Saturday 22nd of September 2018 05:00:11 PM
Monday 14th of May 2018 08:56:31 PM

৯২শতাংশ চা’য়ের এলাকায় শুরু দেশের ২য় চা নিলাম কার্যক্রম

অর্থনীতি-ব্যবসা, বিশেষ খবর, বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
৯২শতাংশ চা’য়ের এলাকায় শুরু দেশের ২য় চা নিলাম কার্যক্রম

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৪মে,বিক্রমজিৎ বর্ধন,নিজস্ব প্রতিনিধিঃ  ১৮৫৭সালে সিলেটে চা উৎপাদন শুরুর প্রায় দেড়শত বছর পর সিলেটের চা সিলেটেই নিলাম হচ্ছে। আর এ চা নিলাম কার্যক্রম নিয়ে আনন্দের শেষ নেই মৌলভীবাজারসহ বৃহত্তর সিলেট বাসীর।

আজ সোমবার ১৪ই মে সকাল সাড়ে ৮টায় জেলার মৌলভীবাজার রোডস্থ শ্রীমঙ্গল শহরে “খান টাওয়ারে” দেশের ২য় চা নিলাম কেন্দ্রে এ চা নিলাম কার্যক্রম শুরুর মধ্যদিয়ে পুরণ হলো সিলেটবাসীর দীর্ঘ দিনের আশা আকাঙ্খা। আর এর মধ্য দিয়ে বাস্তবায়িত হলো বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিলেট বাসীকে দেয়া আরও একটি প্রতিশ্রুতি।
“বিভিন্ন চা পাতার নমুনা”

সিলেট বাসীর দাবীর প্রেক্ষিতে ২০১২ সালের ২৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী সিলেটের শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র স্থাপনের ঘোষনা দেন। এর পর নানা কার্যক্রম বাস্তবায়ন করে গত বছরের ৮ ডিসেম্বর অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত শ্রীমঙ্গলে দেশের ২য় চা নিলাম কেন্দ্রের উদ্বোধন ঘোষনা করেন।

এর পর আরো কয়েক দফা সভা সমাবেশ ও প্রশাসনিক কার্যক্রম সম্পাদন করে আজ সোমবার (১৪ মে ২০১৮) সকালে শুরু হয় এ নিলাম কেন্দ্র থেকে চা বিক্রি। এতে খুশি শ্রীমঙ্গলসহ বৃহত্তর সিলেটবাসী

“চা নিলামে অংশ গ্রহন কারিদের একাংশ”

ইতিমধ্যে ব্রোকারেজ হাউজ গুলো চায়ের গুনগত মান পরিক্ষা নিরিক্ষা করে প্রায় সাড়ে ৫লক্ষ কেজি চা নিলামে উত্তোলন করেছেন। আর এর ফলে ভালো মানের চা বিক্রির পাশাপাশি এতে বছরে প্রায় দুইশত কোটি টাকা সাশ্রয় হবে বলে আশা প্রকাশ করেন টি প্লান্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ আহবায়ক  ড. এ কে মোমেন।

এ নিলামে অংশ নিয়েছেন দেশের ৭টি ব্রোকারেজ হাউজ ও শতাধিক বিডার । তারা এ নিলাম থেকে লাভবান হবেন বলে আশা প্রকাশ করেন। তবে দুপুর  আড়াইটায় ভিডিও কনফারেন্সে এ নিলাম কার্যক্রমে অংশ নেয়া সবাইকে ধন্যবাদ জ্ঞাপন ও এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমদ। স্থানীয় চা উৎপাদক আলহাজ্জ সিরাজুল ইসলাম হারুন বলেন,আলহামদুলিল্লাহ্‌ যেহেতু শুরু থেকে ভাল হয়েছে আগামীতে আরও ভাল হবে এবং দেশি বিদেশি বায়ারদের চাহিদা পুরনে আমরা সফল হব ইনশা আল্লাহ্‌।

নিলামে বিভিন্ন এলাকার চা ব্যবসায়ী স্থানীয় প্রশাসনের কর্মকর্তা,বিভিন্ন মিডিয়ার সাংবাদিকগণসহ বিকাল আড়াইটায় বানিজ্যমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান প্রবীণ আওয়ামীলীগ নেতা বীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমান, টি প্লান্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ আহবায়ক ড. এ কে মোমেন, অতিরিক্ত সচিব (অব) আব্দুর রৌফ, অতিরিক্ত সচিব (অব) বনমালি ভৌমিক।

এ ছাড়া ও মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি নেছার আহমদ, সাধারণ সম্পাদক মিজবাহুর রহমান, সাংগঠনিক সম্পাদক সৈয়দ মনসুরুল হক, মৌলভীবাজার জেলা প্রশাসক মো: তোফায়েল আহমদ, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মোবাশশেরুল ইসলাম, শ্রীমঙ্গল ব্যবসায়ী সমিতির সভাপতি এ ইয়াহিয়া, সাধারণ সম্পাদক কামাল হোসেন, চা বাগান মালিক সিরাজুল ইসলাম চৌধুরী ও নুরুল ইসলাম চৌধুরী, প্রবীণ সাংবাদিক শ্রীমঙ্গল পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান এম এ রহিম, উপজেলা যুবলীগের সভাপতি বেলায়েত হোসেন ও ব্যবসায়ী কাদির খান প্রমুখ ব্যাক্তিগন উপস্থিত ছিলেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc