২০১৫ বিশ্ব কাপের পর অবসর নিতে পারেন শহিদ আফ্রিদি

    1
    13

    আমারসিলেট24ডটকম,২৪মেঃ পাকিস্তানী অলরাউন্ডার শহিদ আফ্রিদি বলেছেন, আগামী বছরের বিশ্ব কাপের পরতিনি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে পারেন এবং টি-২০’র প্রতিমনোযোগ দেবেন।মাত্র ২৭ ম্যাচ খেলার পর চার বছর আগে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন আফ্রিদি।তবে আক্রমণাত্মক এ ব্যাটসম্যান সীমিত ওভার দলের নিয়মিত সদস্য।
    তিনি এ পর্যন্ত তিনটি বিশ্ব কাপ খেলেছেনএবং ২০১১ সালের সেমিফাইনালে দলেরনেতৃত্ব দিয়েছেন। এরপর পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) কর্মকর্তাদেরসঙ্গে মতপার্থক্য সৃষ্টি হওয়ায়দলের নেতৃত্ব হারান তিনি। পাকিস্তানের হয়েসর্বাধিক টি-২০ ম্যাচ খেলা আফ্রিদি দেশটির হয়ে সবচেয়ে বেশী ৩৭৫ ওয়ানডে খেলাইনজামাম-উল-হকের চেয়ে মাত্র ২ ম্যাচ পিছিয়ে রয়েছেন।
    লাহোরে গতকাল আফ্রিদি বলেন, ‘অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় ২০১৫বিশ্ব কাপ দলের দুই-তিনজন সিনিয়র খেলোয়াড়ের জন্য গুরুত্বপূর্ণ। এটার পরইআমি অবসর নিতে পারি এবং টি-২০ চালিয়ে যেতে পারি।’
    ‘আমি সব সময়ই বলে আসছিআমার ক্রিকেট খেলা নির্ভর করছে আমার ফিটনেস ওপারফরমেন্সের ওপর এবং ২০১৫ বিশ্ব কাপে নিজের পারফরমেন্স দেখার পর আমিচূড়ান্ত সিদ্ধান্ত নেব।’
    কেন্দ্রীয় চুক্তি ঘোষণার আগে লাহোরে মাসব্যাপী ফিটনেস ক্যাম্প আয়োজন করেছেপিসিবি এবং আফ্রিদি বলেন ১৮ বছরের ক্যারিয়ারে এ ধরনের ক্যাম্পে তিনি বহুবারঅংশ নিয়েছেন। সুতরাং এ ক্যাম্পটি যে অনেক কঠিন হবে তাতে কোন সন্দেহ নেই।
    পাফরমেন্সের ভিত্তিতে কেন্দ্রীয় চুক্তির তালিকা করার পক্ষে আফ্রিদি বলেন, পুরো বছর কেউ ভালো পারফরমেন্স করলে তাকে এ শ্রেণীভুক্ত করা উচিত এবংপারফরমেন্সের কারণে কোনো সিনিয়র খেলোয়াড়ের চুক্তি অবনমন ঘটলে সেটা তার মেনেনেয়া উচিৎ।
    এখনো দলের অধিনায়কত্ব পাওয়ার আশা করছেন বলে জানান আফ্রিদি।
    তিনি বলেন, ‘এটা (অধিনায়কত্ব) গোলাপ ফুলের বিছানা নয়, এটা কোন খেলোয়াড়ের জন্য সম্মানেরবিষয়।’
    ‘অতীতে ঘটে যাওয়া অনেক কিছুই আমি ভুলে গেছি… এটা (অধিনায়কত্ব) আমার আশা এবং এটা সকল খেলোয়াড়েরইচাওয়াউচিৎ।’
    ‘আমি কেবলমাত্র দলে টিকে থাকতে খেলি না। আমার মধ্যে যতটুকু ক্রিকেট আছে, আমি তা আমার দেশকে ফিরিয়ে দিতে চাই।’
    ২০১২ সালে পাকিস্তান দলের প্রধান কোচের পদ থেকে ওয়াকার ইউনিসের সরেদাঁড়ানোর সময় আফ্রিদির সঙ্গে মতপার্থক্য ছিল বলে জানা গেছে। সেই ইউনিসইআগামী মাস থেকে আবারো দলের প্রধান কোচের দায়িত্ব গ্রহণ করছেন। অতীতের কোনঘটনা সমস্যা হবে না আশাবাদী আফ্রিদি বলেন, তার (ওয়াকার) সঙ্গে কাজ করাঅপেক্ষায় আছেন তিনি।
    তিনি বলেন, ‘ভিকি ভাই (ওয়াকার) অথবা শহিদ আফ্রিদি সেই ভুল থেকে শিক্ষাগ্রহণ না করে তবে তারা সামনে এগুতে পারবে না। আমাদের সব কিছু ভুলে গিয়েদেশের ক্রিকেটর ভালর দিকে তাকানো উচিৎ।’
    পিসিবির চেয়ারম্যানশীপ নিয়ে আদালতে শেঠি ও জাকা আশরাফের মধ্যকার ঝামেলাপ্রশ্নের জবাবে আফ্রিদি বলেন, ‘এমন ধরনের ঘটনা দেশ ও ক্রিকেটর জন্যক্ষতিকর। এমন ধরনের ঘটনায় দেশের ক্রিকেট ও ক্রিকেটারদেরক্ষতিগ্রস্ত হওয়াউচিৎ নয়।’
    ২০১৫-২০২৩ সালেপিসিবি এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) মধ্যে ছয়টিদ্বিপাক্ষিক সিরিজের চুক্তিকে স্বাগত জানান আফ্রিদি। পাশাপাশি ইন্ডিয়ানপ্রিমিয়ার লীগে (আইপিএল) পাকিস্তানী খেলোয়াড়দের উপেক্ষা করারও সমালোচনাকরেন তিনি।বাসস।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here