Tuesday 22nd of September 2020 04:19:19 PM
Monday 10th of March 2014 03:54:05 PM

হাওর উন্নয়নে তেরশত কোটি টাকার প্রকল্প বাস্তবায়নাধীন

বিশেষ খবর, ভাটি দর্পন ডেস্ক
আমার সিলেট ২৪.কম
হাওর উন্নয়নে তেরশত কোটি টাকার প্রকল্প বাস্তবায়নাধীন

আমারসিলেট24ডটকম,১০মার্চঃ পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, এক হাজার ৩০০ কোটি টাকা ব্যয়ে হাওর উন্নয়ন মহাপরিকল্পনায় স্বল্প মেয়াদি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। তিনি সংসদে সরকারি দলের মোয়াজ্জেম হোসেন রতনের এক প্রশ্নের জবাবে আরো বলেন, ২০১২-১৩ থেকে ২০১৬-১৭ অর্থবছরে ‘এক্সপেনশন অব ইরিগেশন থ্রো ইউটিলাইজেশন অব সারফেজ ওয়াটার বাই ডাবল লিফটিং ইন হাওর এরিয়া’ শীর্ষক এ প্রকল্প বাস্তবায়নের জন্য নির্ধারিত রয়েছে।
মন্ত্রী বলেন, একই মহাপরিকল্পনায় ‘মাইনর ইরিগেশন বাই লো লিফট পাম্পস’ শীর্ষক অপর একটি মধ্য মেয়াদি প্রকল্প ২০১২-১৩ থেকে ২০১৭-১৮ অর্থবছরে বাস্তবায়নের জন্য নির্ধারিত রয়েছে। এ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ১২ হাজার কোটি টাকা। তিনি বলেন, হাওর উন্নয়ন মহাপরিকল্পনা দেশের উত্তর-পূর্বাঞ্চলের সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ ও নেত্রকোনার এ সাত জেলার দুই কোটি মানুষের উন্নয়ন চাহিদার ভিত্তিতে প্রণয়ন করা হয়েছে। এ অঞ্চলের সম্ভাব্য সব ক্ষেত্রে সমভাবে সমন্বিত টেকসই উন্নয়নের লক্ষ্যে সাতটি উন্নয়ন ক্ষেত্রে ১৫৪টি প্রকল্প চিহ্নিত করা হয়েছে।
আনিসুল ইসলাম মাহমুদ আরও বলেন, সরকারের ১৬টি মন্ত্রণালয়ের ৩৮টি সরকারি এজেন্সি বা বিভাগ এই মহাপরিকল্পনায় বর্ণিত প্রকল্পগুলো স্বল্প, মধ্যম ও দীর্ঘ মেয়াদে বাস্তবায়নে উদ্যোগ গ্রহণ করবে। এর বাস্তবায়ন কাল ২০১২ থেকে ২০৩১, এই ২০ বছর এবং প্রাক্কলিত ব্যয় ২৮ হাজার ৪৩ কোটি টাকা পাঁচ লাখ টাকা।
মন্ত্রী বলেন, হাওর এলাকায় পানি উন্নয়ন বোর্ডের অধীনে ‘হাওর এলাকায় আগাম বন্যা প্রতিরোধ ও নিষ্কাশন উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্প চালু রয়েছে। প্রকল্পের বাস্তবায়ন কাল ২০১১ সালের ১ জুলাই থেকে ২০১৫ সালের ৩০ জুন পর্যন্ত। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৬৮৪ কোটি ৯৪ লাখ টাকা। চলতি বছরের জন্য বরাদ্দ ৪০ কোটি টাকা।

এছাড়া জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)-এর সাথে বাংলাদেশ সরকারের হাওর এলাকায় উন্নয়নের জন্য একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর আওতায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ‘হাওর ফ্লাড ম্যানেজমেন্ট অ্যান্ড লাইভলিহুড ইম্প্রোভমেন্ট প্রজেক্ট’ শীর্ষক একটি প্রকল্পের প্রণয়নের কাজ হাতে নিয়েছে। প্রকল্পের আওতাভুক্ত জেলাগুলো হলো- কিশোরগঞ্জ, নেত্রকোনা ও সুনামগঞ্জ ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ। এ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ১০৬৫ কোটি ১০ লাখ


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc