Monday 28th of September 2020 12:50:02 AM
Tuesday 29th of April 2014 02:17:13 PM

১৫মের মধ্যে দেশের সর্বত্র বাংলা প্রচলনের নির্দেশ

আইন-আদালত ডেস্ক
আমার সিলেট ২৪.কম
১৫মের মধ্যে দেশের সর্বত্র বাংলা প্রচলনের নির্দেশ

আমারসিলেট24ডটকম,২৯এপ্রিলআগামী ১৫ মের মধ্যে দেশের সকল  অফিস আদালতসহ সর্বত্র বাংলা ভাষা প্রচলনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।ইতিপূর্বে দেয়া আদেশ বাস্তবায়নে সরকারের অগ্রগতি প্রতিবেদন আদালতে দাখিল করার পর মঙ্গলবার বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি এ বি এম আলতাফ হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্টে বেঞ্চ এ রুল জারি করেন।
একই সঙ্গে আদালত বলেন, বাংলা পত্রিকায় বাংলায় এবং ইংরেজি পত্রিকায় ইংরেজিতে বিজ্ঞাপন দিতে পারবে। তবে অন্য সব ক্ষেত্রে বাংলা ভাষা প্রচলনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।
এর আগে গত ১৭ ফেব্রুয়ারি একই বেঞ্চ এক মাসের মধ্যে সব বিদেশী ভাষার বিজ্ঞাপন এবং গাড়ির নেম প্লেট বাংলায় পরিবর্তনের জন্য কেন নির্দেশ দেয়া হবেনা তা জানতে চেয়ে রুল জারি করেন।
দুই সপ্তাহের মধ্যে বিবাদী মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, স্বরাষ্ট সচিব, বাংলা একাডেমির মহাপরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সুপ্রিমকোর্টের রেজিস্ট্রারকে জবাব দিতে বলা হয়েছে।
সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনূস আলী আকন্দ হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন।
আইনজীবী ইউনুস আলীর সূত্রে জানা যায়, বাংলাদেশ সংবিধানের ৩নং অনুচ্ছেদে রয়েছে, বাংলাদেশের রাষ্ট্রভাষা হবে বাংলা। এছাড়া ১৯৮৭ সালে এরশাদ সরকারের আমলে ‘বাংলা ভাষা প্রচলন আইন’ প্রণয়ন করা হয়।  বাংলা ভাষা প্রচলন আইন ১৯৮৭এর ৩ নং ধারায় বলা হয়েছে, দেশের সব অফিস আদালতে বাংলা ভাষার প্রচলন করাহবে। কিন্তু এর বাস্তবায়ন করা হয়নি। তাই সর্বত্র বাংলা চালুর নির্দেশনা চেয়ে এই রিট করা হয়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc