অধ্যক্ষ অপসারণের দাবিতে-ছাতকে ছাত্রদের ক্লাস বর্জন

    0
    239

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৮ফেব্রুয়ারী,চান মিয়া, ছাতক (সুনামগঞ্জ): ছাতকের গোবিন্দগঞ্জ অনার্স কলেজের ডিগ্রি প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ক্লাসে অধ্যক্ষ কর্তৃক শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। পরে এক বিক্ষোভ মিছিল গোবিন্দগঞ্জ কলেজ গেট থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

    মঙ্গলবার গোবিন্দগঞ্জ ট্রাফিক পয়েন্টে কোচিং বানিজ্য, দফায় দফায় বেতন বৃদ্ধি, ভূয়া ভাউচারে জরিমানা, অবৈধ নিয়োগ বাতিল, পরীক্ষায় অতিরিক্ত ফি আদায় বন্ধ ও কলেজ সরকারি করনসহ সাধারণ শিক্ষার্থীদের ১০দফা দাবিতে আয়োজিত মানববন্ধনে উপস্থিত ছিলেন, শিক্ষার্থী তাজামূল হক-রিপন, আমিন, শ্যামল, রুহুল, মাহবুব, আমির ও বাবলু প্রমূখ। এছাড়া অপ্রীতিকর ঘটনার প্রতিবাদে সোমবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কলেজের শহিদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষক-শিক্ষিকারা।

    একই দিনে কলেজ গভর্নিং বডির সদস্য ও এলাকাবাসীর উদ্যোগে এক জরুরী বৈঠক অনুষ্ঠিত হয়। বিশিষ্ট মুরব্বি এডভোকেট আবুল কালাম আজাদের সভাপতিত্বে জরুরী বৈঠকে অংশ গ্রহন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল, সাংবাদিক তাপস দাশ পুরকায়স্থ, মাস্টার মাফিজ আলী, মুজিবুর রহমান, মুক্তিযোদ্ধা কবির উদ্দিন লালা, আবুল লেইছ কাহার, আশিকুর রহমান আশিক, ফারুক আহমদ সরকুম, আলকাব আলী, ওবায়দুর রউফ বাবলু, সদরুল আমিন সুহানসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

    বৈঠকে মুরব্বিদের অনুরোধে শিক্ষকদের দেয়া ক্লাস বর্জনের আল্টিমেটাম প্রত্যাহার করা হয়। এ ব্যাপারে কলেজ অধ্যক্ষ সুজাত আলী রফিক গতকাল মঙ্গলবার থেকে নিয়মিত পাঠদানের প্রতিশ্রুতি দিয়ে বলেন, ছাত্র নামধারী কতিপয় দূষ্কৃতিকারি দ্বারা কলেজের শিক্ষার পরিবেশ বিঘিœত হওয়ার কারণে এবং শিক্ষকদের প্রতি অসৌজন্যমূলক আচরনের প্রতিবাদে ক্লাস বর্জনসহ সোমবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দু’ঘন্টাব্যাপী শহিদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করা হয়। সাংবাদিক তাপস দাশ পুরকায়স্থ জানান, শিক্ষকদের ক্লাস বর্জন প্রত্যাহার করা হয়েছে।

    বিষয়টি নিষ্পত্তির জন্য এলাকার মুরব্বিরা কলেজ গভর্নিং বডির নেতৃবৃন্দকে দায়িত্ব দেন। অপর দিকে অধ্যক্ষ কর্তৃক ছাত্রদের উপর হামলার প্রতিবাদে সোমবার শিক্ষার্থীরা অনির্দিষ্ট কালের ধর্মঘটের প্রথম দিন পলন করে। অধ্যক্ষের অপসারণসহ ১০দফা দাবিতে মঙ্গলবার মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। এসময় শিক্ষকরা কলেজ গেট বন্ধ রাখায় শিক্ষার্থীরা এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান।

    এছাড়া অভিযুক্ত অধ্যক্ষ সুজাত আলী রফিককে অপসারন করে কলেজে শিক্ষার সুষ্টু পরিবেশ বজায় রাখাসহ ছাত্রদের ন্যায্য দাবির পক্ষে চলমান আন্দোলনকে গতিশীল করার লক্ষ্যে ১৫সদস্য বিশিষ্ট একটি সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ গঠন করা হয়েছে।