হলুদে সেজেছে প্রকৃতি শ্রীমঙ্গল ছেয়ে গেছে আমের মুকুলে  

    0
    13

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৭ফেব্রুয়ারী, ষ্টাফ রির্পোটারঃআয় ছেলেরা, আয় মেয়েরা / ফুল তুলিতে যাই, ফুলের মালা গলায় দিয়ে / মামার বাড়ি যাই ………………..! পল্লীকবি জসীম উদ্দিনের ‘মামার বাড়ি’ কবিতার পংক্তিগুলো বাস্তব রূপ পেতে বাকি রয়েছে আর মাত্র কয়েক মাস।

    ফলের রাজা আম। গাছে গাছে ফুটছে আমের মুকুল। চারদিকে ছড়িয়ে পড়ছে এই মুকুলের পাগল করা ঘ্রাণ। বাতাসে মিশে সৃষ্টি করছে মৌ মৌ গন্ধ। যে গন্ধ মানুষের মন ও প্রাণকে বিমোহিত করে। পাশাপাশি মধুমাসের আগমনী বার্তা শোনাচ্ছে আমের মুকুল।

    ছয় ঋতুর এই বাংলাদেশে পাতাঝড়া ষড়ঋতুর রাজা বসন্ত। আবহমান বাংলার সৌন্দর্যের রাজা বলে পরিচিত গ্রীষ্মকাল। শীতের জড়তা কাটিয়ে কোকিলের সুমধুর কুহুতানে মাতাল করতে আবারও ফিরে এলো বাংলার বুক মাতাল করতে ঋতুরাজ বসন্ত। পলাশ ফুটেছে শিমুল ফুটেছে। ফালগুনের হাওয়ায় কৃষ্ণচূড়ায় রং লেগেছে। বসন্তের কোকিলের ডাক ছড়িয়ে পড়েছে। বসন্তের ফুলের সমারোহে ছেয়ে গেছে চারদিক। সকলের সঙ্গে তাল মিলিয়ে প্রকৃতির হাতছানিতে শহর- গ্রামগঞ্জে আমের বৈলে (মুকুল) ভরে উঠছে। কেড়ে নিয়েছে প্রকৃতি প্রেমীদের মন। গাছে গাছে এসব মুকুল সৌন্দর্যের প্রতীক হয়ে জেগেছে। বসন্তের আগমনের পূর্বেই আম গাছে মুকুল ফুটতে শুরু করেছে।

    শ্রীমঙ্গল শহরের বসত-বাড়ির আশ-পাশে আম গাছে দেখা যাচ্ছে আমের বৈলে  ভড়ে উঠেছে। কেউ শখ করে দুই একটা আম গাছের চারা বাসার ছাদে ৩-৪ বছর আগে আম গাছের চারা রোপন করেছিল, দেখা যায় এবার গাছে আমের বৈল (মুকুল) ফুটেছে। শ্রীমঙ্গল শহরের শাহীবাগ এলাকার আবুল হাশেম খান খোকন বলেন, আমার বাসার সামনে প্রায় অর্ধশতক জায়গায় আমি শাক সবজীসহ আরো বিভিন্ন জাতের ফল গাছ লাগিয়েছি এর মধ্যে চতুর্দিকে ৩০ টিরও বেশি আম গাছ লাগিয়েছি।

    অন্যান্য বছরের তুলনায় এবছর সবগুলো আম গাছে আমের মুকুল এসেছে। দি বাডস্ রেসিডেনসিয়াল মডেল স্কুলের ১০ম শ্রেণীর ছাত্র শাকিল হোসেন ৩ বছর আগে শখ করে বাসার ছাদে ৫ টি আম গাছ লাগিয়েছে এবছর ৪টি আম গাছে মুকুল ফুটেছে। দেশের সুনামধন্য পর্যটন এলাকা শ্রীমঙ্গল যেমন চা’য়ের জন্য বিক্ষ্যাত তেমনি লেবু, আনারসের জন্যও বিক্ষ্যাত। কিন্তু শ্রীমঙ্গলে আমের চাহিদাও রয়েছে প্রচুর, সেই সুবাদে নেই পর্যাপ্ত আম বাগান। শ্রীমঙ্গলের এক ফল ব্যাবসায়ীর কাছ থেকে জানা যায় দেশের অন্যান্য জেলা থেকে শ্রীমঙ্গলের ফল ব্যাবসায়ীরা প্রতি বছরই আম আমদানি করে বিক্রি করতে হয়।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here