আত্রাইয়ে বিপদসীমার ৭০সে:মি: উপরে প্রবাহিত নদীর পানি

    0
    245

    নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধিঃ  নওগাঁর আত্রাইয়ে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। উজান থেকে আসা পানির ঢলে আত্রাই নদীর পানি বেড়েই চলেছে। বর্তমানে আত্রাই নদীর পানি বিপদসীমার প্রায় ৭০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
    বুধবার উপজেলার ভরতেঁতুলিয়া ও মধুগুড়নই গ্রামে বেড়ি বাঁধ ভেঙে নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। উপজেলা পরিষদ সংলগ্ন শিবপুর গ্রামের অর্ধেকাংশ পানির নিয়ে তলিয়ে গেছে। এ ছাড়াও পানিবন্দী হয়ে রয়েছে হাজার হাজার মানুষ। অনেকে ঘরবাড়ি ছেড়ে উঁচু বাঁধের উপর আশ্রয় নিয়েছে। এদিকে পানিবন্দী প্রায় ১ হাজার ৮০০ পরিবারের মাঝে ত্রাণ হিসেবে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে। নদীর পানি বৃদ্ধির ফলে উপজেলার সব বন্যা নিয়ন্ত্রণ বাঁধ হুমকির সম্মুখিন হয়ে পড়েছে।

    আত্রাই-নওগাঁ সড়কের সদুপুর নামক স্থানে সড়কের উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে এবং আত্রাই-পোড়াখালী সড়কের উপর হাঁটু পরিমান হয়েছে ফলে এ সড়ক দিয়ে সকল প্রকার যান চলাচল বন্ধ রয়েছে। এ ছাড়াও কাশিয়াবাড়ি স্লুইচগেটের উপর দিয়ে এবং আত্রাই- বান্দাইখাড়া সড়কের জাতআমরুল নামক স্থানের সড়কের উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এদিকে এসব সড়ক ঝুঁকিপূর্ণ হওয়ায় আত্রাই-নওগাঁ, আত্রাই- বান্দাইখাড়া, আত্রাই-কালীগঞ্জ এবং আত্রাই-সিংড়া সড়কে ভারি যানবাহন চলাচল নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

    এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. সানাউল ইসলাম জানান, আত্রাই নদীর পানি বিপদসীমার প্রায় ৭০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উপজেলার আত্রাই-নওগাঁ আ লিক সড়কের রসুলপুর, বান্ধাইখাড়া সড়ক ও মালিপুকুর সড়কে ফাঁটল দেখা দিয়েছে এবং তা ঝুঁকিপূর্ণ। সড়কগুলো রক্ষায় জোর চেষ্টা চলছে বলেও জানান তিনি।