Sunday 29th of November 2020 08:28:59 AM
Saturday 10th of May 2014 05:36:41 PM

৬৪জেলার আইটি খাতে ফ্রিল্যান্সার থেকে উদ্যোক্তা তৈরি শুরু

জাতীয়, তথ্য-প্রযুক্তি, বাংলাদেশ ডেস্ক
আমার সিলেট ২৪.কম
৬৪জেলার আইটি খাতে ফ্রিল্যান্সার থেকে উদ্যোক্তা তৈরি শুরু

আমারসিলেট24ডটকম,১০মেঃ আগামীকাল থেকে সারা দেশের ৬৪ জেলায় প্রথমবারের মতো আনুষ্ঠানিক ভাবে চালু হতে যাচ্ছে“ফ্রিল্যান্সার টু অনট্রাপ্রেনর ডেভলপমেন্ট কর্মসূচি”।এ কর্মসূচির আওতায় ইতোমধ্যে সরকারি উদ্যোগে গড়ে তোলা ফ্রিল্যান্সারদের মধ্য থেকে মোট ১৯২০ জনকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা হবে।
কেন্দ্রীয়ভাবে আগারগাওস্থ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে সকাল ১১টায়ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী এ‘ফ্রিল্যান্সার ট অনট্রাপ্রেনর ডেভলপমেন্ট কর্মসূচি’র উদ্বোধন করার কথারয়েছে। একই সময়ে দেশের ৬৪ জেলায় জেলা প্রশাসকরাকর্মসূচির লোগো উন্মোচনের মাধ্যমে এর উদ্বোধন করবেন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সূত্র জানায়, ফ্রিল্যান্সার টুঅনট্রাপ্রেনর ডেভলপমেন্ট কর্মসূচি সফল করার জন্য প্রতি জেলায় শিক্ষক, আইটি বিশেষজ্ঞ, ব্যংকার, বীমার কর্মকর্তাদের নিয়ে “মেন্টর” হিসেবে নিয়োগ দেয়াহচ্ছে। এসব মেন্টরদের দ্বারাই জেলাভিত্তিক একটি করে অনট্রাপ্রেনর ডেভলপমেন্ট টীম গড়ে তোলা হচ্ছে যারা অনট্রাপ্রেনরদের প্রশিক্ষণ, ঋণ পাওয়ারব্যবস্থা, বীমা পলিসিসহ অনট্রাপ্রেনর হিসেবে গড়ে তোলার জন্য যা যা করণীয় তাকরবেন।
এসব কর্মসূচির উদ্ভাবক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মোঃ নজরুল ইসলাম খান বলেন, দেশের আইটি শিল্পের বিকাশ ও এ খাতের প্রবৃদ্ধি বাড়ানোর লক্ষ্যে চার ধাপের অ্যাকশন প্লান তৈরি করা হয়েছে। প্রথম ধাপে সরকার ইউনিয়নতথ্য ও সেবা কেন্দ্র (ইউআইএসসি) ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে আইটি প্রশিক্ষিত জনবল তৈরি। দ্বিতীয় ধাপে চালু করা হয় ফ্রিল্যান্সার ডেভলপমেন্ট কর্মসূচি। তৃতীয় ধাপের ফ্রিল্যান্সার টু অনট্রাপ্রেনর ডেভলপমেন্ট কর্মসূচি যা আগামীকাল থেকে চালু হচ্ছে। চতুর্থ ধাপের কর্মসূচি হচ্ছে অনট্রাপ্রেনর টু বিপিও।
তিনি আরও বলেন, এভাবেই এক সময় দেশে বিপিও শিল্প গড়ে উঠবে যা দেশের অর্থনৈতিক উন্নয়নে আইসিটি খাতের উন্নয়নে বিরাট ভুমিকা পালন করবে।
নজরুল ইসলাম খান বলেন, সরকার দেশে মোট ৭০ হাজার ফ্রিল্যান্সার তৈরি করছে।এরমধ্যে ১৫ হাজারেরও বেশি ফ্রিল্যান্সার তৈরি হয়ে গেছে। যাদের মধ্যে অনেকেই ব্যক্তিগত উদ্যোগে নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলেছেন এবং ব্যবসা করছেন।খবর বাসস।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc