আজ থেকে শুরু টি-২০ টুর্নামেন্ট আইপিএল

    0
    255

    স্পোর্টস ডেস্কঃ আজ থেকে শুরু বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ও জনপ্রিয় আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-অাইপিএল।স্বল্প দৈর্ঘের ক্রিকেট টুর্নামেন্ট অর্থাৎ টি-২০ ক্রিকেটকে বিশ্বের বুকে আরো বেশী জনপ্রিয় করে তুলেছে ইন্ডিয়ান ফ্র্যাঞ্চাইজি এই ক্রিকেট টুর্নামেন্ট।
    বলা হয়ে থাকে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ও জনপ্রিয় ক্রিকেট টুর্নামেন্ট হচ্ছে আইপিএল।বিশ্বজুড়ে আইপিএলের দর্শক জনপ্রিয়তা দেখে আইসিসি পযন্ত আইপিএলকে বিশ্বের অন্যতম জনপ্রিয় টুর্নামেন্ট হিসেবে স্বীকৃতি দিতে বাধ্য হয়েছে।বিশ্বের সব দামী আর বাঘা বাঘা সুপারস্টার খেলোয়াড়দের ব্যাটিং আর বোলিং তান্ডবলীলায় আইপিএলকে বিশ্ব দরবারে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায়।

    আজ শনিবার ভারতের চেন্নাইয়ের এম এ চিদাম্বারাম স্টেডিয়ামে পর্দা উঠলো বিশ্ব ক্রিকেটের ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক জমকালো এই টুর্নামেন্টের।উদ্বোধনী ম্যাচে আজ মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন মাহেন্দ্রসিং ধোনির চেন্নাই সুপারকিংস ও ভিরাট কোহেলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।

    একমাত্র আইপিএল-ই টি-২০ ক্রিকেটকে বিশ্ব দরবারে এত জনপ্রিয়তা এনে দিয়েছে।বিশ্বে সর্বপ্রথম ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট হচ্ছে আইপিএল।পরবতীতে আরো অন্যন্য দেশ এধরনের টুর্নামেন্ট আয়োজন করলেও আইপিএলের জনপ্রিয়তা ছুঁতে পারেনি কোনোটিই।

    ২০০৮ সালে সর্বপ্রথম আইপিএলের আয়োজন করে ভারতীয় ক্রিকেট বোর্ড।এ নিয়ে এবারে টুর্নামেন্টটির ১২ তম আসরের উদ্বোধন হলো।