অবশেষে সুলতান মোহাম্মদ মুনসুর শপথ নিচ্ছেন ?

    0
    244

    পিছিয়ে গেলেন সিলেটের মুকাব্বির খান

    অবশেষে সুলতান মোহাম্মদ মুনসুর শপথ নিচ্ছেন ? একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিলেও এর ফলাফল প্রত্যাখ্যান করে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট। ফলে এ জোট থেকে নির্বাচিতরা সংসদ সদস্য হিসেবে শপথ নেবে না বলে জানানো হয়।

    কিন্তু গণফোরামের দুইজন সুলতান মোহাম্মদ মুনসুর আহমেদ ও মো. মুকাব্বির খান সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়ার ঘোষণা দেন। যদিও শেষ পর্যন্ত মুকাব্বির খান পিছিয়ে গেলেন বলে বিভিন্ন সুত্রে জানা গেছে।

    এই দুইজনের দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়ার ঘোষণা দেওয়ায় আলোচনায় এসেছে, শপথ নেওয়ার পর দল থেকে যদি তাদেরকে বহিষ্কার করা হয়- তাহলে তারা সংসদ সদস্য হিসেবে বহাল থাকতে পারবেন কি না বা তাদের আসন শূন্য হয়ে যাবে কি না।

    জানা গেছে আজ বৃহস্পতিবার বেলা ১১টায় এ দুইজনের শপথ নেওয়ার কথা থাকলেও শপথ নিচ্ছেন শুধু মাত্র সুলতান মুনসুর।

    এ বিষয়ে সংবিধানের ৭০ অনুচ্ছেদে বলা হয়েছে- কোন নির্বাচনে কোন রাজনৈতিক দলের প্রার্থীরুপে মনোনীত হইয়া কোন ব্যক্তি সংসদ-সদস্য নির্বাচিত হইলে তিনি যদি-

    (ক) উক্ত দল হইতে পদত্যাগ করেন, অথবা

    (খ) সংসদে উক্ত দলের বিপক্ষে ভোটদান করেন,

    তাহা হইলে সংসদে তাহার আসন শূন্য হইবে, তবে তিনি সেই কারণে পরবর্তী কোন নির্বাচনে সংসদ-সদস্য হইবার অযোগ্য হইবেন না।

    এ বিষয়ে কথা হলে নির্বাচন কমিশনের আইন সংস্কার কমিটির সভাপতি ও নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম সাংবাদিকদের বলেন, যদি কেউ দল থেকে পদত্যাগ করেন বা সংসদে দলের বিপক্ষে ভোট দেন তাহলে তার আসনটি শূন্য হবে।

    কেউ যদি পদত্যাগ না করে দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে শপথ গ্রহণ করেন। আর এ জন্য দল থেকে তাকে বহিষ্কার করে তাহলে তিনি সংসদ সদস্য হিসেবে থাকতে পারবেন কি-না জানতে চাইলে তিনি বলেন, সে বিষয়ে এখানে আইনে স্পষ্ট করে কিছু বলা নেই।

    কবিতা খানম জানান, সংসদের প্রথম অধিবেশন শুরুর ৯০ দিনের মধ্যে শপথ গ্রহণ না করলে তার আসনটি শূন্য ঘোষণা করা হয়। তবে স্পিকার চাইলে যুক্তিসঙ্গত কারণে সময় বাড়াতে পারেন।