আজ সারা দেশের সাথে শ্রীমঙ্গলেও এসএসসি ও সমমানের পরীক্ষা

0
513
আজ সারা দেশের সাথে শ্রীমঙ্গলেও এসএসসি ও সমমানের পরীক্ষা

সাদিক আহমেদ,নিজস্ব প্রতিনিধিঃ চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা আজ ১৪ নভেম্বর সকাল থেকে দেশব্যাপী অনুষ্ঠিত হবে। দেশজুড়ে চলমান এই পরীক্ষা কার্যক্রম শেষ হবে আগামী ২৩ নভেম্বর ২০২১। প্রতিবছর ফেব্রুয়ারি মাসের শুরুতে দেশের প্রধান এই পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার রীতি থাকলেও এ বছর করোনা মহামারীর প্রকোপ থাকায় এসএসসি পরীক্ষা ঠিক সময়ে আয়োজন করতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়।

ইতোমধ্যে পরীক্ষা গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। একাডেমিক বিভাগ ভিত্তিক তিনটি বিষয়ে দেড় ঘণ্টায় অনুষ্ঠিত হবে এবারের এসএসসি ও সমমান পরীক্ষা।

সারাদেশের ন্যায় মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলায় পরীক্ষা গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের তথ্য মতে, শ্রীমঙ্গল উপজেলা থেকে এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে সর্বমোট ৪ হাজার ২শ ৫০ জন পরীক্ষার্থী। যার মধ্যে ১ হাজার ৯শ ৫৯ জন ছাত্র এবং ২ হাজার ২শ ৯১ জন ছাত্রী এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। শ্রীমঙ্গল উপজেলা থেকে এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেট এর অধীনে অংশ নিচ্ছে সর্বমোট ৩ হাজার ৯শ ১০ জন পরীক্ষার্থী এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে এবারের দাখিল পরীক্ষায় অংশ নিচ্ছে ৩৪০ জন পরীক্ষার্থী।

উপজেলার শ্রীমঙ্গল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র, উক্ত কেন্দ্রের অধীন শ্রীমঙ্গল উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়, মনাইউল্লাহ আদর্শ উচ্চ বিদ্যালয় উপকেন্দ্র,ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্র এবং উক্ত কেন্দ্রের অধীন দি বাডস রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজ উপকেন্দ্র , ভূনবীর দশরথ উচ্চ বিদ্যালয় কেন্দ্র এবং উক্ত কেন্দ্রের অধীন ভিমসী সরকারি প্রাথমিক বিদ্যালয় উপকেন্দ্র এবং শ্রীমঙ্গল আনোয়ারুল উলুম ফাজিল ডিগ্রী মাদ্রাসা কেন্দ্রে অনুষ্ঠিত হবে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দিলীপ কুমার বর্ধন আমার সিলেটকে বলেন, æদেশে করোনা মহামারীর প্রকোপ থাকায় সঠিক সময়ে শিক্ষামন্ত্রণালয় এসএসসি পরীক্ষার আয়োজন করতে পারেনি। তাই এবার এসএসসি পরীক্ষা বিলম্বে ১৪ নভেম্বর ২০২১ ইং তারিখে অনুষ্ঠিত হতে যাচ্ছে। উৎসবমুখর পরিবেশে এসএসসি ও সমমানের পরীক্ষা আয়োজনের উদ্দেশ্যে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন সম্পন্ন করা হয়েছে।æ

তিনি আরও বলেন,”শ্রীমঙ্গলে চারটি কেন্দ্রে উপজেলার ৪ হাজার ২শ ৫০ জন পরীক্ষার্থী পরীক্ষা দিবে। নির্বিঘ্নে ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে প্রতিটি কেন্দ্রে ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত পুলিশ থাকবে। সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের জন্য আমরা সকলের সহযোগিতা কামনা করছি”।