Wednesday 18th of September 2019 05:11:17 PM
Tuesday 9th of July 2019 04:02:52 PM

৪৫০০ বছর আগে ৫ জ্বিলহজ পবিত্র কাবা ঘর পুনর্নির্মাণ শুরু

ইসলাম, ধর্ম ডেস্ক
আমার সিলেট ২৪.কম
৪৫০০ বছর আগে ৫ জ্বিলহজ পবিত্র কাবা ঘর পুনর্নির্মাণ শুরু

“একত্ববাদীদের প্রথম ইবাদত কেন্দ্রের প্রতিষ্ঠাতা মানব জাতির আদি পিতা হযরত আদম (আঃ)”

আজ হতে প্রায় সাড়ে চার হাজার বছর আগে ৫ জ্বিলহজ মহান আল্লাহর নির্দেশে মহান নবী হযরত ইব্রাহিম (আঃ) ও তাঁর প্রথম পুত্র হযরত ইসমাইল (আঃ) মক্কায় পবিত্র কাবা ঘর পুনর্নির্মাণ কাজ শুরু করেন।এটিই ছিল একত্ববাদীদের প্রথম ইবাদত কেন্দ্র যা প্রতিষ্ঠা করেছিলেন প্রথম মানব মানব জাতির আদি পিতা হযরত আদম (আঃ)

এর এক হাজার ১৮৭ বছর আগে হযরত নুহ (আ)’র যুগ সংঘটিত মহাপ্লাবনে ধ্বংস হয়ে যায় এই পবিত্র কাবা ঘর। বন্যার ফলে কিউব বা চারকোনা আকৃতির এই ঘর লাল বর্ণের একটি ঢিবিতে পরিণত হয়েছিল। পবিত্র হজরে আসোয়াদ বা কালো পাথরটি উদ্ধার করা হয় নিকটবর্তী আবু কুবাইস পর্বত থেকে। পিতা ও পুত্র এ পাথরটি স্থাপন করেন কাবার এক কোনায়।

পুত্র ইসমাইলকে নিয়ে কাবাঘরের ভিত্তি গড়ে তোলেন হযরত ইব্রাহিম (আঃ)। এ প্রসঙ্গে সুরা বাকারার ১২৭ নম্বর আয়াতে এসেছে: স্মরণ কর, যখন ইব্রাহীম ও ইসমাইল কা’বা ঘরের ভিত্তি স্থাপন করছিল। তারা দোয়া করেছিলঃ হে পরওয়ারদেগার! আমাদের থেকে (এ কাজ) কবুল কর। নিশ্চয়ই তুমি শ্রবণকারী, সর্বজ্ঞ।

পবিত্র কাবা ঘর মুসলমানদের ইবাদতের কেবলা। এমন কোনো সেকেন্ড বা মুহূর্ত নেই যখন মুসলমানরা মহান আল্লাহর এই প্রতীকী ঘরের দিকে মুখ করে মহান আল্লাহর উদ্দেশে রুকু ও সিজদা করছেন না।  পবিত্র কাবা ঘরের ভেতরে জন্ম-নেয়া একমাত্র ব্যক্তি হলেন আমিরুল মু’মিনিন হযরত আলী (রাঃ)। সুত্র পার্সটুডে  থেকে নেওয়া ও কিছুটা সম্পাদিত।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc