আফগানিস্তানে জনগণের সরকার হলে আমাদের দরজা অবশ্যই খোলা থাকবেঃপররাষ্ট্রমন্ত্রী

0
523

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানের রাজনৈতিক ক্ষমতা পরিবর্তনের প্রেক্ষাপটে বিকাশমান পরিস্থিতি অত্যন্ত সতর্কতার সঙ্গেই পর্যবেক্ষণ করছে বাংলাদেশ। আফগানিস্তানে তালেবানের ক্ষমতায় ফিরে আসার প্রভাব এই অঞ্চলে এবং এর বাইরেও যেতে পারে বলে মনে করছে বাংলাদেশ। তবে  বাংলাদেশ আফগানিস্তানের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রানালয়।

আজ সোমবার ১৬ আগস্ট পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে সরকারের এ মনোভাব ব্যক্ত করে বলা হয়েছে, বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ্বাস করে, আফগানিস্তানের পুনর্নির্মাণ এবং ভবিষ্যতের গতিপথ নির্ধারণ করার দায়িত্ব দেশটির জনগণের। তালেবান সরকারের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক হবে কিনা—এমন প্রশ্নের জবাবে  আজ পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘তালেবান সরকার যদি হয় কিংবা হয়েছে এবং সেটা জনগণের সরকার হলে আমাদের দরজা অবশ্যই খোলা থাকবে।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা জনতার সরকারে বিশ্বাস করি। জনগণ যাকে পছন্দ করে আমরা সেই সরকারে বিশ্বাস করি। আমরা গণতান্ত্রিক সরকারে বিশ্বাসী।তিনি আরও বলেন, আমরা বিশ্বাস করি সেই সরকারে, যাদের দ্বারা দেশের উন্নয়ন সম্ভব; তাদের সঙ্গেই আমাদের বন্ধুত্ব চাই। আর সেই সরকার আমাদের কাছে সাহায্য চাইলে সাহায্য করা হবে।  এ প্রসঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেছেন আফগানিস্তানে ধর্মীয় গোষ্ঠী ক্ষমতায় এলেও বাংলাদেশে তালেবানদের আদর্শে উদ্বুদ্ধ হয়ে কেউ তেমন কোন জঙ্গি তৎপরতা চালাতে পারবেনা । কারন এধরনের উগ্রবাদ দমনে বাংলাদেশের সক্ষমতা রয়েছে।

এদিকে, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, সম্প্রতি ক্ষমতা দখল করা আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী তালেবানের আহ্বানে যারা হিজরত করতে দেশ ছেড়েছেন তাদের বিষয়ে সতর্ক রয়েছে দেশের গোয়েন্দারা। আফগানিস্তান ফেরতরা যদি বাংলাদেশে ঢোকার চেষ্টা করে তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে। সোমবার (১৬ আগস্ট ২০২১) দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকের সাথে আলাপকালে ডিএমপি কমিশনার আশঙ্কা প্রকাশ  করে বলেন,  তালেবানরা রাষ্ট্রীয় ক্ষমতা নেয়ার পরই ঘোষণা করবে তারা পৃথিবীর সবচেয়ে শক্তিশালী রাষ্ট্র। তালেবানরা আরও বলবে, আমেরিকাকে যুদ্ধে পরাজিত করে আফগানিস্তানকে স্বাধীন করেছি। এর প্রেক্ষাপটে যুবকদের ভেতর যারা জিহাদ করতে চায় তাদের মধ্যে উৎসাহ তৈরি হবে। এই ঢেউ আমাদের উপমহাদেশসহ সব দেশেই লাগবে।