Friday 18th of September 2020 05:55:26 PM
Friday 16th of October 2015 12:06:44 AM

হিজরী নববর্ষকে স্বাগত জানিয়ে হবিগঞ্জ ক্যাডেট মাদ্রাসার মিছিল

এই দিনে ডেস্ক
আমার সিলেট ২৪.কম
হিজরী নববর্ষকে স্বাগত জানিয়ে হবিগঞ্জ ক্যাডেট মাদ্রাসার মিছিল

হিজরী নববর্ষ বরণ উপলক্ষে আধুনিক মানসম্মত একটি দ্বীনি প্রতিষ্ঠান

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৫অক্টোবরঃ  “হবিগঞ্জ ক্যাডেট মাদ্রাসা’র” পক্ষ থেকে  বৃহস্পতিবার সকাল ১০.৩০ঘটিকার সময় আরবী নববর্ষকে স্বাগত জানিয়ে একটি বর্ণাঢ্য স্বাগত মিছিল মাদ্রাসা ক্যাম্পাস থেকে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ঐতিহ্যবাহী কোর্ট মসজিদ প্রাঙ্গনে “হিজরী নববর্ষ তাৎপর্য শীর্ষক” আলোচনা সভা ও মিলাদ মাহফিলে সভাপতিত্ব করেন- আল্লামা অধ্যক্ষ সোলাইমান খাঁন রাব্বানী।

তিলাওয়াতে কোরআন ও না’তে রাসূল (দ:) পরিবেশনের মাধ্যমে হিজরী নববর্ষ উদ্যাপনের গুরুত্ব, মাহাত্ব ও প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেন, আল্লামা গোলাম মোস্তফা নবীনগরী, মোহাম্মদ আব্দুল মালেক, রোটারিয়ান এ এস এম মুহসিন চৌধুরী, উপাধ্যক্ষ মাওলানা মাহ্মুদুল হাসান, আজিজুর রহমান মান্না, মোহাম্মদ আলমগীর, মাওলানা আবু ইউসুফ আল কাদেরী, মোহাম্মদ রবিউল আমিন, মাওলানা নোমান আহমদ, মাওলানা আব্দুল আউয়াল, মাওলানা তাওহীদুর রহমান, মাওলানা বাদশা আলম, গোলাম আম্বিয়া সুমন, মাওঃ সামছুদ্দিন, আব্দুল কুদ্দুছ জিহাদী, মোহাম্মদ জুয়েল সরদার প্রমুখ।

বক্তাগণ বলেন, ইংরেজী সন-তারিখ ব্যবহারে ঔপনিবেশিক মানসিকতার পরিচায়ক, বাংলা সন-তারিখে শুধু স্থানীয়, স্বদেশীকতা কিংবা ভাষা চেতনারই বহিঃপ্রকাশ ঘটে কিন্তু ইসলামী বর্ষপুঞ্জি হিজরী সন-তারিখ প্রচলন ও ব্যবহারের মধ্যে স্থানীয়, জাতীয় ও ধর্মীয় চেতনার বহিঃপ্রকাশ ঘটে। কাজেই হিজরী সাল গণনার ও ব্যবহারের পক্ষে জনমত বা চেতনা সৃষ্ঠি প্রয়োজন। এতে সকল গণনার পাশাপাশি ইসলামী ঐতিহ্য চেতনাও মুসলিম জাতির মাঝে জাগ্রত হবে।

তারা বলেন, হিজরী বর্ষ গণনার মধ্য দিয়ে মুসলিম বিশ্বের সকল মুসলমান এক ও অভিন্ন ঐক্য সূত্রে আবদ্ধ হতে পারে। তাই বিজাতীয় অপসংস্কৃতির আগ্রাসন রোধে ও ইসলামী সংস্কৃতি প্রতিষ্ঠায় দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানের বিকল্প নেই। পরিশেষে মিলাদ শরীফ ও নতুন বছরে দেশ জাতির সুখ শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc