের অনলাইন ভার্সনের কাজ করার সুবাধে ঢাকা ও চট্টগ্রামের অনেক সিনিয়র সাংবাদিকের বাসায় বা অফিসে যাওয়ার সুযোগ হয়েছে। অধিকাংশ সিনিয়র সাংবাদিকের বাসা বা অফিসকে আমার কখনো বাসা বা অফিস মনে হয়নি, যেন একেকটা বড় বড় পাঠাগার।
    আর টেবিল টা কখনো মনে হয়নি একটি অফিস টেবিল, বরাবরই মনে হয়েছে কোন মনযোগী ছাত্রের পড়ার টেবিল। যেখানে পড়ে থাকে সবসময় বই আর খাতা কলম।
    তখন বুঝতে অসুবিধা হয়না ওনাদের লিখনি এত শক্তিশালী কেন, এত জ্ঞান কোথা থেকে কিভাবে আহরণ করে।

    তাই বলছি “আমি সাংবাদিক” বলার আগে, একটু ভেবে বলা উচিত নয় কি। এটি আমার সম্পূর্ণ ব্যক্তিগত অভিমত।”