Friday 18th of September 2020 07:32:13 PM
Saturday 28th of November 2015 05:08:17 PM

৩দলের মনোনয়ন কর্তৃপক্ষের নাম নির্বাচন কমিশনের কাছে

জাতীয় ডেস্ক
আমার সিলেট ২৪.কম
৩দলের মনোনয়ন কর্তৃপক্ষের নাম নির্বাচন কমিশনের কাছে

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৮নভেম্বরঃ আসন্ন দেশের পৌরসভা নির্বাচনে মনোনয়ন কর্তৃপক্ষের নাম চিঠি দিয়ে নির্বাচন কমিশনকে (ইসি) জানিয়েছে সংশ্লিষ্ট দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পাটির। এ ৩ দলের মেয়র প্রার্থী কারা তা নির্ধারণের ক্ষমতা দিয়ে ওই দল গুলোর পক্ষ থেকে এ চিঠি দেয়া হয়।

ইসির বেঁধে দেয়া সময় সীমার শেষ দিনে আজ শনিবার সকালে দলগুলোর পক্ষ থেকে মনোনয়ন কর্তৃপক্ষের নাম কমিশন কার্যালয়কে অবহিত করা হয়।

এবারই প্রথম দলীয় প্রতীকে পৌরসভায় মেয়র নির্বাচন হতে যাচ্ছে। তাই দলীয় প্রার্থীদের কে প্রত্যয়ন করবেন, তা শনিবারের মধ্যে জানাতে দলগুলোকে সময় বেঁধে দেয় ইসি। সময়সীমার শেষ দিন দলগুলোর পক্ষ থেকে প্রার্থী প্রত্যায়নের ক্ষমতাবান ব্যক্তির নাম ইসিকে আনুষ্ঠানিকভাবে জানানো হল।
ইসি সূত্র জানায়, আওয়ামী লীগের মেয়র প্রার্থীদের প্রত্যয়ন দলটির সভানেত্রী শেখ হাসিনার হাতে, বিএনপির মনোনয়ন কর্তৃপক্ষ দলটির যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান ও জাতীয় পার্টির প্রার্থীদের মনোনয়ন প্রত্যয়নের ক্ষমতা দলটির চেয়ারম্যান এইচ এম এরশাদের হাতে রেখে সংশ্লিষ্ট দলগুলোর পক্ষ থেকে ইসি কার্যালয়ে চিঠি দেয়া হয়েছে।
এদিকে নির্বাচন বিধি ও আচরণবিধির সংশোধিত নিয়ে ইসির এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বিধি আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ের পর ও গেজেট জারির পূর্বে দেখতে পারেননি এ নির্বাচন কমিশনার। নির্বাচনী কাজে কক্সবাজার সফরে থাকায় তার অনুপস্থিতিতে অনেক সংশোধনী এসেছে।

এ নিয়ে কিছুটা অসন্তোষও দেখিয়েছেন তিনি। তিনি বলেন, দলীয় প্রতীকে প্রথম পৌরসভা নির্বাচনের আইন সংশোধনের কয়েক দিনের মধ্যে আবার সংশোধন, বিধিমালায় বারবার সংশোধনের মধ্য দিয়ে অনেকটা তাড়াহুড়োর প্রকাশই ঘটেছে।
এর আগে গত মঙ্গলবার তফসিল ঘোষণার সময় এই তাড়াহুড়োর স্বীকারোক্তিও এসেছিল প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদের কাছ থেকে।

তিনি বলেছিলেন, এ আইন যে হচ্ছে আমরা তা জানতাম না; খবরের কাগজ পড়ে জানলাম। আইন পাস হওয়ার পর কী রয়েছে, তা দেখলাম। আমাদের তো অনেক কাজ। তাড়াহুড়া করে কাজ করেছি।
উল্লেখ্য-আগামী ৩০ ডিসেম্বর ভোটের দিন রেখে ঘোষিত এই তফসিলে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ৩ ডিসেম্বর। তারপর থেকে বিধিমালা এবং এখন তফসিল নিয়ে অসন্তোষ দেখা দিয়েছে। সরকারি ও বিরোধী উভয় দল থেকে নানা বিষয়ে আপত্তিও এসেছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc