Wednesday 23rd of September 2020 05:22:54 AM
Friday 4th of September 2015 05:55:34 PM

৫ সেপ্টেম্বর  এম,সাইফুর রহমানের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী

বৃহত্তর সিলেট, রাজনীতি ডেস্ক
আমার সিলেট ২৪.কম
৫ সেপ্টেম্বর  এম,সাইফুর রহমানের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,৪ সেপ্টেম্বর আলী হোসেন রাজন  : ৫ সেপ্টেম্বর প্রয়াত এম. সাইফুর রহমানের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী। যাঁকে সিলেট বিভাগের উন্নয়নের রূপকার হিসেবেই জানতো দেশবাসী। ২০০৯ সালে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান বিএনপি সরকারের সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম. সাইফুর রহমান। মৌলভীবাজারবাসী এখনো শ্রদ্ধার সাথে স্মরণ করেন এ নামটি। দিনটি তাদের কাছে অত্যন্ত বেদনাদায়ক হলেও তার স্মৃতি রক্ষার্থে নেই তেমন কোন উদ্যোগ। প্রতিবছর শুধু মিলাদ মাহফিল, কাঙালিভোজ আর আলোচনা সভার মধ্যে সীমাবদ্ধ রয়েছে তার স্মৃতি।

 মরহুম এম. সাইফুর রহমান, মৌলভীবাজার তথা বৃহত্তর সিলেটবাসীর কাছে অত্যন্ত পরিচিত একটি মুখ। শিক্ষাজীবন শেষে চার্টার্ড এ্যাকাউ্ট্যান্ট থেকে রাষ্ট্রপতি জিয়াউর রহমানের অনুরোধে সাইফুর রহমান জাতীয়তাবাদী রাজনীতির সঙ্গে যুক্ত হন। ১৯৭৬ সালে বাণিজ্য উপদেষ্টা, পরবর্তীতে বাণিজ্যমন্ত্রী ও অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৭৯ সালে প্রথম মৌলভীবাজার সংসদীয়-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালে তিনি বিএনপি সরকার অর্থ ও পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পান। একজন অর্থনীতিবিদ ও রাজনীতিবিদ হিসেবে সংসদে ১২ বার পেশ করেছেন জাতীয় বাজেট। ভাষা আন্দোলনে অবদানের জন্য ২০০৫ সালে পেয়েছেন একুশে পদক। এছাড়াও তিনি ইন্টারন্যাশনাল মনিটরিং ফান্ড (আইএমএফ) ও বিশ্বব্যাংকের বোর্ড অব গভর্নরসের চেয়ারম্যান নির্বাচিত হন। জীবদ্দশায় সাইফুর রহমান দলমত নির্বিশেষে কাজ করেছেন সকলের উন্নয়নে।

কবি ও মানবাধিকার কর্মী শিবপ্রসন্ন ভট্টাচার্য্য, বলেন  মৌলভীবাজার জেলায় তার আমলে যে সকল উন্নয়ন কাজ হয়েছে, তার ধারাবাহিকতা বজায় রেখে তাঁর স্মৃতিকে সংরক্ষণের দাবি জনসাধারণের।

 ঐক্যবদ্ধ নাগরিক ফোরাম এর  চেয়ারম্যান সুহেল আহমেদ  বলেন মরহুম এম. সাইফুর রহমানের চিন্তা-চেতনায় সবসময়ই কাজ করেছে     উন্নয়ন। শুধু সিলেট বিভাগই নয় বাংলাদেশের অনেক স্থানে তার উন্নয়নের স্মৃতি এখনো রয়েছে। উন্নয়নের যে ধারাবাহিকতা বজায় রেখেছিলেন মরহুম এম. সাইফুর রহমান, তা থেকেই বোঝা গিয়েছিলো তিনি কোন দলের নয়, সারাটি জীবন দেশের হয়ে কাজ করেছেন।

 জেলা বিএনপির যুগ্ম সম্পাদক আব্দুল মুকিত বলেন সাইফুর রহমান সাহেবের আমলে মৌলভীবাজার সদর হাসাপাতাল, পলিটেকনিক্যাল ইনস্টিটিউট সহ জেলার নানাবিদ উন্নয়ন  হয়েছে।

মৌলভীবাজার পৌরসভার মেয়র ও মৌলভীবাজার জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ফয়জুল করিম ময়ূন জানান মৌলভীবাজারে এমন কোন গ্রাম নেই যেখানে মরহুম এম. সাইফুর রহমানের হাতের ছোঁয়া লাগেনি,রাস্তা ঘাট বিজ কালভাড সহ  যা আজও দৃশ্যমান।

 তিনি চলে যাওয়ায় তার উন্নয়নের এ ধারাবাহিকতা প্রায় বন্ধ হয়ে গেছে বলে জানান বিএনপি নেতারা ও সাধারণ জনগন। সবসময়ই সিলেটের মানুষকে কিছু একটা দিতে চেয়েছেন প্রয়াত এম. সাইফুর রহমান। এর ধারাবাহিকতায় তিনি পেয়েছিলেন সিলেট বিভাগের উন্নয়নের রূপকারের খ্যাতি। এ খ্যাতি ধরে রাখা তো দূরের কথা তার স্মৃতিটুকুও আজ হারাতে বসেছে অবহেলায়। তবে সাধারণ জনগণ মনে করেন, মৌলভীবাজারের মানুষ যতদিন বেঁচে থাকবে ততদিন থাকবে সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী মরহুম এম. সাইফুর রহমানের নাম। এদিকে মরহুম এম. সাইফুর রহমানের মৃত্যু বার্ষিকি উপলক্ষে মৌলভীবাজার জেলা বিএনপি ও এর অঙ্গসংগঠন মিলে মিলাদ,দোয়া-মাহফিল সহ বিভিন্ন কর্মসূচি পালন করছে।

 


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc