Monday 28th of September 2020 11:18:30 AM
Wednesday 25th of December 2013 01:23:51 PM

১৯৭১এ মুক্তিযুদ্ধের ছবি সংগ্রহণকারী সাংবাদিক খুন

অপরাধ জগত, এই দিনে, রাজধানী ডেস্ক
আমার সিলেট ২৪.কম
১৯৭১এ মুক্তিযুদ্ধের ছবি সংগ্রহণকারী সাংবাদিক খুন

আমারসিলেট24ডটকম,২৫ডিসেম্বরঃ খ্যাতিমান সাংবাদিক, দৈনিক ইত্তেফাকের সাবেক চিফ ফটোগ্রাফার একুশে পদকপ্রাপ্ত আফতাব আহমেদকে খুন করেছে অজ্ঞাত দুর্বুত্তরা। রাজধানীর রামপুরার ওয়াপদা রোডের বাসা থেকে হাত-পা বাঁধা অবস্থায় বুধবার সকালে তার মৃতদেহ উদ্ধার করা হয়েছে।তবে এ ব্যাপারে তিনি বিস্তারিত কিছু জানা যায়নি। এ ঘটনায় তার গাড়িচালক পলাতক রয়েছে বলে জানা গেছে। লাশ উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজের হাসপাতলের মর্গে প্রেরণ করা হয়েছে। রামপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কৃপা সিন্ধু বালার সূত্রে জানা যায় তিনি বলেছেন, তাকে পরিকল্পিত ভাবে হত্যা করা হয়েছে। তবে এই সম্পর্কে এখনো বিস্তারিত কিছু বলা যাচ্ছে না।

জানা যায়,১৯৭৪ সালের দুর্ভিক্ষের সময় কুড়িগ্রামে বাসন্তীর ছবি তুলে তিনি দেশে এবং আন্তর্জাতিক অঙ্গনে আলোড়ন তুলেছিলেন।আফতাব আহমেদ ১৯৩৫ সালে রংপুর জেলার গঙ্গাচড়া থানার মহিপুরে জন্মগ্রহণ করেন। মাইনর স্কুলের পর ১৯৪৮ সালে তিনি রংপুর জেলা স্কুলে ভর্তি হন। ১৯৫২ সালে কৃতিত্বের সঙ্গে ম্যাট্রিক পাশ করেন। সে বছরই আইএ তে ভর্তি হন তিনি।বিভিন্ন সরকারি বেসরকারি চাকরি করার পর অবশেষে ১৯৬২ সালে দৈনিক ইত্তেফাকে ফটোসাংবাদিক হিসেবে যোগ দেন।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধসহ বিভিন্ন প্রেক্ষাপটে তার তোলা ছবি ব্যাপকভাবে আলোচিত হয়। একাত্তর সম্পর্কিত আফতাব আহমদের তোলা অনেক ছবি ইত্তেফাকে ছাপা হয়েছিল। ১৯৭১ এর ১৬ ডিসেম্বরে হানাদার বাহিনীর আত্মসমর্পণ ছাড়াও ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড, ৭ নভেম্বরে সিপাহী জনতার অভ্যুত্থান এবং দেশের গণতান্ত্রিক আন্দোলনের বহু অমূল্য ছবি তার ক্যামেরায় ধরা পড়েছে বলে জানা যায়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc