অর্থমন্ত্রী এবারও সাহস করে ইন্টারনেটের ভ্যাট তুলে নিতে ব্যর্থ

    0
    429

    আমারসিলেট24ডটকম,০৮জুন,মোস্তফা জব্বারঃ গত ৫ জুন, ২০১৪ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তার নিজের অষ্টম ওশেখ হাসিনা সরকারের দ্বিতীয়-তৃতীয় মেয়াদের ষষ্ঠ বাজেট পেশ করেছেন। ২৯ জুন, ২০১৪ সংসদে এ বাজেট পাস হওয়ার কথা। এ সময়ে বাজেট নিয়ে আলোচনা-পর্যালোচনাচলছে। তবে এখন পর্যন্ত কম্পিউটার শিল্প খাতের কোনও পক্ষ থেকেই বাজেটসম্পর্কে কোনও মন্তব্য করা হয়নি। যেহেতু বাজেটে কম্পিউটারের কোনও পণ্যেরওপর করারোপ করা হয়নি সেহেতু তেমন কোনও বড় ধরনের প্রতিক্রিয়া আমরা আশাও করিনা। খুব প্রাথমিক পর্যালোচনায় যেটি দেখা গেছে সেটি হল- সরকার ইন্টারনেট ওনেটওয়ার্কের যন্ত্রপাতির শুল্ক কমিয়েছে। এ দাবিটি দীর্ঘদিন ধরেই করাহয়েছিল। কিন্তু এর আগে এ বিষয়ে সরকার কোনও পদক্ষেপ নেয়নি। এবার এ পদক্ষেপনেয়ার ফলে আইএসপিরা উপকৃত হবে। ইন্টারনেট সেবার পাশাপাশি নেটওয়ার্কিংস্থাপনা ব্যয়ও কমবে।
    এছাড়া সরকার তথ্যপ্রযুক্তিশিল্প খাতের সফটওয়্যার ওসেবার কর অবকাশ অন্য সব খাতের মতো ২০১৯ সালের জুন পর্যন্ত আরও ৪ বছরবাড়িয়েছে। কিন্তু একই সঙ্গে মোবাইল সেট আমদানির শুল্ক বাড়ানো হয়েছে।মোবাইলের সিমচার্জও বাড়ানো হয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, অর্থমন্ত্রী এবারও সাহস করে ইন্টারনেটের ভ্যাট তুলে নিতে ব্যর্থ হয়েছেন।
    বিদেশিমোবাইল সেট আমদানিতে করারোপ করার প্রধানত কারণ হচ্ছে দেশীয় শিল্পকে রক্ষাকরা। আমি যদি দেশের মোবাইল সেট উৎপাদনশিল্পের দিকে তাকাই তবে সরকারের এসিদ্ধান্তকে খুব একটা যুক্তিসঙ্গত বলে মনে হয় না। দেশে এখন মোবাইল সেটউৎপাদনের নামে সংযোজন করা হয়। চীন থেকে যন্ত্রাংশ এনে সেগুলোয় এখানে স্ক্রুলাগানো হয়। সরকার এসব সেটের যন্ত্রাংশকে শূণ্য করে রেখে দিয়েই দেশীয়মোবাইল উৎপাদনকে বিশ্বমানে তোলার জন্য প্রতিযোগিতায় রাখতে পারত। সেটি নাকরে পুরো সেট আমদানিতে করারোপ করা যুক্তিসঙ্গত নয়। তবে করারোপের পরিমাণটাঅনেক বেশি নয় বলে হয়তো মোবাইল ব্যবহারে তেমন একটি প্রতিক্রিয়া হবে না।অন্যদিকে স্মার্টফোনের প্রসারের সময়ে এ ধরনের করারোপ বুদ্ধিবিবেচনাপ্রসূতবলেও মনে হচ্ছে না।
    হারানো সিম পেতে সরকারকে কেন যে আবার কর দিতে হবেসেটি কোনওভাবেই মাথায় প্রবেশ করে না। সরকারের এসব সিদ্ধান্তে প্রমাণিত হয়, জাতীয় রাজস্ব বোর্ডে কিছু কিছু লোক বসে থাকে যারা ঢেউ গোনার মতো কাজ করেথাকে।
    ইন্টারনেটের ভ্যাটের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় ছিল। এসরকার ডিজিটাল বাংলাদেশ সেøাগান দেয়ার পর থেকেই আমরা ইন্টারনেটের ওপর থেকেভ্যাট তুলে নেয়ার দাবি করে আসছি। কিন্তু সরকার অন্য সব দাবি মানলেও এ বিষয়েকোনওভাবেই আমাদের কথা শোনেনি। এমনকী মন্ত্রিসভার সদস্য জুনায়েদ আহমেদ পলক ওহাসানুল হক ইনু প্রকাশ্যে ইন্টারনেটের ভ্যাট তুলে নেয়ার দাবি করা সত্ত্বেওঅর্থমন্ত্রী সেটি প্রত্যাহার করেননি।
    বিষয়টি সম্ভবত টাকার হিসাবেরমাঝেও আটকে নেই। ইন্টারনেট থেকে সরকার যে সামান্য পরিমাণ ভ্যাট পায় সেটি এতবড় বাজেটের জন্য ধর্তব্যের বিষয় নয়। বস্তুত ইন্টারনেটের ওপর থেকে ভ্যাটপ্রত্যাহার না করার জন্য অন্য কোনও কারণে অর্থমন্ত্রী অপারগ হয়ে থাকবেন।কিন্তু এ অপারগতা বস্তুত সরকারের ইমেজকেই ক্ষতিগ্রস্ত করছে।
    আমি অবশ্যআবারও অর্থমন্ত্রী, প্রধানমন্ত্রী ও সরকারের সবার কাছে করজোড়ে নিবেদন করব, তারা যেন আর বিলম্ব না করে ইন্টারনেটের ভ্যাটটি তুলে নেন। এতে ইন্টারনেটেরদাম কতটা কমবে তার চেয়ে বড় বিষয় হল, সরকারের আন্তরিকতার প্রমাণ পাওয়া যাবে।ডিজিটাল বাংলাদেশের কথা বলে ইন্টারনেট সভ্যতা গড়ে তোলার প্রয়াসের মাঝেকোনওভাবেই এ পর্যায়ের ভ্যাট আদায় করা যায় না। এটি নৈতিক দিক থেকে একটি বড়ধরনের অন্যায়।
    বাজেট পেশ হওয়ার আগে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদআহমেদ পলক জানিয়েছিলেন, এ খাতে বরাদ্দ হবে ৩৭০০ কোটি টাকা। বাজেট পেশ করারপর বিভিন্ন মন্ত্রণালয়ের বরাদ্দ দেখে এমনটি মনে হয়েছে যে, সরকার ডিজিটালবাংলাদেশ বিষয়টির গুরুত্ব ভোলেনি এবং বিভিন্ন মন্ত্রণালয় নানা প্রকল্পবাস্তবায়ন করে ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজে এগিয়ে যাচ্ছে। তবে বাজেট দেখেআমি এখনও বুঝতে পারিনি, সরকার এটাকে ডিজিটাল করার জন্য আদৌ কোনও প্রচেষ্টাগ্রহণ করেছে কি না। ভূমিব্যবস্থা ডিজিটাল করা, পুলিশ ও বিচারব্যবস্থাডিজিটাল করা, সচিবালয়ে কাজ করার পদ্ধতি ডিজিটাল করা ইত্যাদি বিষয়ে বাজেটেআমি কোনও প্রকল্প চিহ্নিত করতে পারিনি। জাতীয় একটি দৈনিক পত্রিকায় যেসবপ্রকল্পের তালিকা দেওয়া হয়েছে তাতে এ ধরনের কোনও প্রকল্প আমার চোখে পড়েনি।সেই গতানুগতিক প্রকল্পগুলোই আমি দেখেছি যেগুলো অব্যাহতভাবে বিতর্ক তৈরি করেমুখ থুবড়ে পড়েছিল।
    বাজেট ভাষণে মানবসম্পদ উন্নয়নকে খুবই গুরুত্ব দেওয়াহয়েছে। আমরাও মনে করি যে, এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয়। শিক্ষা, প্রযুক্তি, ডিজিটাল বাংলাদেশ, গবেষণা এসব মানবসম্পদ খাতের বিষয়। বাজেটেশিক্ষা ও প্রযুক্তি খাতে সর্বোচ্চ বরাদ্দও দেওয়া হয়েছে। অবশ্য ৪টিমন্ত্রণালয়কে একসঙ্গে নিয়ে হিসাব করার ফলে এখানে একটি লোক দেখানো বিষয়দাঁড়িয়ে গেছে। শিক্ষার সঙ্গে প্রযুক্তির সম্পর্ক থাকলেও আমরা এ সরকারেরশুরু থেকেই আশা করে আসছিলাম যে, সরকার ডিজিটাল বাংলাদেশ বিষয়টিকে বাজেটেরএকটি আলাদা খাত হিসেবে চিহ্নিত করবে। আমরা লক্ষ করেছি, অর্থমন্ত্রী ডিজিটালবাংলাদেশ বিষয়ে ধারণাপত্র এবারও উপস্থাপন করেছেন। কিন্তু এ উপস্থাপনেরবিষয়টি কেবল মূল্যায়ন স্তরে না রেখে বাজেটে যদি অত্যন্ত স্পষ্টভাবে ডিজিটালবাংলাদেশ গড়ে তোলার জন্য কোন কোন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে এবং তাতে কীপরিমাণ বরাদ্দ রাখা হয়েছে তা আলাদাভাবে চিহ্নিত করে দেওয়া হয় তাতে দেশবাসীউপকৃত হবে।
    আমার মনে আছে, এক সময়ে এ মন্ত্রণালয় ভয়ে টাকা নিত না। কারণতাদের টাকা খরচ করার ক্ষমতা ছিল না। তারা থোক বরাদ্দ পেলে খুশি হত।কর্মসূচি বানিয়ে সেই টাকা খরচ করতে সুবিধা ছিল। এখন প্রশিক্ষণ, মেলা আরসচেতনতার নামে টাকা খরচ করা হচ্ছে। কিন্তু কাজের অগ্রগতির বিষয়টি একেবারেইসন্তোষজনক নয়। আমি এটি আশা করব যে, কর্মসূচি বা থোক বরাদ্দের বদলে এইমন্ত্রণালয় স্বল্প-মধ্য ও দীর্ঘমেয়াদি কিছু প্রকল্প বাস্তবায়নে ব্রতী হবে।থোক বরাদ্দ নিয়ে আজেবাজে প্রকল্প বাস্তবায়ন করে জাতির কষ্টের টাকার অপচয় নাকরাই ভালো।
    এবারের বাজেটে আমি তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা উন্নয়নেরকোনও প্রকল্প দেখিনি। একই সঙ্গে ডিজিটাল কনটেন্ট তৈরি করার কোনও প্রকল্পেরকথাও শুনিনি। অন্যদিকে এনসিটিবির বইগুলোকে সফটওয়্যারে পরিণত করার কোনওসদিচ্ছার প্রতিফলনও আমি দেখিনি।
    ডিজিটাল বাংলাদেশ বিষয়টি নিয়ে বাজেটবরাদ্দ করার সময় আমরা আরও একটি অনুরোধ করতে পারি। আমরা লক্ষ করেছি, সরকারেরএ বিষয়ক প্রকল্পগুলো আমলারা তাদের পছন্দ ও ইচ্ছানুযায়ী গ্রহণ করে থাকে।এসব প্রকল্পের অনেকগুলোই কার্যকর হয় না। ঢাকা শহরে সিসি ক্যামেরা বসানোরমতো প্রকল্প মুখ থুবড়ে পড়ে। আইসিটিতে এমন প্রচুর প্রকল্প রয়েছে যা দেশেরঅগ্রগতিতে সহায়ক হয়নি। কম্পিউটার ল্যাব নিয়ে পরীক্ষা-নিরীক্ষা, সরকারিকর্মকর্তাদের জন্য দ্বিগুণেরও বেশি দামে ট্যাবলেট পিসি কেনা, ৪ টায়ারেরডাটা সেন্টার তৈরির উচ্চাভিলাষী স্বপ্ন দেখা, আউটসোর্সিং প্রশিক্ষণের নামেগৌরী সেনের টাকা লুটপাট ইত্যাদি অনেক বিষয় আমলাদের নিজেদের উদ্ভাবন। এসবপ্রকল্প গ্রহণ করার সময় আমলারা এই শিল্প খাতের বিশেষজ্ঞদের সঙ্গেআলাপ-আলোচনাও করেন না। আমরা আশা করব ডিজিটাল বাংলাদেশবিষয়ক প্রকল্পগুলোগ্রহণ করার সময় সংশ্লিষ্ট খাতের প্রতিনিধিদের সঙ্গে আলাপ-আলোচনা করা হবে।