Thursday 1st of October 2020 06:50:37 PM
Saturday 22nd of August 2015 03:42:39 PM

হোটেল শ্রমিক ইউনিয়ন:বোনাস ও শ্রম আইন কার্যকর করার প্রেক্ষিতে মালিক সমিতির সম্পাদিত চুক্তি বাস্তবায়নের দাবি

মানবাধিকার ডেস্ক
আমার সিলেট ২৪.কম
হোটেল শ্রমিক ইউনিয়ন:বোনাস ও শ্রম আইন কার্যকর করার প্রেক্ষিতে মালিক সমিতির সম্পাদিত চুক্তি বাস্তবায়নের দাবি

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২২আগস্ট,শাব্বির এলাহী:আসন্ন ঈদুল আজহা ও দূর্গা পূজায় প্রত্যেক হোটেল শ্রমিকদের মাসিক বেতনের সমপরিমান উৎসব বোনাস প্রদান, হোটেল সেক্টরে সরকার ঘোষিত নি¤œতম মজুরি ও শ্রম আইন বাস্তবায়ন এবং বিনাবেতনে শ্রমিক ছাঁটাই না করার প্রেক্ষিতে মৌলভীবাজার হোটেল এন্ড রেস্টুরেন্ট মালিক সমিতির সাথে সম্পাদিত চুক্তি বাস্তবায়নের দাবি জানিয়েছে মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ-২৩০৫।

 ২১ আগষ্ট শুক্রবার সন্ধ্যার পর সংগঠনের চৌমুহনাস্থ কার্যালয়ে অনুষ্টিত ইউনিয়নের কার্যকরী সভায় এই দাবি জানানো হয়। শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তারা বলেন গত ২ জুলাই হোটেল এন্ড রেস্টুরেন্ট মালিক সমিতি ও হোটেল শ্রমিক ইউনিয়নের মধ্যে শ্রম পরিদপ্তর চা-শিল্প শ্রম কল্যাণ বিভাগের উপ-শ্রম পরিচালকের উদ্যোগে এক ত্রিপক্ষীয় বৈঠক সর্বসম্মতিক্রমে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে প্রত্যেক হোটেল শ্রমিকদের মাসিক বেতনের সমপরিমান উৎসব বোনাস প্রদান, হোটেল সেক্টরে সরকার ঘোষিত নি¤œতম মজুরি ও শ্রম আইন বাস্তবায়ন এবং বিনাবেতনে শ্রমিক ছাঁটাই না করার ৩টি সিদ্ধান্ত হয়।

কিন্তু অধিকাংশ হোটেল শ্রমিককে বিগত ঈদুল ফিতরে মাসিক বেতনের সমপরিমান উৎসব বোনাস প্রদান করা হয়নি, এমন কি চুক্তি করলেও মালিকরা নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিসবুক প্রদান, ৮ ঘন্টা কর্মদিবস, সাপ্তাহিক ছুটি, অর্জিত ছুটিসহ শ্রম আইন বাস্তবায়ন করেননি। হোটেল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মীর মোঃ জসিমউদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের মৌলভীবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক রজত বিশ্বাস, রিকশা শ্রমিক সংঘের সভাপতি সোহেল আহমেদ, হোটেল শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি আব্দুর আজিজ প্রধান, সহ-সাধারণ সম্পাদক শাহিন মিয়া, কোষাধ্যক্ষ তারেশ বিশ্বাস সুমন, দপ্তর সম্পাদক মাসুক মিয়া, প্রচার সম্পাদ তাজুল ইসলাম, সদস্য হাসান মিয়া, মোঃ জসিমউদ্দিন প্রমূখ। সভায় উৎসব বোনাস ও শ্রম আইন কার্যকর করার দাবিতে আগামী ৭ সেপ্টেম্বর জেলা প্রশাসক ও হোটেল মালিক সমিতি বরারব স্মারকলিপি প্রদান, ৮ সেপ্টেম্বর শেরপুর আ লিক কমিটি, ১১ সেপ্টেম্বর কুলাউড়া উপজেলা কমিটি, ১৩ সেপ্টেম্বর চোমুহনা আ লিক কমিটি ও ১৫ সেপ্টেম্বর কুসুমবাগ আ লিক কমিটি মিছিল সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc