অতিরিক্ত ডিআইজি হলেন আলোচিত পুলিশ কর্মকর্তা হারুনুর রশিদ

0
988
অতিরিক্ত ডিআইজি হলেন আলোচিত পুলিশ কর্মকর্তা হারুনুর রশিদ
অতিরিক্ত ডিআইজি হলেন আলোচিত পুলিশ কর্মকর্তা হারুনুর রশিদ

নিজস্ব প্রতিনিধিঃ পুলিশ সুপার (এসপি) থেকে অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক অতিথি হিসেবে পদোন্নতি পেয়েছেন কিশোরগঞ্জ জেলার কৃতি সন্তান রাজধানীর তেজগাঁও বিভাগের উপকমিশনার ডিসি হারুনুর রশিদ। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জননিরাপত্তা বিভাগের উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ডিসি হারুনসহ সাতজন পুলিশ কর্মকর্তাকে পদোন্নতির প্রজ্ঞাপন জারি করা হয়।

তারা হলেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডির পুলিশ সুপার মোঃ সাইফুল ইসলাম ডিএমপির মতিঝিল বিভাগের উপ-কমিশনার (ডিসি)সৈয়দ নুরুল ইসলাম, ডিএমপির উপ-কমিশনার (এডমিন) মোঃ আনিসুর রহমান, উপকমিশনার বিপ্লব বিজয় তালুকদার।

আরও পদোন্নতি পেয়েছেন পুলিশের বিশেষ শাখার পুলিশ সুপার মোহাম্মদ মনিরুজ্জামান পুলিশ সদরদপ্তরের সহকারি পুলিশ মহাপরিদর্শক শেখ রফিকুল ইসলাম ও পুলিশ সুপার (এসপি) থেকে অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক হারুনুর রশিদ। এর আগে তিনি তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপ কমিশনার হিসেবে কাজ করেছেন। নবম জাতীয় সংসদ নির্বাচনের পর বিরোধী দলের হরতাল চলাকালে বিএনপি নেতা জয়নুল আবেদীন ফারুক এর ঘটনায় সংসদ ভবন এলাকায় বেশ আলোচনায় আসেন। তিনি বাংলাদেশ পুলিশ পদক দেওয়া হয় ওই সময় তিনি ডিএমপি লালবাগ বিভাগের ডিসি ছিলেন। সম্প্রতি হেফাজত নেতা মামুনুল হকের মামলা নিয়ে ও হারুন-উর-রশিদকে বিভিন্ন সময় সরব থাকতে দেখা গেছে।

২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের একমাস আগে নারায়ণগঞ্জের তৎকালীন এসপি আনিসুর রহমানকে প্রত্যাহার করে নেয় নির্বাচন কমিশন (ইসি)। পরে হারুনুর রশিদ নারায়ণগঞ্জের এসপি হিসেবে যোগদান করেন এবং ১১ মাস দায়িত্ব পালন করেন।

এর আগে এসপি হারুনকে ২০১৪ সালের ২৪ আগস্ট গাজীপুর জেলার এসপি হিসেবে নিয়োগ দেওয়া হয়। ২০১৮ সালের ১ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে তাকে গাজীপুর থেকে ডিএমপিতে বদলি করা হয়েছিল।

২০১৬ সালে ইউনিয়ন পরিষদ নির্বাচনের তৃতীয় দফায় গাজীপুর সদর, শ্রীপুর ও কাপাসিয়ায় ইউপি নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী একই বছরের ২১ এপ্রিল এসপি হারুনুর রশিসকে গাজীপুর থেকে প্রত্যাহার করা হয়েছিল। নির্বাচন সম্পূর্ণ হওয়ার পর প্রত্যাহারের আদেশ তুলে নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাকে ওই বছর ৩ মে গাজীপুরের পুলিশ সুপার পদে পুনর্বহাল করে।

পুলিশ সুপার হারুনুর রশিদ কিশোরগঞ্জ জেলার মিঠামইন থানার হোসেনপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা আবদুল হাসেম, মাতা-জহুরা খাতুন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে অনার্স, এমএসএস, এলএলবি (জাবি) থেকে শিক্ষাজীবন শেষ করেন হারুনুর রশিদ।