Monday 28th of September 2020 05:02:01 PM
Thursday 7th of January 2016 04:43:05 PM

২০দলীয় ঐক্যজোট থেকে বেরিয়ে যাচ্ছে ইসলামী ঐক্যজোট

রাজনীতি ডেস্ক
আমার সিলেট ২৪.কম
২০দলীয় ঐক্যজোট থেকে বেরিয়ে যাচ্ছে ইসলামী ঐক্যজোট

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৭জানুয়ারীঃ বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় ঐক্যজোট থেকে বেরিয়ে যাচ্ছে  ইসলামী ঐক্যজোটের একাংশ। এ দলটি ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামীর নেতৃত্বাধীন ছিলো।বৃহস্পতিবার দুপুরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে দলটির জাতীয় কনভেনশনে এ ঘোষণা দেন তিনি দলের চেয়ারম্যান নিজে।
এর আগে গত বছর সেপ্টেম্বরে বিএনপি জোটে ভাঙন ধরিয়ে বেরিয়ে যায় শেখ শওকত হোসেন নিলুর নেতৃত্বে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)। ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট-এনডিএফ নামে নতুন ১০ দলের নতুন এক জোটের ঘোষণা দিয়ে নীলু সে সময় অভিযোগ করেছিলেন, ২০ দলের জোটে বিএনপি-জামায়াত সব সিদ্ধান্ত চাপিয়ে দিত।
নেজামী বলেন, সরকারের কোনো চাপ কিংবা বিএনপির প্রতি কোনো রাগ-ক্ষোভে নয়, দলকে গোছানোর জন্যই ২০ দলীয় জোট ছাড়ছি।

এখন থেকে বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন জোটের সঙ্গে ইসলামী ঐক্যজোটের কোনো সম্পর্ক নেই। সবার অংশ গ্রহণে অবিলম্বে একটি জাতীয় নির্বাচনের দাবি জানিয়ে তিনি বলেন, আগামী সংসদ নির্বাচনে আমরা ৩০০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করব। এ লক্ষ্যে আমরা আমাদের সাংগঠনিক তৎপরতায় মনোযোগী হবো।

এ সম্মেলনে বিএনপির কাউকে দাওয়াত করা হয়নি। এর আগে শরিক দলগুলোর ইফতার ও জাতীয় সম্মেলনসহ বিশেষ বিশেষ অনুষ্ঠানে সাধারণত বিএনপির শীর্ষ পর্যায়ের নেতারা অতিথি হিসেবে যোগ দিতেন। অথচ বৃহস্পতিবার ঐক্যজোটের কাউন্সিল অধিবেশনে তাদের দাওয়াতই করা হয়নি।

গত ৫ জানুয়ারি রাজধানী ঢাকায় অনুষ্ঠিত বিএনপির সমাবেশে ২০-দলীয় জোটের শরিক দলগুলোর উপস্থিতি দেখা যায়নি। অনেক দিন পর রাজধানীতে বিএনপির বড় ধরনের এ কর্মসূচিতে শরিকদের কারও না থাকা নিয়ে গুঞ্জন উঠছে।

সমাবেশের পর কেউ কেউ এমন কথাও বলেছেন যে, জোটের অন্যতম দুই শরিক দল জামায়াতে ইসলামী ও ইসলামী ঐক্যজোট থেকে আপাতত দূরত্ব বজায় রাখতে ৫ জানুয়ারির কর্মসূচি এককভাবে করার সিদ্ধান্ত নেন বিএনপির নীতিনির্ধারকেরা। এ কারণে শরিকদের অন্য কাউকেও সমাবেশে আমন্ত্রণ জানানো হয়নি।

বিএনপির সঙ্গে দীর্ঘ দুই যুগেরও বেশি সময়ের রাজনৈতিক সম্পর্ক ইসলামী ঐক্যজোটের। বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে অনেক দিনের চাপা ক্ষোভের সঙ্গে যুক্ত হয়েছে ৫ জানুয়ারির সমাবেশে দাওয়াত না দেয়া। তা থেকেই দলটি এ সিদ্ধান্ত নিয়েছে। এর সঙ্গে যুক্ত হয়েছে সরকারের ক্রমাগত চাপ ও সুযোগ-সুবিধার প্রতিশ্রুতিও। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) দলের ত্রি-বার্ষিক কনভেনশন। এ কনভেনশনে জোট ছাড়ার ঘোষণা দেয়া হয়। বুধবার রাত সাড়ে ১১ টায় শেষ হওয়া মজলিসে শূরার জরুরি-রুদ্ধদ্বার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সূত্র জানায়, বিএনপির সঙ্গ ছাড়ার বিষয়ে মজলিসে শূরার ২৭ জন সদস্যই একমত। যেহেতু বিএনপিও এখন আর জোট টিকিয়ে রাখার ব্যাপারে আগ্রহী নয়। তবে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ভেঙে এসে পরবর্তী সময়ে ইসলামী ঐক্যজোটের রাজনৈতিক রোডম্যাপ কী হবে, এ নিয়ে বিতর্ক চলেছে। রাজধানীর লালবাগের জামিয়া ফোরকানিয়া আরাবিয়া মাদ্রাসা ভবনে রুদ্ধদ্বার এ বৈঠকটি হয়।

আজকের অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে বিএনপি ছাড়ার ঘোষণা দেন চেয়ারম্যান আবদুল লতিফ নেজামী। তাকে ঘোষণা দেয়ার দায়িত্ব দেয়া হয়েছে। আর মহাসচিব মুফতি ফয়জুল্লাহ ঘোষণা দেওয়ার লিখিত বক্তব্য তৈরি করেন।

উল্লেখ্য, ১৯৯৯ সালের নির্বাচনের আগে বিএনপি, জামায়াতে ইসলামী, জাতীয় পার্টি ও ইসলামী ঐক্য জোট মিলিত হয়ে চার-দলীয় ঐক্য জোট গঠন করে। পরবর্তী সময়ে আরও দল যুক্ত হয়ে বর্তমানে ২০ দলীয় জোটে পরিণত হয়েছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc