Tuesday 29th of September 2020 03:52:29 PM
Saturday 16th of January 2016 01:40:41 PM

১৭ জানুয়ারি তে-ভাগার অগ্রপথিক অমল সেনের মৃত্যুবার্ষিকী

শেষ দিন ডেস্ক
আমার সিলেট ২৪.কম
১৭ জানুয়ারি তে-ভাগার অগ্রপথিক অমল সেনের মৃত্যুবার্ষিকী

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৬জানুয়ারী,সুজয় কুমার বকসী: নড়াইলের তে-ভাগা আন্দোলনের অগ্রপথিক, মুক্তিযুদ্ধের সংগঠক ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাবেক সভাপতি কমরেড অমল সেনের ১৩তম মৃত্যুবার্ষিকী ১৭ জানুয়ারি রবিবার । এ উপলক্ষে নড়াইলের সীমান্তবর্তী বাঁকড়ীতে রবিবার শুরু হচ্ছে দুই দিন ব্যাপী অমল সেন স্মরণ মেলা। দুই দিন ব্যাপী মেলার অনুষ্ঠান সূচীর মধ্যে রয়েছে কিংবদন্তীতুল্য এই নেতার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, কৃষক সমাবেশ, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। তাছাড়া বাকড়ী স্কুল সংলগ্ন মাঠে বসবে দুদিন ব্যাপী গ্রামীন মেলা।

‘কমরেড অমল সেন স্মৃতি রক্ষা কমিটি’র উদ্যোগে আয়োজিত দু’দিনব্যাপি মেলার প্রথমদিন (১৭ জানুয়ারী) রবিবার দুপুর ২টায় কমরেড অমল সেনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করবেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সমূহের নেতৃবৃন্দ। পুষ্পস্তবক অর্পন শেষে বাকড়ী স্কুল মাঠে কমরেড অমল সেন স্মৃতি রক্ষা কমিটির সভাপতি ও ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুারো সদস্য কমরেড ইকবাল কবির জাহিদের সভাপতিত্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখবেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমেেরড ফজলে হোসেন বাদশা এমপি। আলোচনা সভায় আরো বক্তব্য রাখবেন ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য কমরেড বিমল বিশ্বাস, কমরেড আনিসুর রহমান মল্লিক, কমরেড হাফিজুর রহমান ভুঁইয়া, সাতক্ষীরা-১ আসনের এমপি এ্যাডঃ মোস্তফা লুৎফুল্লাহ, নড়াইল-২ আসনের এম,পি কমরেড এ্যাডঃ শেখ হাফিজুর রহমান, সিপিবি নেতা কমরেড রুহিন হোসেন প্রিন্স, বাসদ নেতা রাজেকুজ্জামান রতন, গণতন্ত্রী পার্টি নেতা ডা: শহীদুল্লাহ, ন্যাপ নেতা এ্যাডঃ এনামুল হক, জাসদের এ্যাডঃ রবিউল ইসলাম ও কমিউনিস্ট কেন্দ্রের ডা: অসিত বরণ রায়। সভা পরিচালনা করবেন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও নড়াইল জেলা সম্পাদক কমরেড এ্যাড. নজারুল ইসলাম। ১৮ জানুয়ারী রোববার অনুষ্ঠিত হবে কৃষক সমাবেশ।

‘কমরেড অমল সেন স্মৃতি রক্ষা কমিটি’র সভাপতি ইকবাল কবীর জাহিদ জানিয়েছেন, মেলার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আলোচনা অনুষ্ঠান শেষে প্রতিদিন সন্ধ্যায় আবৃতি, গন সঙ্গীত, গন নাটক ও গন সংগ্রাম ভিত্তিক চলচিত্র প্রদশর্নী হবে এবং সকাল থেকে মধ্যরাত পর্যন্ত চলবে লোকজ মেলা। সারা দেশ থেকে ওয়ার্কার্স পার্টির নেতা ও কর্মীবৃন্দ এই মেলায় যোগ দেবেন।

কমরেড অমল সেন ১৯১৪ সালের ১৯ শে জুলাই আউড়িয়ার প্রখ্যাত রায় পরিবারে মামা বাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন নড়াইলের আফরার জমিদার পরিবারের সন্তান। নবম শ্রেণীতে অধ্যয়নরত অবস্থায় বৃটিশবিরোধী সশস্ত্র বিপ্লবী ‘অনুশীলন’ গ্রুপের সঙ্গে সম্পর্কিত হন। দৌলতপুর বিএল কলেজে গনিতশাস্ত্রে অনার্স অধ্যয়নরত অবস্থায় মার্কসবাদী আদর্শে উদ্বুদ্ধ হন এবং নড়াইলে ফিরে এসে কৃষক আব্দোলন করার কাজে আত্মনিয়োগ করেন। পিতার জমিদারী, অর্থ সম্পত্তি বিত্ত বৈভব তাঁকে কখনো আকৃষ্ট করতে পারেনি। তিনি মনে প্রাণে বিশ্বাস করতেন মানব জীবনের সর্বেŸাচ্চ প্রাপ্তি হতে পারে মানব সমাজের কল্যাণে আত্মনিয়োগ করা তথা শ্রমজীবী মানুষের শোষণ মুক্তির লড়াইতে অংশগ্রহণ করা। তিনি সারাজীবন নিজেকে এ সংগ্রামে নিয়োজিত রাখেন।পাকিস্তান শাসনামলের ২৪ বছরের মধ্যে ১৯ বছরই তাঁকে কারান্তরালে কাটাতে হয়েছে। ১৯৭১ সালের ২৭ মার্চ মুক্তিকামী জনতা তাঁকে যশোর কারাগার ভেঙ্গে মুক্ত করে । এরপর স্বাধীনতা আন্দোলনে তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করেন। ২০০৩ সালের ১৭ জানুয়ারি বার্ধক্যজনিত কারণে ঢাকা কমিউনিটি হাসপাতালে অকৃতদার এই বিপ্লবী নেতা মৃত্যুবরণ করেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc