Wednesday 21st of October 2020 05:40:00 AM
Saturday 4th of April 2015 05:14:28 PM

২৪ ঘণ্টার তারিখ দিয়ে জনগণের সঙ্গে তামাশা করবেন নাঃমিজান

মানবাধিকার ডেস্ক
আমার সিলেট ২৪.কম
২৪ ঘণ্টার তারিখ দিয়ে জনগণের সঙ্গে তামাশা করবেন নাঃমিজান

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৪এপ্রিলঃ  রাজনৈতিক সহিংসতা বন্ধে রাষ্ট্রকে কঠোর হতে বলায় আইনশৃঙ্খলা বাহিনীর দৌরাত্ম্য অপ্রত্যাশিতভাবে বেড়ে গেছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান।

একই সঙ্গে তিনি আটক ব্যক্তিদের আদালতে হাজির করা নিয়ে তামাশা না করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি অনুরোধ জানিয়েছেন

আজ শনিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগ আয়োজিত এক সেমিনারে এ অনুরোধ জানান তিনি।

মিজানুর রহমান বলেন, “আপনারা যদি (আইনশৃঙ্খলা বাহিনী) কাউকে আটক করে থাকেন, তাহলে ২৪ ঘণ্টার মধ্যে সততার সঙ্গে আদালতে হাজির করবেন। দুই-তিন দিন আগে আটক রাখার পর ২৪ ঘণ্টার তারিখ দিয়ে আদালতে তুলে জনগণের সঙ্গে তামাশা করবেন না।”

দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, “রাজনৈতিক সহিংসতা বন্ধে আমরা রাষ্ট্রকে যত ধরনের কঠোর হওয়া দরকার তত কঠোর হতে বলেছি। কিন্তু তাতে দেখেছি আইনশৃঙ্খলা বাহিনীর দৌরাত্ম্য অপ্রত্যাশিতভাবে বেড়ে গেছে। ফলে এদের ওপর আস্থাহীনতা তৈরি হয়েছে। এ অবস্থা থেকে আমাদের পরিত্রাণ পেতে হবে, নইলে আরো ভয়াবহ অবস্থার সৃষ্টি হবে।”

রাজনীতিবিদরা শাস্তির ঊর্ধ্বে এমন মন্তব্য করে মিজানুর রহমান বলেন, “কেউ রাজনীতি করলে শাস্তির ঊর্ধ্বে উঠে যায়। রাজনীতিবিদ হলে তাদের আটকাদেশ ৪০ দিন কেন ৮০ দিনেও থানায় পৌঁছবে না।”

নাটকে-সিনেমায় পুলিশের পোশাক পরা যাবে না এমন সিদ্ধান্তের সমালোচনা করে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, নাটক-সিনেমায় পুলিশের পোশাক পরে অভিনয় করা যাবে না এমন সিদ্ধান্ত মুক্তচিন্তার পথে একটি অন্তরায় সৃষ্টির চেষ্টা। রাষ্ট্রের কতটা মাথা খারাপ হলে এমন উদ্ভট সিদ্ধান্ত নিতে পারে?

এ সময় তিনি বিরোধী জোট ও রাষ্ট্রের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, “রাজনীতির নামে আপনাদের এসব সহিংসতা বন্ধ করতে হবে এবং রাষ্ট্রের কাছে অনুরোধ-রাষ্ট্র তুমি সংযত ও জনবান্ধব হও।”

সেমিনারে উপস্থিত ছিলেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সুলতানা কামাল, পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মোখলেছুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের সাবেক পরিচালক অধ্যাপক ড. নুরুল ইসলাম, অপরাধবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমান এবং ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোঃ আলাউদ্দিন প্রমুখ.


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc