৮ ডিসেম্বর মৌলভীবাজার পাক-হানাদার মুক্ত দিবস উদযাপন

0
45
৮ ডিসেম্বর মৌলভীবাজার পাক-হানাদার মুক্ত দিবস উদযাপন

আলী হোসেন রাজন,মৌলভীবাজার:  জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, বিজয় র‌্যালী, আলোচনা সভাসহ নানা কর্মসূচীর মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় মৌলভীবাজার পাক-হানাদার মুক্ত দিবস উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে বুধবার (৮ ডিসেম্বর) সকাল ১১টায় শহরের চাঁদনীঘাটে জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে জাতীয় পতাকা ও মুক্তিযোদ্ধা সংসদের পতাকা উত্তোলন করা হয়। এরপর মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করেন শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ মৌলভীবাজার জেলা ইউনিট কমান্ডের প্রশাসক মীর নাহিদ আহসান, সংরক্ষিত আসনের সংসদ সদস্য (মৌলভীবাজার-হবিগঞ্জ) সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, মৌলভীবাজার পৌরসভা, জেলা আওয়ামীলীগ, জেলা যুবলীগ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

পুষ্পমাল্য অর্পন শেষে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের সামনে থেকে জেলা প্রশাসকের নেতৃত্বে একটি বর্ণঢ্য বিজয় র‌্যালী শহরে বের হয়, র‌্যালীলে বিজয়ের নানা স্লোগানের প্লের্কাড হাতে নিয়ে অংশগ্রহন করেন মুক্তিযোদ্ধারা, জেলা প্রশাসনের কর্মকর্তাগণ, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, শিক্ষক,ছাত্রছাত্রীসহ সব বয়সের মানুষ। র‌্যালী শেষে মৌলভীবাজার জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদ মৌলভীবাজার জেলা ইউনিট কমান্ড এর আয়োজনে স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণে স্মৃতিচারন ও আলোচনা সভা অনুষ্টিত হয়।

সভায় জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান, পুলিশ সুপার, জেলা আওয়ামীলীগ সহসভাপতি আজমল হোসেন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার জামাল উদ্দিন ও মুক্তিযোদ্ধাবৃন্দরা।

প্রসঙ্গত, ৮ ডিসেম্বর মৌলভীবাজার হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে বীর মুক্তিযোদ্ধারা লড়াই করে পাক হানাদার বাহিনীকে মৌলভীবাজার থেকে বিতাড়িত করে শত্রুমুক্ত করেছিল। এই দিনেই মৌলভীবাজার পুরোপুরি হানাদারমুক্ত হয়। সেদিনের বীর সেনারা পাকাহানাদারদের পরাজিত করে মৌলভীবাজার শহর তথা জেলার সর্বত্র উড়িয়েছিলেন স্বাধীন বাংলাদেশের লাল সবুজ পতাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here