Sunday 27th of September 2020 11:16:00 PM
Wednesday 6th of November 2013 06:46:30 PM

৭নভেম্বর রুশ বিপ্লব দিবস পালন করুনঃওয়ার্কাসপার্টি

রাজনীতি ডেস্ক
আমার সিলেট ২৪.কম
৭নভেম্বর রুশ বিপ্লব দিবস পালন করুনঃওয়ার্কাসপার্টি

আমার সিলেট  24 ডটকম,০৬নভেম্বরঃ ১৯১৭ সালের ২৫ অক্টোবরকে কেন্দ্র করে রাশিয়ান ক্যালেন্ডার বছরে দুনিয়া কাঁপানো দশদিনের এক মহান বিপ্লবের মাধ্যমে পৃথিবীর মানচিত্রে এক নতুন সমাজ ও রাষ্ট্রের অভ্যুদয় ঘটে। যার নেতা ছিলেন মহান মার্কসবাদী লেনিন ও স্টালিন। এ দিনটি ইংরেজি ক্যালেন্ডার অনুসারে ছিল ৭ নভেম্বর। একটি নবীন পুঁজিবাদী রাষ্ট্রে গর্ভে শ্রমিক শ্রেণী তথা প্রলেতারিয়াত শ্রেণীর নেতৃত্বে গড়ে ওটা প্রথম এ সমাজতান্ত্রিক রাষ্ট্র গড়ে ওঠা ছিল এক যুগান্তকারী ঘটনা। এরপর আর পিছনের দিকে তাকাতে হয়নি। এই মহান অক্টোবর বিপ্লবের পতাকা হাতে নিয়ে এশিয়া ও ইউরোপের ১৩টি দেশে শ্রমিকশ্রেণীর নেতৃত্বে জনগণতান্ত্রিক তথা সমাজতান্ত্রিক দেশ ও রাষ্ট্রের গোড়া পত্তন হয়। সারা বিশ্বে সাম্রাজ্যবাদ, দালাল বুর্জোয়া ও সামন্তবাদের বিরুদ্ধে জাতীয় মুক্তিযুদ্ধ তথা সমাজ বদলের সংগ্রাম জোরদার হয়।

যদিও বিংশ শতাব্দীর শেষ অব্দে সাময়িক কালের জন্য কয়েকটি দেশে সমাজতান্ত্রিক আন্দোলনের বিপর্যয় ঘটে, তবুও অদ্যাবধি চীন, ভিয়েতনাম, কিউবা ও কোরিয়ান সমাজতান্ত্রিক দেশের নেতৃত্বে সারা বিশ্বে এখনও সমাজতান্ত্রিক আন্দোলন এগিয়ে চলেছে অপ্রতিরোধ্য গতিতে। আফ্রো এশিয়া লাতিন আমেরিকা, নেপালসহ বিশ্বের দিকে দিকে এখনও সাম্রাজ্যবাদ তথা মার্কিন সাম্রাজ্যবাদ বিরোধী আন্দোলন ও সমাজতান্ত্রিক আন্দোলন এগিয়ে চলেছে। সমাজতান্ত্রিক আন্দোলন অজেয়, সাম্রাজ্যবাদ-পুঁজিবাদ তথা বিশ্বের যে কোন জাতীয় নিপীড়ক গোষ্ঠী এর অপ্রতিরোধ্য গতিকে স্তব্ধ করতে পারবে না। বিশ্বের দিকে দিকে মার্কসবাদ-লেনিনবাদের পতাকা হাতে নিয়ে এবং অক্টোবর বিপ্লবের আদর্শে বলীয়ান হয়ে আমরা বিজয় ছিনিয়ে আনবোই। প্রেস বিজ্ঞপ্তি


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc