আটক ভারতের পাইলটকে হস্তান্তর,রাশিয়ার মধ্যস্থতা

    0
    246

    পাকিস্তানের প্রধানমন্ত্রীকে বিভিন্ন দেশের অভিনন্দন

    আজাদ কাশ্মীরে ভূপাতিত ভারতীয় জঙ্গিবিমানের আটক বৈমানিক উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে শুক্রবার মুক্তি দিয়ে ভারতের কাছে হস্তান্তর করেছে পাকিস্তান।

    স্বাস্থ্য পরীক্ষা করে ওয়াগা-আতারি সীমান্তে স্থানীয় সময় ৫-৪৫ মিনিটে অভিনন্দনকে হস্তান্তর করা হয়। ভারতীয় বিমান বাহিনীর শীর্ষস্থানীয় কর্মকর্তারা তাকে গ্রহণ করেন। তখন এয়ার ভাইস মার্শাল আর জি কে কপুরও সীমান্তে উপস্থিত হয়েছিলেন। অভিনন্দন ভারতে পা রাখার পর সেখানে ভোর থেকে অপেক্ষমান ও সমবেত কয়েক শ ভারতীয় জনতা উল্লাসে ফেটে পড়ে।

    আজ সকালে অভিনন্দনকে প্রথমে ইসলামাবাদ থেকে লাহোরে সড়ক পথে নিয়ে আসা হয়। অভিনন্দনের বাবা সাবেক এয়ার মার্শাল এস বর্তমান ও মা শোভা বর্তমানও আগেই সীমান্তে পৌঁছে ছিলেন।

    পাক প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল ঘোষণা করেছিলেন, শুভেচ্ছার নিদর্শন হিসেবে অভিনন্দনকে মুক্তি দেয়া হবে। তবে কখন তাকে ফিরিয়ে দেয়া হবে, তা নিয়ে ভারতে ব্যাপক জল্পনা-কল্পনা চলছিলো। অভিনন্দন ভারতের মাটিতে পা রাখার সঙ্গে সঙ্গে সেসবের অবসান ঘটে।

    মঙ্গলবার পাক ভূখণ্ডে হামলা চালাতে গেলে বিমান যুদ্ধে ভারতের মিগ-২১ বিমান বিধ্বস্ত হয়ে আটক হয় অভিনন্দন। বিবিসি জানায়, অভিনন্দন ধরা পরায় সামাজিক মাধ্যমে ভারতীয়দের উল্লাস একেবারে থিতিয়ে যায়। তখন তারা অভিনন্দনকে মুক্তির আহ্বান জানাতে থাকেন। সূত্র: পার্সটুডে।

    অপরদিকে  চলমান তীব্র উত্তেজনা প্রশমনে দু’দেশের মধ্যে আলোচনায় মধ্যস্থতার রুশ প্রস্তাবকে স্বাগত জানিয়েছে ইসলামাবাদ। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বলেছেন, সমস্যা সমাধানের জন্য পাকিস্তান ভারতের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত আছে।

    রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বৃহস্পতিবার মস্কোয় এক সংবাদ সম্মেলনে বলেছেন, ভারত ও পাকিস্তান চাইলে তারা দুই দেশের মধ্যে আলোচনায় মধ্যস্থতা করবে।

    রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাও পাকিস্তান ও ভারতের মধ্যে মধ্যস্থতা করতে মস্কোর প্রস্তুতির কথা ঘোষণা করেছেন। তিনি সাংবাদিকদের বলেন, “ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ায় আমরা উদ্বিগ্ন। বিশেষ করে নিয়ন্ত্রণ রেখা বরাবর দু’দেশের সেনাবাহিনী যে মহড়া দেখাচ্ছে তা সামরিক সংঘাতে রূপ নিতে পারে।”

    গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় এক আত্মঘাতী হামলায় ভারতের আধা সামরিক বাহিনীর ৪০ জনের বেশি সদস্য নিহত হন। পাকিস্তান-ভিত্তিক গোষ্ঠী জইশ-ই-মোহাম্মাদ হামলার দায় স্বীকার করে।

    এরপর প্রতিবেশী দুদেশের সম্পর্কের চরম অবনতি ঘটে। ভারত পাকিস্তান ভূখণ্ডে বিমান হামলা চালায়। এরপর পাকিস্তান ভারতের জঙ্গিবিমান ভূপাতিত করে একজন পাইলট করে আটক করে পরে সদিচ্ছার নিদর্শন হিসেবে তাকে ছেড়ে দেয়। 

    ভারত পুলওয়ামা হামলার জন্য পাকিস্তানকে দায়ী করে আসছে। তবে পুলওয়ামা হামলায় ইসলামাবাদের জড়িত থাকার কথা অস্বীকার করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। একইসঙ্গে তিনি প্রমাণ উপস্থাপনেরও আহ্বান জানিয়েছেন।