১৭জেলার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল

    1
    3

    আমারসিলেট24ডটকম,০ডিসেম্বরঃ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের প্রমাণ পাওয়ায় ১৭ জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা বাতিল এবং ৮ জেলার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা স্থগিত করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

    মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম আশরাফুল ইসলাম বলেন, এসব জেলায় নতুন করে পরীক্ষা নেয়া হবে। আজ রবিবার তিনি এ সব কথা বলেন। তিনি আরও জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সরকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষার ৭ সেট প্রশ্নের মধ্যে ‘হুয়াংহু’ ও ‘মেসিসিপি’ সেট ফাঁস হয়েছে বলে তদন্তে প্রমাণ পাওয়া গেছে। ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর, কক্সবাজার, লালমনিরহাট ও নারয়ণগঞ্জে হুয়াংহু সেটে পরীক্ষা হয়েছিল। আর মেসিসিপি সেটে পরীক্ষা হয় সাতক্ষীরা, পাবনা, ঝিনাইদহ, রাজবাড়ী, মেহেরপুর, খুলনা, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জে।
    এসব জেলার পরীক্ষা বাতিল করা হয়েছে বলে সচিব জানান। প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষায়  প্রশ্ন ফাঁসের অভিযোগ তদন্ত করতে গত ১২নভেম্বর একটি কমিটি গঠন করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ কমিটির তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে ১৭ জেলার পরীক্ষা বাতিল করা হলো।
    গত ৮ নভেম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক শ্রেণিতে সরকারী শিক্ষক নিয়োগে এক হাজার ৩৬২টি কেন্দ্রে লিখিত পরীক্ষা হয়। এতে ৯ লাখ ৬৮ হাজার ১২৭ জন অংশ নেন। পরীক্ষার আগের রাতে দেশের বিভিন্ন জেলায় প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠলে পুলিশ কয়েকজনকে গ্রেপ্তারও করে। বেশ কয়েকটি সেটের প্রশ্নে ওই পরীক্ষা নেয়া হয়।
    প্রাক-প্রাথমিক শ্রেণিতে প্রায় ৭ হাজার সহকারী শিক্ষক নিয়োগে গত ২ জুলাই বিজ্ঞপ্তি দেয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৩) আওতায় এ পরীক্ষার মাধ্যমে রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান বাদে দেশের অন্য সব জেলা থেকে শিক্ষক নিয়োগ করা হবে বিজ্ঞপ্তিতে জানা যায়।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here