আত্রাইয়ে মহাদিঘীর বাঁশের সাঁকোটি যেন মরন ফাঁদ

    0
    207

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,৩০মার্চ,নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর আত্রাই উপজেলার মহাদিঘী রেলব্রিজের পার্শে খাদের উপর বাঁশের সাঁকোটি এলাকাবাসীর জন্য পরণফাঁদে পরিণত হয়েছে। নড়বড়ে এ সাঁকো দিয়ে পারাপার হতে গিয়ে প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হচ্ছেন অনেক পথচারি। এমনকি অনেকে সাইকেল মটরসাইকেল নিয়ে এ সাঁকো পার হতে গিয়ে সাইকেল ও মটরসাইকেলসহ পানিতে পরে যাওয়ার নজিরও রয়েছে বলে এলাকাবাসী জানিয়েছেন। এ এলাকার মানুষের দীর্ঘদিনের প্রাণের দাবি একটি ব্রিজ নির্মানের।

    সরেজমিনে গিয়ে দেখা যায়, আত্রাই উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন একটি গ্রাম ভরমাধাইমুড়ি। আত্রাই এবং শাহাগোলার মাঝামাঝি স্থানে রেললাইন ঘেসা এ গ্রামের সাথে উপজেলা সদরের নেই কোন সংযোগ ব্যবস্থা। সহ¯্রাধিক লোকের বসবাস। এ গ্রামে রয়েছে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়, একটি কওমী মাদ্রাসা ও দুইটি মসজিদ। এ গ্রাম এবং মহাদিঘী দিঘীরপার গ্রামের লোকজনদের উপজেলার সাথে যোগাযোগের নেই কোন ব্যবস্থা।

    বর্ষাকালে নৌকার কোন বিকল্প নেই। শুস্ক মৌসুমে পায়ে হাঁটারও কোন পথ ছিল না। গত বিএনপি জোট সরকারের আমলে আত্রাই-নওগাঁ-নাটোর আ লিক মহাসড়ক নির্মাণের জন্য রেললাইনের পশ্চিম দিয়ে মাটি কাটায় ওই গ্রামের লোকজনের পায়ে হাঁটার কোন রকম ব্যবস্থা হলেও রেলব্রিজ সংলগ্ন খাদে ব্রিজ না থাকায় তাদের দুর্ভোগ থেকেই যায়। সম্প্রতি রেলব্রিজের খাদে একটি বাঁশের সাঁকো তৈরি করা হলেও তা প্রশস্ত এবং টেকসই না হওয়ায় মরণফাঁদে পরিণত হয়েছে। অথচ এ সাঁকো দিয়ে প্রতিদিন শত শত শিক্ষার্থী, সাধারণ লোকজন ও সাইকেল মটরসাইকেল পারাপার হয়।

    ভরমাধাইমুড়ি গ্রামের বিদ্যুৎ হোসেন বলেন, স্বাধীনতার ৪৭ বছর পেরিয়ে গেলেও আমাদের যোগাযোগ ব্যবস্থার কোন উন্নয়ন হয়নি। আমরা যুগ যুগ থেকে যোগাযোগের ক্ষেত্রে দুর্ভোগের শিকার হচ্ছি। এ গ্রামে কোন যানবাহন ঢোকার পথ না থাকায় আমরা রোগীদের জরুরী চিকিৎসাসেবাও  দিতে পারিনা। আবার পরিবহন ব্যবস্থা না থাকায় আমাদের উৎপাদিত কৃষি পণ্যের নায্য মূল্যও আমরা পাইনা।

    এ ব্যাপারে মহাদীঘি গ্রামের সৌরভ হোসেন জানান, আমাদের দীর্ঘদিনের প্রাণের দাবি মানুষের দুর্ভোগ দূর করার স্বার্থে একটি ব্রিজ নির্মাণের । এজন্য আমরা সরকারের সুদৃষ্টি কামনা করছি।

    আত্রাইয়ের মজিদ আর্টপ্রেসের সত্বাধিকারী খন্দকার আব্দুল মজিদ বলেন, মহাদিঘী খাদের উপর বাঁশের সাঁকোটি মরণফাঁদ। গত ২৪ মার্চ আমি ভরমাধাইমুড়ি থেকে আত্রাই আসার সময় এ বাঁশের সাঁকো থেকে মটরসাইকেলসহ পানিতে পড়ে যাই। এতে আমার অনেক ক্ষয়ক্ষতি হয়েছে।

    এ ব্যপারে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান জানবক্স সরদার বলেন, এখানে বাঁশের সাঁকোর পরিবর্তে একটি স্থায়ী ব্রিজ নির্মাণ করা প্রয়োজন। এ ব্যাপারে আমি সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।